বর্তমান সরকার কি তবে বাংলাদেশ নামক একটি গোরস্থানের উন্নয়নের সংকল্প নিয়েছে?

এটা এখন অনেকটাই স্পষ্ট হয়ে গেছে যে বিএনপি নেতা-কর্মীরা রাজনীতির মাঠ ছেড়ে দিয়ে ব্যবসা বাণিজ্যে মননিবেশ করেছেন। রাজনীতির নাম ভাঙ্গিয়ে যতটুকু এগিয়ে থাকা যায় তারা এখন সেই চেষ্টাটাই করছেন। হতে পারে তাদের বেলায় এটা এখন সময়ের দাবী। বিএনপি আর কোনদিন কোমর সোজা করে দাঁড়াবে এমন বিশ্বাস সঙ্গত কারণেই তারা হারিয়ে ফেলেছেন। নেতারা অকর্মণ্য, প্রধান নেতৃত্ব… Read more »

হতাশাগ্রস্থ না করে উত্তরণের সঠিক পথটি বাতলে দিন

আলোচক বলছেন সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে। সাধারণ মানুষকে তথ্য সরবরাহ করতে হবে। এগিয়ে এসে বলতে হবে হ্যাঁ আমি সেখানে ছিলাম, আমি দেখেছি তারা কারা। সাধারণে মানুষকেই সাক্ষী দিতে হবে। এদেরকে ধরিয়ে দিতে সাহায্য করতে হবে। কি আশ্চর্য! তারা তা করছে না কেন? আত্ম রক্ষার্থেই তো তা করতে হবে। আলোচক এও বলছেন সরকার চাইলেই কি?… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

তাদের দৌরাত্ম্য কি আদৌ কোনদিন বন্ধ হবে?

এয়ারপোর্ট স্টেশন থেকে কমলাপুর ৪৫ টাকা দিয়ে আসন বিহীন টিকিট কিনে প্রতিদিন এভাবেই মানুষ গাদাগাদি করে চলাফেরা করেন। অথচ রেল একটি লস প্রজেক্ট! আমি দূর পাল্লার ট্রেনের কথা বলছি। এর বাইরে লোকাল ট্রেনে ২০ টাকা ডেমু ৩০ টাকা হলেও ট্রেন স্বল্পতার কারণে অথবা যাত্রী চাপ অনেক বেশী হওয়ায় যখন যে ট্রেনটিই আসছে যাত্রীরা হুড়োহুড়ি করে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

প্রসঙ্গ: নাগরিক নিরাপত্তা

সিম নিবন্ধন এবং প্রশাসন কর্তৃক ভাড়াটিয়ার তথ্য সংগ্রহ সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতে খুব একটা সহযোগিতা করতে পারবে না। যতক্ষণ না সরকার মেট্রোপলিটন শহর গুলি ও তার কাছাকাছি অবস্থিত রেল স্টেশন ও রেলের জায়গায় অবস্থিত সকল অননুমোদিত আবাসন বন্ধ করতে সক্ষম হবেনা। অননুমোদিত আবাসন বলতে আমি বস্তিকে নির্দেশ করছি। বস্তিতে যারা থাকেন তাদের অধিকাংশের নির্দিষ্ট কোন… Read more »

কোন ডেমোক্রেসি চান?

ডেমোক্রেসি চান ভাল কথা। আগে নির্ধারণ করুন সেটা কোন ডেমোক্রেসি। আমেরিকান, ইন্ডিয়ান, বৃটিশ, নাকি নিজেদের মত করে? যদি আপনি আমেরিকান বা বৃটিশ ডেমোক্রেসি চান সে ক্ষেত্রে প্রশ্ন হল সেটা তাদের আভ্যন্তরীণ নাকি নির্দেশিত ডেমোক্রেসি। আর যদি ইন্ডিয়ান ডেমোক্রেসি চান সেক্ষেত্রে প্রশ্ন হল আমাদের নেতারা কি এ পর্যন্ত ইন্ডিয়ান নেতাদের মত রাজনৈতিক প্রজ্ঞা এবং দেশপ্রেমের অকাট্য… Read more »

বিত্তহীনেরা সর্বদাই ভিকটিম

উত্তরা সহ ঢাকার অভিজাত প্রতিটি এলাকায় আছে কল্যাণ সমিতি। প্রতিটি সেক্টরে রয়েছে আলাদা আলাদা কল্যাণ সমিতি। এই সমিতি কাদের কল্যাণ করে? প্লট-ফ্ল্যাট ওনারদের। কত পার্সেন্ট প্লট-ফ্ল্যাট ওনার এখানে বসবাস করেন আর কত পার্সেন্ট ভাড়াটিয়া? একটু হিসাব কসে দেখুন মোট ফ্ল্যাটের ৯০ভাগ বাসিন্দা ভাড়াটিয়া ১০ ভাগ ওনার। অথচ কল্যাণ সমিতিতে ভাড়াটিয়াদের অংশগ্রহণ নেই। তাহলে তারা কার… Read more »

জোর করে সম্পর্ক টিকিয়ে রাখা পারিবারিক সহিংসতার মূলে

অনেকেই মনে করেন পারিবারিক অশান্তি রোধে স্বামী-স্ত্রীর যৌন সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম। সম্পর্কের পারদ হিসেবেও এটাকেই বিবেচনায় নেন। যেটা অনেকটাই নির্ভুল একটি মাপকাঠি। প্রশ্ন হল পারিবারিক সম্পর্ককে ধরে রাখার ক্ষেত্রে এটা কি একাই যথেষ্ট? আমি মনে করি মোটেই তা নয়। যৌনতা কেবল সম্পর্ককে মধুময় করে তুলতে পারে বন্ধন সৃষ্টি করতে পারে না। বরং পারিবারিক… Read more »

উন্নয়ন পরিকল্পনা থেকে আগ্রাসী মানসিকতা দূর করুন

বোঝা যাচ্ছে দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি কিংবা সুশাসন প্রতিষ্ঠার চেয়েও অনেক বেশী গুরুত্বপূর্ণ হয়ে পরেছে মহানগরীর আবাসিক এলাকায় গড়ে ওঠা বাণিজ্যিক প্রতিষ্ঠান সরিয়ে ফেলা। যে কারণে এই প্রতিষ্ঠানগুলোকে আবাসিক এলাকা থেকে সরে যেতে ছয় মাস সময় বেঁধে দিয়েছে সরকার। এই সময়ের মধ্যে প্রতিষ্ঠানগুলো সরে না গেলে তাদের গ্যাস, বিদ্যুৎ ও পানির লাইন কেটে দেওয়া… Read more »