জঙ্গিবাদ গবেষক অলিভিয়্যার রয়ের সাক্ষাৎকার

  [ফরাসি অধ্যাপক Olivier Roy।  ইতালির ফ্লোরেন্সে ‘European University Institute‘-এ কর্মরত। সেকুলারাইজেশন এবং ইসলাম, বিশ্বব্যাপী ইসলামের অবস্থা, রাজনৈতিক ইসলাম ইত্যাদি বিষয়ে তাঁর লেখা বেশ কিছু প্রবন্ধ ও বই আছে। জন্ম ফ্রান্সের দক্ষিন-পশ্চিমাঞ্চলীয় শহর La Rochelle-এ, ১৯৪৯-সনে। দর্শন শাস্ত্রে agrégation পেয়ে (ফ্রান্সের সর্বোচ্চ সম্মানসূচক ‘পাবলিক সার্ভিস কম্পিটিটিভ পরিক্ষায়’ উত্তীর্ণ হওয়া) পরবর্তিতে পার্শিয়ান ল্যাংগুয়েজ এ্যন্ড সিভিলাইজেশন-এ স্নাতকোত্তর… Read more »

আশাবাদী জনগণ আজ কবিতায়, নৌকায়

মানুষের ভালো কাজের পুরস্কার আর মন্দ কাজের শাস্তি প্রাকৃতিকভাবে প্রদত্ত হওয়ার মাধ্যমে যে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় তা-ই পোয়েটিক জাস্টিস। সাহিত্যে ভাগ্যের নির্মম পরিহাস (Ironic twist) বোঝানোর জন্য একে উপাদান হিসেবে ব্যবহার করা হয়। পোয়েটিক জাস্টিস মানেই ন্যাচারাল জাস্টিস। কাব্য আর প্রকৃতির এমন কোলাকুলি বিচারকেও কেমন নান্দনিক করে তুলেছে! বাস্তবে বিচার এতো নান্দনিক হয় কি নয় বড়ো… Read more »

সন্তানের প্রতি কতোটা দায়িত্বশীল হতে পারি আমরা?

গুলশান হামলায় অংশ নেওয়া আত্মঘাতী হামলাকারীদের একজনের বাবা জাতির কাছে ক্ষমা চেয়েছেন। তিনি জানিয়েছেন, অল্প বয়স থেকেই ছেলে নানার হাত ধরে নামাজে যাওয়া শুরু করে। খুব সাদাসিধে, অন্তর্মূখী স্বভাবের এই ছেলেটির খুব তেমন বন্ধু-বান্ধবও ছিলো না। এমনিতে সে বাসার বাইরেও খুব বেশি যেতো না। বাসায় নিজের জন্য আলাদা কোনো কম্পিউটারও তার ছিলো না; একটি পিসিই সবাই মিলে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত ১৩

ভোরের পাখিরা

ক্যাটাগরীঃ ভিডিও

তার চেয়ে বড় কথা আমরা কারা?

গুলশানে ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গি হামলার পর আতঙ্কের নতুন মাত্রায় আক্রান্ত সবাই, সন্দেহ নেই। বাংলাদেশে আইএস-এর অস্তিত্ত্ব নেই বলে সরকারের মুখপাত্রগণ এতোদিন যেসব জোরালো বক্তব্য দিয়েছেন তারাও এবার নড়েচড়ে বসেছেন। তৎপর হয়েছে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনী। এতোগুলো মৃত্যুকে ঠেকানো যেতো কিনা, তার চেয়ে বরং সম্ভাব্য বিপদ মোকাবেলায় আমাদের ভূমিকা কী হবে সেটি অবশ্যই বেশি গুরুত্ববহ। তবে জঙ্গি… Read more »

বয়স বেড়েছে ঢের নরনারীদের, ঈষৎ নিভেছে সূর্য নক্ষত্রের আলো

জীবনের যেকোনোরূপ যাপনের জন্যই দীর্ঘ ডিস্ট্রাকশন (Distraction) খুব খতরনাক হয়। মনে পড়ে গেলো, এই ডিস্ট্রাকশন শব্দ নিয়ে একবার বিকট আলোচনা হয়েছিলো এই ব্লগে। আজ আর সে কথায় গিয়ে কাজ নেই। কথা হলো, আকস্মিক কোনো  ঘটনায় মনোযোগের বিচ্যুতি মানবিক অবশ্যই, কিন্তু তাতে আটকে থেকে আমাদের সহজাত ক্ষোভ, কষ্ট আমাদের প্রত্যাশার পথে কাঁটা হয়ে দাঁড়াক এটা আমরা… Read more »

আসুন ধাতস্থ হই, ধৈর্য ধরি, আস্থা রাখি

আল্লাহু আকবার বলে মানুষ খুন করা নতুন কোনো খবর নয়। ধর্মের নামে জঙ্গিবাদী গোষ্ঠির তাণ্ডব আগেও এদেশে হয়েছে। এবার তাতে নতুন মাত্রা পেয়েছে, এই যা। সকল গোয়েন্দা নজরদারি এড়িয়ে, নিরাপত্তা বলয় ডিঙিয়ে জঙ্গিরা ঠিক তাদের ছক অনুযায়ি কুপিয়ে, গুলি করে, বোমা মেরে চলে গেছে আগেও। না যেতে পারলে মারা পড়ছে। যেমনটি এবার হয়েছে। আগামিতেও এমন হামলা হতে… Read more »