উন্মুক্ত হলো দেশের প্রথম ইউ-লুপ

ঢাকা তথা বাংলাদেশের প্রথম ইউ-লুপ (ইউ টার্নের জন্য ইউ-আকৃতির উড়ালপুল) আজ জনসাধারণের জন্য খুলে দেয়া হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউ-লুপের উদ্বোধন করেন। হাতিরঝিল প্রকল্পের অংশ হিসাবে নির্মিত উড়ালপুলটি হাতিরঝিল সাউথ ইউ-লুপ নামে পরিচিত হবে। উড়ালপুলটি উদ্বোধন হলে বনশ্রী এলাকার দিক থেকে হাতিরঝিল ও বাড্ডাগামী যানবাহন সহজেই রাস্তা অতিক্রম করে ডিআইটি রোডে প্রবেশ করতে পারবে।… Read more »

ঢাকার প্রথম ইউ-লুপ

আগামীকাল পরীক্ষামূলকভাবে খুলে দেয়া হচ্ছে ঢাকার প্রথম ইউ-লুপ (ইউ-টার্নের জন্য ইউ-আকৃতির উড়ালপুল)। রামপুরা টিভি ভবনের সামনে উড়ালপুলটি নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি হাতিরঝিল প্রকল্পের একটি অংশ। প্রকল্পটি চালু হলে বনশ্রী আবাসিক এলাকার দিকের থেকে হাতিরঝিল ও বাড্ডাগামী গাড়ীগুলো সহজে হাতিরঝিল ও বাড্ডাগামী রাস্তায় সহজে প্রবেশ করতে পারবে। সেই সাথে বাড্ডার দিক থেকে আগত গাড়ীগুলোও সহজে ইউ-টার্ন… Read more »

ঘাসফড়িং

প্রকৃতিকে আপনি যতটুকু যত্ন করবেন প্রকৃতি তার চেয়ে অনেক বেশি প্রতিদান দেবে। হাতিরঝিলের মোটামুটি কিছুটা নিরাপদ পরিবেশে এখন অনেক ধরণের পাখপাখালি ও কীটপতঙ্গ দেখতে পাওয়া যায়। এই লাল ঘাসফড়িং তার অন্যতম। বর্ষা শুরুর সাথে সাথে কয়েকদিন ধরে অনেক ঘাসফড়িং লতাগুল্মের পাতায় পাতায় ঘুরে বেড়াচ্ছে। শহুরে প্রকৃতিতে তাদের এই বিচরণ সত্যিই মনোমুগ্ধকর! ছবি: ঘাসফড়িং হাতিরঝিল, ২৪… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

বাবা দিবস ও প্রাসঙ্গিক ভাবনা

রামপুরা টিভি ভবনের গলির মুখে প্রতিদিন সকালে কয়েকজন ভিক্ষুক ভিক্ষা করতে বসে। তিন-চারজন মহিলা আর দুজন পুরুষ – সবাই কম-বেশি শারীরিক প্রতিবন্ধী। আমার মনে হয় পুরুষ দুটিকে কেন্দ্র করে তাদের আলাদা আলাদা গ্রুপ তৈরি হয়েছে। যাই হোক, প্রায়শই সকাল বেলা হাতিরঝিল থেকে প্রাতঃভ্রমণ সেরে ঐ পথেই বাসায় ফিরে আসি। প্রতিদিনই তাদের দেখি, বেশির ভাগ সময়ই… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

পথশিশু

ঢাকা শহরে প্রায় আড়াই লক্ষ পথশিশু ও কর্মজীবী পথশিশু বসবাস করছে। যে সকল পথশিশু শুধু কাজের জন্য পথে আসে এবং কাজ শেষে বাবা-মা বা অন্য আত্মীয় পরিজনের কাছে ফিরে যায়, তারা রাতে অন্তত একটা ছাদের নীচে ঘুমোতে পারে। কিন্তু যে সকল পথশিশু একেবারেই একাকী ঢাকা শহরে থাকে তারা এভাবেই খোলা আকাশের নীচে তাদের রাত্রিযাপন করে।

slide

রাস্তার ধারে নিদ্রারত পথশিশু। ছবিটি আজ (০৪/০৬/২০১৬) ভোর সোয়া পাঁচটায় রামপুরা ব্রীজের নিকট তোলা।

ক্যাটাগরীঃ ফটো