ভূমিকম্প ভাবনা

তেলাপোকা দেখলে বউ-কন্যার মতো ভয়ে ছোটাছুটি করতে শুরু করি না—আমি এমন বাহাদুর। তবে আমার শব্দভীতি আছে। আঙুল দিয়ে কেউ দেয়াল খামচাচ্ছে ভাবতেই নখের খনখনে শব্দ কানে ভাসে, গা আমার কেমন যেন রি রি করে উঠে। বেলুন আমার দু’চক্ষের বিষ। মশা মারার র‍্যাকেট দিয়ে মশা মারতে গেলেও আমার বুক দুরু দুরু করে, ওতে চিট চিট শব্দ… Read more »

সময়-ঘড়ি, সুবর্ণ হৃদয়

সময় সবার জন্য প্রতীক্ষায় থাকলেও কারও জন্যই অপেক্ষা করে না। শৈশব যায়, কৈশোর যায়, যায় যৌবন; একসময় কেটে যায় বার্ধক্যও। প্রতীক্ষায় থাকে বলে একটার পর একটা আসে, ক্রম বদলায় না। আর অপেক্ষা করে না বলে সবই একের পর এক, একসময় পার হয়ে যায়। সময় সদাই আশায় আশায় থাকে—হয়তো এবার আমি বদলাবো। কিন্তু বদলাই আর না-ই… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

জীবনের অর্থ – প্রগতির জন্য সংগ্রাম?

লোকেরা যখন প্রশ্ন করে, জীবনের অর্থ কী?—তখন অনেক সময়ই প্রত্যাশিত উত্তর হিসেবে প্রশ্নকারীদের মনে বিরাজ করে জীবনের বাইরের কোনো কিছুর নির্দেশ করাকে। এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই ‘অর্থ’য়ের বিষয়ী সার্বিকভাবে মানবজাতি নয়, বরং আলাদা আলাদা ব্যক্তিমানুষ। আবার আমাদের অনেকেই এবং দার্শনিকদেরও অনেকেই মনে করে থাকেন যে, ব্যক্তির জীবন অর্থপূর্ণ হয় যদি সে নিজেকে, নিজের… Read more »

অমর্ত্য সেনের বই ‘পরিচিতি ও হিংসা’

  বইয়ের বাংলা নাম: পরিচিতি ও হিংসা। লেখক: অমর্ত্য সেন। অনুবাদক: ভাস্বতী চক্রবর্তী। প্রকাশক: আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, কলকাতা। মূল বই: Identity and Violence: The Illusion of Destiny.     বইটিতে লেখক অমর্ত্য সেন ব্যক্তির বর্গীয় পরিচিতি, এরূপ পরিচিতির ইতিবাচক দিক, একই সাথে তা থেকে জাত বিভেদ ও হিংসা নিয়ে আলোচনা করেছেন এবং কিভাবে এই… Read more »