দখল রাজ্যের আসহায় জাতি

দখল একটি অতি প্রাচীন শব্দ। ছোট বেলায় আমরা চর দখলের কথা শুনতাম  পদ্মার বুকে জেগে উঠা চর নিয়ে কতই না লড়াই যেত। এ লড়াইয়ে প্রতিনয়তই কেউ না কেউ খুন হতো। এখন আর তেমন চর দখলের গল্প শুনা যায় না। দখল এখন চর থেকে শহরের রাস্তা নির্বাচন বা প্রশাসন সব জায়গায় বিস্তার করেছে। দখলের কথা বললেই… Read more »

এতটুকুই চাওয়া!

একের পর এক খুন সেই সাথে বিভিন্ন অনলাইন ভিত্তিক সামাজিক যোগাযোগ সহ নানান ওয়েবসাইডে জঙ্গিগোষ্ঠির দায় স্বীকার এ যেন কোন এক যুদ্ধের ই নতুন রুপ ! আমাদের সরকার তথা রাষ্ট্রযন্ত্রের ভিতর এসব ঘটনা নিয়ে কতটুকু উৎকন্ঠা আছে তা ইতোমধ্যে যথেষ্ট প্রশ্নের জন্ম দিয়েছে ? সরকার ও তার আইন শৃংখলা রক্ষাবাহিনীর কর্তাব্যক্তিদের বরাবরই ধারনা যারা ফেইসবুক… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

নাক-কান কাটা সমাজে কানে ধরলো শিক্ষক!

“আজ হতে চির উন্নত হল শিক্ষাগুরুর শির, সত্যিই তুমি মহান উদার বাদশাহ আলমগীর।” কবি কাজী কাদের নেওয়াজের কবিতার পংক্তি দুটি আজ খুব মনে পরছে ।সেই কোন কালে দিল্লীর বাদশাহ আলমগীর শিক্ষককে কিভাবে সম্মানিত করেছেন তার ই প্রমান মিলে এই কবিতায় ।আমরা সবাই ছোট বেলায় কবি কাজী কাদের নেওয়াজের কবিতাটি পরেছি কিন্তু তার সারংশ আদৌ কত… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

ভান্তে হত্যা ও কিছু ভ্রান্ত কথা!

মুয়াজ্জিন, মাওলানা, পীর, যাজক, ভিক্ষু,পুরহিত, শিক্ষক, ব্লগার, বিদেশি নাগরিক, পুস্তক প্রকাশক কিংবা সমকামি অধিকার কর্মীরা সবাইকেই চাপাতি আর বুলেট তাড়া করে ফিরছে । চাপাতি, বুলেটের গেড়া কলে কে যে কখন পরে যাই তার কোন নিশ্চয়তা এখন আর নেই আর না থাকার ই কথা কারন সরকারে চোখে সব ই যে এক একটা বিচ্ছিন্ন ঘটনা ।আমাদের সরকারের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

কলঙ্ক ও দায় মোচন আরেক ধাপ!

ইতিহাস বিকৃত করা যায় কিন্তু ইতিহাস মুছে ফেলা যায় না । আমাদের স্বাধীনতার ইতিহাস আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস নানা সময় নানা ভাবে রচিত হয়েছে বিকৃত করা ও হয়েছে । ইতিহাস বিকৃতির সুত্রকে কাজে লাগিয়েই দীর্ঘদিন পার পেয়ে গিয়েছিল আমাদের মহান মুক্তিযুদ্ধের স্বদেশী ঘৃনিত খলনায়কেরা । আমি খলনায়ক বলছি একারণে যে সিনেমায় খলনায়ক যত শক্তিশালীই হউক না… Read more »

রক্তের হোলি খেলার ইউপি নির্বাচন!

গেল ৭ মে চলমান ইউনিয়ন পরিষদ ( ইউপি ) নির্বাচনের চতূর্থ ধাপ শেষ হলো । আগেই ভেবে ছিলাম চতূর্থ ধাপের ইউপি নির্বাচন ও সুস্ঠ ও শান্তি পূর্ণ হবে না । হয়তো আনেকেই প্রশ্ন করতে পারেন আমি আবার জ্যতিষ নাকি যে আগে ভাগেই ভেবে ফেললাম । না আমি জ্যতিষ ট্যতিষ এমন কোন টা নয় বা ঐ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আস্তিক নাস্তিকের দ্বন্দ ও অশুভ শক্তির উত্থান

আমাদের দেশে বেশকিছুদিন যাবৎ আস্তিক আর নাস্তিক নিয়ে একটা চড়ম দ্বন্দ শুরু হয়েছে । ধর্মীয় উগ্রবাদী তথা ধর্মীয় উগ্র জঙ্গিগোষ্ঠির হাতে কেউ খুন হলেই তাকে নাস্তিক বলে চালিয়ে দেয়ার একটা প্রবনতা শুরু হয়ে গেছে । এ ধরনের যে কোন হত্যাকান্ডের পরই কোন না কোন জঙ্গি গোষ্ঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে কিংবা তাদের নিজস্ব ওয়েব সাইডের মাধ্যমে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

নির্যাতিত সংখ্যালঘুসম্প্রদায় ও আমাদের দায়বদ্ধতা

সামাজিক ভাবে বহুল প্রচলিত ” সংখ্যালঘু ” শব্দটি ইচ্ছাকৃত ভাবে আমি ব্যবহার করতে চাই নি তার পর ও অবস্থার প্রেক্ষিতে এই শব্দটি ব্যবহার করতে বাধ্য হচ্ছি ।এ জন্য দুঃখ প্রকাশ ছাড়া আমর আর করার কিছু ই নেই । মাহন মুক্তিযুদ্ধের বিনিময় অর্জিত স্বাধীন দেশে কোন জাতি , ধর্ম বা বর্ণের মনুষকে সংঘ্যালঘু হিসেবে আখ্যায়িত করা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

জয় হউক আমাদের খেটে খাওয়া মানুষের

পহেলা মে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার দিন। যারা নিজেদের অক্লান্ত পরিশ্রম তথা মাথার ঘাম মাটিতে ফেলে একটি দেশের অর্থনীতির চাকা চালু রাখে আজ তাদেরই অধিকার প্রতিষ্ঠারই দিন। অথচ বিশ্বের যে কোন প্রান্তেই হউক না কেন শ্রমিক আজো তার যথাযথ অধিকার থেকে এখনো বঞ্চিত। পুঁজিবাদী শ্রেনীর স্বার্থে খেটে খাওয়া মানুষগুলি আজীবই বিসর্জন দিয়ে আসে তাদের অধিকার। শ্রমজীবি… Read more »