কৌশলগত অবস্থানের কারণে মিশর গুরুত্বপূর্ণ

বাদশাহ প্রথম ফুয়াদ ও ফারুকের শাসনামলে মিশরে রাজতন্ত্র ছিল। এরপর প্রজাতন্ত্র বিপ্লব ও সমাজতান্ত্রিক পরিবর্তন হলেও মিশরের পরিস্থিতি আগের তুলনায় পরিবর্তন হয়নি। আরও পরে আনোয়ার আল সাদাতের যুগ এবং ক্যাম্প ডেভিড এর যুগ এবং সর্বশেষ হোসনি মোবারক ও ব্রাদারহুডের মোহাম্মদ মুরসির শাসনামলেও মিশরের অবস্থা আগের তুলনায় একটুও পরিবর্তন হয়নি। আরব দেশগুলো প্রাচীন কাল থেকেই মিশরকে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

আমার খালাম্মার সুন্দর মৃত্যু

মৃত্যুর নির্ধারিত সময়ে প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে। তবে আল্লাহর প্রিয় বান্দা ও বান্দী যারা, আল্লাহর পক্ষ হতে তারা লাভ করেন সুন্দর ও ‘সুস্বাদু’ মৃত্যু। আমার খালাম্মার মৃত্যু ছিলো তেমনি একটি মৃত্যু, যা হতে পারে প্রতিটি মুমিনের আকাঙ্খা! বেশ কিছু দিন তিনি অসুস্থ। আমি মাদরাসায় ছিলাম। দুপুরে জরুরি তলব এল। ছুটে গেলাম। তখন… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

সাহিত্য মজলিস- ২

অন্যের লেখা যেমন তেমনি নিজের লেখাকেও সমালোচনার দৃষ্টিতে পড়তে হয়। নিজের লেখাকে সাহিত্যের কাঠগড়ায় দাঁড় করিয়ে যতবার পড়া হবে ততবার নতুন নতুন কিছু শেখা হবে। লেখার সৌন্দর্যগুলো ফুটে উঠবে আর ত্রুটি-বিচ্যুতিগুলো ধরা পড়বে। ধীরে ধীরে লেখা পূর্ণতার দিকে পা বাড়াবে। তাই নিজের লেখা থেকে নিজের সাহিত্য সমৃদ্ধি করা বুদ্ধিমানেরই কাজ বটে। অন্যের লেখাকে আমরা যেমন… Read more »

খুনের রাজ্য থেকে আমরা বের হতে চাই

যারা খুন করে তাদের কাছে একটি খুন একটি স্বাভাবিক ব্যাপার। কিন্তু তারা জানে না যে, একটি খুনের সঙ্গে অনেক মানুষের জীবন জড়িত। তার বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-সন্তান ও বন্ধু-বান্ধব। তাই একজন মানুষ পৃথিবী থেকে চলে যাওয়া মানে অনেক মানুষের জীবন এলোমেলো হয়ে যাওয়া। কত স্বপ্ন মুহূর্তেই ভেঙ্গে চুরমার হয়ে যায়। একই বন্ধনে আবদ্ধ লোকগুলোর সব পরিকল্পনা… Read more »

সাহিত্য মজলিস

লেখার যোগ্যতা ও বিষয় যোগ্যতা দুটি ভিন্ন জিনিস। লেখার যোগ্যতা অর্জিত হয় নিয়মিত লেখার মশক ও অনুশীলনের মাধ্যমে আর বিষয় যোগ্যতা অর্জিত হয় অব্যাহত জ্ঞান আহরণের মাধ্যমে। নির্দিষ্ট কোনো বিষয়ে লিখতে বসে লিখতে না পারলে বুঝতে হবে সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞানের অভাব, লিখন যোগ্যতার অভাব নয়। দ্বিতীয় লেখার কলেবর বিচার্য বিষয় নয়। লেখা দশ লাইন হোক… Read more »

