নেমেসিস

ট্র্যাজেডি জীবনের স্বরূপ উদঘাটনে সাহিত্যের সবচে সাড়ম্বর সাহসী অভিযানের নাম ট্র্যাজেডি। এ এমন এক দর্পণ যাতে প্রতিফলিত হয় মানবিক অস্তিত্বের মৌল প্রকৃতি। সাহিত্যে ট্র্যাজেডির আবির্ভাব প্রাচীন গ্রীক সংস্কৃতিতে। নাটক আকারে। জীবন দুর্বল। ভঙ্গুর। বিপদসংকুল। ধ্বংসদ্বারপ্রান্তের সার্বক্ষণিক বাসিন্দা। যুক্তির ক্ষীণ আলোয় জগত সামান্যই প্রবেশ্য। অতীত কর্মফল বর্তমানের অভিলাষকে বিপন্ন করে তোলে। মানুষ দেখতে পায় ভবিষ্যৎ বল্গাহারা… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ঈদ ও আমাদের টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানমালা

পুঁজিবাদী আধুনিকতাবাদ আমাদের জন্য বৈষম্য ভিত্তিক যে মূল্যবোধ তৈরি করেছে ও সমাজের সর্বস্তরে প্রতিষ্ঠিত করেছে তার পরিপূর্ণ প্রতিফলন রয়েছে ঈদে টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানমালায়। আর এই প্রতিফলনের গণ ভিত্তিও রয়েছে—আমরা আমজনতা তা-ই দেখতে চাই, ‘খেতে’ চাই। যদিও ‘ইসলাম আমাদেরকে সাম্য, সহমর্মিতা শিক্ষা দেয়’—এরকম সব কথা সারা রোজার মাস জুড়ে চ্যানেলগুলোর নানা আলোচনা অনুষ্ঠানে বলা হয়ে থাকে,… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড ১০

খোপ ও খোঁপা

আ-কার লাগিয়ে দিলেই কোনো কোনো বাংলা শব্দ জেন্ডারে ফেমিনিন হয়। যেমন: সরল থেকে সরলা, অপরূপ থেকে অপরূপা। তাই বলে খোপের স্ত্রীলিঙ্গ কিন্তু খোপা নয়। শব্দার্থ বিচারে বেমিলটা যতই হোক, মজার বিষয় হচ্ছে, খোপের সাথে পুরুষের মস্তিষ্কের ও খোপার সাথে নারীর মস্তিষ্কের গড়নের নাকি বেজায় মিল আছে। খোপ শব্দটা কানে এলেই মুরগির খোপ, কইতরের খোপ থেকে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত ১৩

বাংলাদেশে আইএস আছে—এটা মানার কথা আসছে কেন?

বাংলাদেশে আইএস আছে—এ কথা আমরা শুনেছিলাম মার্কিন সরকারের কাছ থেকে। এর প্রতিক্রিয়ায় আমাদের সরকার দ্রুততার সাথেই কথাটিকে নাকচ করে দেয়। তবে বিরোধটা শেষতক একেবারেই অনিষ্পাদিত থেকে গিয়েছে বলা চলে না। যতদূর মনে পড়ে, ক’দিন আগে পত্রিকায় এও এসেছিল যে, বাংলাদেশে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত অবশেষে স্বীকার করেছেন এদেশে আইএস নেই। বাংলাদেশ সরকার কেন আইএস সংক্রান্তে “আছে”টা… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ২৪