স্বাধীনতাপূর্ব বিখ্যাত তিন নেতার মাজার

slide

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দোয়েল চত্বরের উত্তর পাশে অবস্থিত, স্বাধীনতা-পূর্ব বাংলার তিন বিখ্যাত রাজনৈতিক নেতা - হোসেন শহীদ সোহরাওয়ার্দী, খাজা নাজিমুদ্দিন ও শেরে-বাংলা এ.কে. ফজলুল হক এর কবরের উপর নির্মিত ঢাকার অন্যতম স্থাপত্য নিদর্শন। নতুন প্রজন্মের জন্য এটি একটি অন্যতম দর্শনীয় স্থান।

ক্যাটাগরীঃ ফটো

আমাদের মৃৎশিল্প

slide

অনেক দিন পর আজ দোয়েল চত্বর গিয়ে বুঝতে পারলাম আমাদের মৃৎশিল্পের অনেক উন্নতি সাধিত হয়েছে। আর এর মাধ্যমে চারু ও কারু শিল্পের ব্যাপক উন্নয়ন সাধিত হচ্ছে। এ শিল্পের সাথে যারা জড়িত তাদেরও অর্থনৈতিক উন্নতি হচ্ছে। দেখে অনেক খুশি হলাম। এ বাজারে যে একবার যাবে তাঁর কিছু না কিছু কিনতে মন চাইবে। সবাই একবার ঘুরে আসুন ভাল লাগবে।

ক্যাটাগরীঃ ফটো

দোয়েল চত্বর

দোয়েল চত্বরের উত্তর-পূর্ব পাশে অবস্থিত, স্বাধীনতা-পূর্ব বাংলার তিন বিখ্যাত রাজনৈতিক নেতা – হোসেন শহীদ সোহরাওয়ার্দী, খাজা নাজিমুদ্দিন ও শেরে-বাংলা এ.কে. ফজলুল হক এর কবরের উপর নির্মিত ঢাকার অন্যতম স্থাপত্য নিদর্শন, শিশু একাডেমী, হাইকোর্ট-সুপ্রিমকোর্ট, জাতীয় ঈদগাহ মাঠ, পুর্ব দিকে আছে শিক্ষা ভবন, প্রেসক্লাব, সচিবালয়, উসমানী উদ্যান ইত্যাদি। দক্ষিণ-পূর্ব দিকে আছে কার্জন হল, ফজলুল হক হল, সুফিয়া… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

গ্রীষ্মের টুকটুকে লাল কৃষ্ণচূড়া

আজ বিকালে ঢাকার ফুটপাত দিয়ে হাটার সময় চোখে পড়ল জিপিও এর গেটের ভীতরে কৃষ্ণচূড়া গাছটি লালে লাল হয়ে আছে এবং ক্যামেরা বন্দী করলাম।

slide

ক্যাটাগরীঃ ফটো

সোনারগাঁ জাদুঘরের লেকের পাড়ে হস্তিযূথ

slide

সোনারগাঁ জাদুঘরের লেক পাড় হয়ে একেবারে পূর্বদিকে চলে গেলাম। লেকের পূর্বপাড়ে হস্তিযূথ ধীর গতিতে চলছে দেখে ভাল লাগল। তাই ছবি তুললাম। তবে সিমেন্টের হাতি । এটি একটি নতুন স্থাপনা আগে ছিলনা। লেকের পাড়ে হস্তিযূথ মন কেড়ে নিল।

গ্রীষ্মের ফুটন্ত জারুল ফুল

slide

সোনারগাঁ জাদুঘরে ঘুরতে গিয়ে দৃষ্টি কেড়ে নিল জারুলফুল। সাথে সাথেই ক্যামেরাবন্দী করলাম।

ক্যাটাগরীঃ ফটো

সোনারগাঁয়ের লিচু

পহেলা বৈশাখ উপলক্ষে সোনারগাঁ জাদুঘরে বেড়াতে গিয়েছিলাম সপরিবারে। সারি সারি লিচুগাছ দেখে ছবি তুললাম। এই লিচু কিছুদিনের মধ্যেই বাজারে আসবে।

slide

ক্যাটাগরীঃ ফটো