ঈশ্বরের নীরবতা এবং চলমান নির্মমতা

এক মেক্সিকান নারীকে আটকিয়ে রেখে প্রায় আড়াই বছর যাবত দাসী হিসেবে ব্যবহার করে এক আমেরিকান, করে অবর্ণনীয় নির্যাতন। একদিন ভাগ্যক্রমে সেই নারী মুক্তি পান। দীর্ঘদিন বাধা থাকায় সেই নারীর হাতে কালো দাগ পড়ে যায়। গল্প নয়, বাস্তব ঘটনা এটি, বছর দেড়েক আগে একটি ব্রিটিশ পত্রিকায় প্রকাশিত হয়েছিলো। পত্রিকাটি তাদের ফেসবুক পেজে এ খবর শেয়ার করার… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

জাকির নায়েক বিতর্কের অন্যদিক

দুনিয়াব্যাপী ইসলাম বিশ্লেষক হিসেবে বিখ্যাত ড: জাকির নায়েক বর্তমানে খুব আলোচনায় আছেন। তিনি কোনো ভুল করে থাকলে সেটাকে ভুল বলা যেমন সঠিক হবে তেমনি তাঁর অহেতুক সমালোচনাকেও মেনে নেয়া সহজ হবে না। গত ১লা জুলাইয়ের গুলশান আক্রমণের পর থেকে জাকির নায়েক ব্যাপকভাবে আলোচনায় এসেছেন। কেনো? ঐ আক্রমণে অংশ নেয়া জঙ্গিদের একজন কয়েক মাস পূর্বে তার… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ২৮

এ বর্ম ভাঙ্গা জরুরী

গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে যে বর্বরেরা পাশবিক খুনোখুনি চালিয়ে গর্ভবতী নারীসহ অনেক নির্দোষ মানুষকে হত্যা করেছে তারা মাদ্রাসার ছাত্র ছিলো না – এমন ভাবনায় মজে গিয়ে অনেকে বলছেন, মাদ্রাসা জঙ্গিবাদীদের আখড়া বলে প্রচলিত ধারণাটি ভুল। প্রথমে এর তথ্যগত বিভ্রান্তির দিকটি উল্লেখ করছি। ঐ আক্রমণকারীদের একজন মাদ্রাসার ছাত্র ছিলো এবং মিডিয়ায় প্রকাশিত তথ্যানুযায়ী, সেই এ কাপুরুষোচিত… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা