আইপিএল কথন

শবে বরাতের নামায শেষে যখন বাসার নিচের ছোট্ট ছেলেটার সাথে ফিরছিলাম নীড়ে সে আমাকে জিজ্ঞেস করে, আজকে কে জিতবে? আমি শুনে আশ্চর্যান্বিত হই। বুঝতে পারি সে কিসের কথা বলছে। আমার নিশ্চুপ অভিব্যক্তি দেখে সে আবার বলে, আমার মনে হয় কেকেআর… আমি বলি, আমি আইপিএল দেখি না। ছেলেটা চোখ গোল গোল করে বলে, কেন? কেন? কেন-র… Read more »

গ্রামে এত্ত শান্তি- এক চামচ সাইকোলজি

সাহিত্য দিয়ে শুরু এদিকে মারামারি হয় না? প্রশ্নটা শুনে ছেলেটা একগাল হাসে। আর মারামারি! দুই তিনজন লেগে গেলে দশ বারোজন বলে, ছুটা ছুটা! উত্তরের ধরণধারণ আমার কাছে তো জাতিতাত্ত্বিক জাদুঘরে থাকা কান্ট্রিসাইডের কোন নিদর্শন। সে কি সত্যিই বলছে? এখানে দশ বারোজন দৌড় দেয় মারামারি ছুটাতে? কদিন আগেই আমার কলেজ এরিয়াতে মারাত্মক সংঘর্ষ হলো। নগরীর প্রসিদ্ধ… Read more »

আমাদের গ্রাম

যখন ভ্রমণটা হয় পনের ঘন্টা দীর্ঘের তখন শেষমেশ শান্তি জুড়ে থাকে কেবল এই জায়গাটায়। সেই লম্বা মেঠো পথ জুড়ে যখন বিছিয়ে দেয় পল্লীর অনগরীয় রাস্তা, তখন ডেকে ডেকে সবাইকে বলতে ইচ্ছে হয় দেখো গো! দেখো! এই মেঠো পথ কোথায় পাব? চকবাজারের রাস্তাটায় না বাসের জানলাটায়? লেখার খাতাটায় না টিভির পর্দাটায়? আমাদের গ্রাম বেঁচে থাকুক। নগর… Read more »