চলার পথে যা দেখলাম

ফজরের নামাজ পড়ে আর বাসায় যাই না। সোজা আমার কর্মস্থলে। সকালবেলা হেঁটে যেতে বেশ ভালোই লাগে। রেললাইনের পাশ ঘেষে হকারদের পলিথিনবদ্ধ টং দোকানগুলো ঝিম মেরে থাকে। দোকানগুলোর নিচে দুই দোকানের মাঝে কিছু বেওয়ারিশ ভবঘুরে টোকাই, ভিক্ষুক ও দিনমজুর এখানে সেখানে বিশ্রী পোশাকে শুয়ে থাকে। প্রতিদিন আমি একই রাস্তায় যাই একই রাস্তায় আসি। এটি আমার নিত্যদিনের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ব্লগার বন্ধুদের প্রতি

একটি বিষয় আমাকে বেশ কিছু দিন যাবত খুব পীড়া দিচ্ছে । আমি অস্বস্তি বোধ করছি বাংলা ভাষার প্রতি আমাদের নির্মম অত্যাচার দেখে । আমরা যারা ব্লগে লিখি তাদের ভাষার অশুদ্ধতা লজ্জাজনক পর্যায়ে পৌঁছেছে । যা আমাদের না হোক অন্তত ব্লগের মান নষ্ট করার জন্য যথেষ্ট । বাংলা ভাষার যে ভুলটি সবচেয়ে বেশি অমার্জনীয়, সেটি হচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

নিরাপদ বলয়ে থাকাটাই ভালো

কথাসাহিত্যিক শরৎবাবু বাংলা সাহিত্যের বিরাট স্থান জুড়ে আছেন। তার জীবনের অনেক কীর্তি যা তিনি তার আর্দশের স্বপ্নের পুরুষদের জন্য রেখে গেছেন। তবে তার সাহিত্য থেকে তিনি মুসলিমদের দূরে ঠেলে দিয়েছেন। যেন তাদের তার কাছে ভিড়তে ভিবমিশা ভাব হয়। জীবনের একটা উল্লেখযোগ্য সময় তিনি ব্যয় করেছেন হিন্দুসমাজের প্রাচীনকালীয় কুসংস্কার দূরীকরণে। দীর্ঘদিনের সাধনায় তিনি সাহিত্যাঙ্গনে যেমন সফল,… Read more »

উকিল বাবার সঙ্গেও পর্দা করা জরুরি

মানবজীবনে পাত্র-পাত্রী নির্বাচনের গুরুত্ব অপরিসীম। পাত্র-পাত্রীর মাঝে অসামঞ্জস্যতা বিয়ে পরবর্তী দাম্পত্য জীবনে নানা সংকট সৃষ্টি করে। অনেক সময় সে সংকট নিরসন করা সম্ভবপর হয় না। স্বামী-স্ত্রীর মাঝে বড় ধরণের ব্যবধান ও অসামঞ্জস্যতা অনেক ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদেরও কারণ হয়ে দাঁড়ায়। তাই ইসলাম পাত্র-পাত্রী নির্বাচনের প্রতি অত্যন্ত গুরুত্ব দিয়েছে। যাতে বিবাহ করে মানুষ অতৃপ্তিতে না ভোগে এবং… Read more »

ডিভোর্সের নেপথ্য কারণ

বিকারগ্রস্ত মানুষ সবসময় ছিল এখনও আছে। সময়ের প্রয়োজন ও প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে এসব মানুষ বাড়ছে বৈ কমছে না। বিকারগ্রস্ত সমাজের একটি বড় ব্যাধি হলো ডিভোর্স। সামান্য থেকে সামান্যতম কারণে একটি সাজানো সংসার ভেঙ্গে খান খান। অতি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আশঙ্কাজনক ভাবে বাড়ছে ডিভোর্সের হার। ঢাকার একটি প্রভাবশালী দৈনিকের পক্ষ থেকে ডির্ভোসের প্রবণতা নিয়ে… Read more »