যখন সবকিছু ভেঙে পড়ে

‘নগর পুড়িলে দেবালয় এড়ায় না’–ইহা অতি সত্য কথা। তথাপি অলৌকিকত্বে কতিপয় আবালের  বিশ্বাস বড্ড ভয়ানক হইয়া থাকে। ফেইসবুকে দেখিয়াছি স্রষ্ঠার লীলা কতো বিচিত্র হইতে পারে তাহা বুঝাইবার জন্য ইঁহারা নানারূপ প্রমাণ হাজির করে। বাড়ি-ঘর পুড়িয়া গিয়াছে, কিন্তু ধর্মগ্রন্থ পুড়ে নাই, কিংবা আসমানে মেঘের বিন্যাসে স্রষ্ঠার নাম–এইরূপ ছবিটবি দিয়া মহান স্রষ্ঠার ক্ষমতার নিদর্শন প্রচারের সস্তা প্রবণতা… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

সবচেয়ে বড়ো কথা- দেশটা এগিয়ে যাচ্ছে

আমরা নিশ্চয়ই জানি, বাংলাদেশে কৃষি ও মৎস উৎপাদনে কী অভূতপূর্ব উন্নয়ন হয়েছে গত কয়েক দশকে। ধানের আর মাছের শুধু নয়, ফলের ও অন্যান্য ফসলের বিভিন্ন জাত উদ্ভাবন, উন্নয়ন, এবাং অত্যাধুনিক চাষাবাদ প্রক্রিয়া সত্যিই বিশাল এই জনগোষ্ঠীর ব-দ্বীপে বিপ্লব ঘটিয়ে দিয়েছে। সত্তরের দশকের তুলনায় মোট খাদ্যশস্য উৎপাদন প্রায় তিনগুণ বেড়েছে, যদিও জনসংখ্যা বৃদ্ধির প্রভাব আর নানারূপ অবকাঠামো… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

জলে-জঙ্গলে, জালে ও জেলে-সামাল, বেসামাল

আমাদের দেশে মা ইলিশ রক্ষায় বিঘ্ন ঘটানোকে ভীষণ অন্যায় গণ্য করা হয়; প্রতি বছর অনেক জেলের জেল হয়। সুতরাং যে জাতি জাতীয় মাছ রক্ষায় সচেতনতার পরিচয় দিতে জানে সে জাতির সভ্যতা আর মানবতাবোধ অনেক উচ্চমার্গীয় বলে মানতে হবে। বড়ো হওয়ার অন্যতম শর্ত হলো, আপনাকে বড়ো না বললেও বড়ো ভাবা। জঙ্গলে, জলের কাছে বকেরা শিকার খোঁজে।… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

নাটকের সাজে ঢেকে যাওয়া সত্যের ঘাসবিচালি

প্রশ্নটা এসেই যায়, মাছরাঙা’র ওই রিপোর্টের একটা ড্রামাটাইজ্‌ড খসড়া ছিলো কি আগে থেকেই? অল্প পরিশ্রমে রান্না করা চাঞ্চল্যকর খবরের খাদক কম নেই এদেশে। তবে একটু কেমন যেনো একটু কেঁচে গেলো বিষয়টা–কারণ জিপিএ ফাইভ প্রাপ্তির পুরো ব্যাপারটাকেই এক্সট্রিম জেনারালাইজেশনের শিকার করে খেলো করবার চেষ্টা হয়েছে বলে মনে হচ্ছে। প্রশ্ন ওঠছে–এরা আদৌ জিপিএ ফাইভওয়ালা কিনা। এই তেরোজন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১২