ময়মনসিংহে চাতালকন্যা

ময়মনসিংহে উৎপাদিত বিপুল পরিমাণ ধানের উপর নির্ভর করে ময়মনসিংহের মুক্তাগাছা, ফুলপুর, তরাকান্দা জেলাসদরসহ ১২টি উপজেলায় গড়ে উঠেছে ৫ শতাধিক চাতালকল। এখানে কাজ করছে সহস্রাধিক নারী ও শিশু শ্রমিক। এসব চাতালকলে শ্রম আইনের বালাই নেই। নারী ও শিশু শ্রমিকদের ক্ষেত্রে রয়েছে বেতন বৈষম্য। পুরুষের সমান কাজ করলেও নারীদের ও শিশুদের মজুরী দেওয়া হয় কম। আজ শনিবার… Read more »

ময়মনসিংহে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি

মুক্তাগাছার জমিদারদের যে সকল স্থাপনা এখনো পর্যটকদের কৌতুহল জাগায় তার মধ্যে একটি ময়মনসিংহে স্থাপিত আলেকজান্দ্রা ক্যাসেল (বর্তমানে টিচার্স ট্রেনিং কলেজ পুরুষ) । আলেকজান্দ্রা ক্যাসেল লোহার কুঠি নামেও সমাধিক পরিচিত। বাড়িটি তৈরী করতে লোহার পরিমাণ বেশী লেগেছিল তাই এই নামকরণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, গান্ধী, দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ, নওয়াব স্যার সলিমুল্লাহসহ অনেক রাজপরিবারের সদস্য এই বাগান বাড়িতে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

ময়মনসিংহে হ্যাজাক

ময়মনসিংহে এক সময় ছিল হ্যাজাকের ব্যাপক ব্যবহার । আধুনিক ছোঁয়ায় বৈদ্যুতিক বাতির ব্যবহারের কারণে হ্যাজাকের প্রচলন এখন প্রায় শূণ্যের কোঠায়। জানা যায়, ব্রিটিশ, পাকিস্তান এবং স্বাধীন বাংলাদেশে ৯০ এর দশক পর্যন্ত ছিলো হ্যাজাক বাতির রমরমা ব্যবহার। হ্যাজাক বাতির আলোয় আলোকিত হতো গ্রাম বাংলা । বিয়ে, নাটক-যাত্রাসহ সামাজিক যে কোন অনুষ্ঠানে হ্যাজাকের বিকল্প ছিলো না ।… Read more »

গৌরীপুরে নাজিম হালুয়াঘাটে ধোবাউড়ায় জুয়েল

ময়মনসিংহে ময়মনসিংহ-৩ গৌরিপুরে এবং ময়মনসিংহ-১ হালুয়াঘাটে ধোবাউড়ায় উপ-নির্বাচন আজ সোমবার (১৮ জুলাই) অনুষ্ঠিত হয়েছে । নির্বাচনে আওয়ামী লীগ নৌকার প্রার্থীগণ বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন । গৌরীপুরে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীক নিয়ে বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব নাজিম উদ্দিন আহমেদ। গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার মর্জিনা আক্তার জানান, ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগের নাজিম উদ্দিন আহমেদ নৌকা প্রতীক নিয়ে ১ লাখ… Read more »

মোবাইল মেসেজ: চমক নাকি ফাঁদ!

আমার মোবাইলে সম্প্রতি এই +8801708852230 নাম্বার থেকে একটি মেসেজ এসেছে । যাতে লিখা আছে your mobile number has won F850,000,00.gb pounds from pepsi promo,uk,to claim send your name/age/mobile number via email: pepsai@hotmail.com । মেসেজ আসার পর আমার ফেসবুক ওয়ালে একটি পোস্ট দেই। পোস্টের কমেন্টে অনেকেই বলেছেন, তারাও এরকম মেসেজ পেয়েছেন। আমার ফেসবুক বন্ধু Khandakar Ahsanul… Read more »

ময়মনসিংহ ও মুক্তাগাছায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

ময়মনসিংহে ও মুক্তাগাছায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহে শনিবার জেলা সিভিল সার্জন অফিসের উদ্যোগে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অয়োজন করে। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে জনতা ব্যাংক লি. মহিলা শাখার এ.ই.ও মো: সৈয়দুর রহমানের কন্যা সন্তান সিদরাতুল মুনতাহা (সারা) কে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাইয়ে উদ্বোধন করেন ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা:… Read more »

ময়মনসিংহে উল্টো রথযাত্রা

ময়মনসিংহে বর্ণাঢ্য আয়োজন আর উৎসবমুখর এবং ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশের মধ্যদিয়ে বৃহস্পতিবার বিকালে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে । ময়মনসিংহ শহরের দূর্গাবাড়ী মন্দিরের প্রাঙ্গন থেকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন এর আয়োজনে শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টোরথযাত্রার বর্নাঢ্য শোভাযাত্রা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয় । অনুরুপ কর্মসূচীর মধ্য দিয়ে জেলার মুক্তাগাছায়, ফুলপুরে, তারাকান্দায়, হালুয়াঘাটে, ঈশ্বরগঞ্জে, নান্দাইলে, ভালুকায়, ত্রিশালে, ফুলবাড়ীয়ায়,… Read more »

ময়মনসিংহে ট্রেনের ছাঁদে যাত্রী, দায় কার?

ময়মনসিংহে শহরের রেলওয়ে জংশনের উপর দিয়ে চলাচলরত সকল ট্রেনের ছাঁদেই দেখা গেছে বৃষ্টিতে ভিজে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীদের চলাচল করতে। এ চিত্র প্রায় প্রতিদিনের। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ট্রেনগুলির ভেতরে স্বাভাবিক অবস্থা, তারপরও ছাঁদে অসংখ্য যাত্রী। সূত্রের দাবী, ট্রেনের ছাঁদে ওঠার প্রবণতা অধিকাংশের। ট্রেনের ভাড়া বাড়ানোর পর থেকে রেলের ছাঁদে যাত্রী পরিবহন প্রবণতা আরো বেড়ে… Read more »

মুক্তাগাছায় ঈদ উপলক্ষে শিশুরা পেলো বই

ময়মনসিংহে মুক্তাগাছায় ঈদ এবং শিক্ষা সচেতনতার লক্ষে দরিদ্র ছাত্র- ছাত্রীদের মাঝে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে ।   স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্ন সংঘের উদ্যোগে রবিবার সকালে দুল্লা ইউনিয়নে ১১২নং গজিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠানে ২০৬ জন ছাত্র- ছাত্রীর মাঝে বিনামূল্যে খাতা কলম বিতরণ করা হয় ।   এ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয়… Read more »

মুক্তাগাছায় হারানো শিশুর সন্ধান দিলো ফেসবুক!

ময়মনসিংহের মুক্তাগাছায় হারানো ছেলে সৈকতকে (৬) খুঁজে পেলো বাবা মা। শনিবার বেলা ১টায় হারিয়ে যাওয়ার পর শিশুটির ছবি এবং যোগাযোগের ঠিকানা সম্বলিত আমার ফেসবুক ওয়ালে একটি পোস্ট দেই। এরপর শত শত পাঠক তাদের ফেসবুক ওয়ালে শেয়ার করেন। ফেসবুকের বদৌলতে শনিবার রাত ১০ টার দিকে ছেলেকে পেয়ে যারপরনাই খুশি সৈকতের বাবা অটোরিকশা চালক সুরুজ আলী এবং… Read more »