সীমাবদ্ধতার আশীর্বাদ

একেবারে মোক্ষ/নির্বাণ লাভ করা মানুষ ছাড়া কোন মানুষ সম্ভবত নেই, যে কখনো কখনো নিজের সীমাবদ্ধতা নিয়ে হা-হুতাশ করেনি। জীবনের নানা পরিস্থিতিতে কখনো প্রজাতি হিসাবে আমাদের সীমাবদ্ধতা, আবার কখনো ব্যক্তি হিসাবে আমাদের সীমাবদ্ধতা আমাদের হতাশ করে, কষ্ট দেয়। সীমাবদ্ধতার ঊর্ধ্বে উঠতে না পারার অনিবার্য ফলরূপে তৈরি হয় ফ্যান্টাসী – সীমাবদ্ধতাহীন জীবনের। কিন্তু সীমাবদ্ধতাহীন জীবনই কি আমাদের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

‘মগের মুলুকে’ আফসানা হত্যার বিচার চাওয়া আর চিন্তার স্ববিরোধিতা

যে ‘মৃত্যু উপত্যকায়’ আমাদের বসবাস সেখানে খুনের ঘটনা ঘটে আকছারই। প্রায় সব খুনই আমাদের গা সওয়া, ওসব খুন আমাদের আর চাঞ্চল্য জাগায় না। অবশ্য কোন কোন খুন এখনও জাগায় কিছুটা চাঞ্চল্য। চাঞ্চল্যেরও আছে আবার রকমফের – কোনটার চাঞ্চল্য খুব কম, কোনটার আবার বেশী। ছাত্রলীগ নেতার হাতে আফসানা’র খুন হওয়া তৈরি করেছে খুব সামান্য চাঞ্চল্য – মূলধারার… Read more »

সুখ

রাস্তায় বেরোলেই মানুষের মুখ দেখি, অভ্যাসটা অনেকদিনের। আমার মনে হয় মানুষের মুখ পাঠযোগ্য বিষয়গুলোর মধ্যে সবচাইতে রহস্যময়। সব বয়সের সব ক্লাসের সব জেন্ডারের মানুষের মুখ আমি দেখি, আর বুঝতে চেষ্টা করি তাদের মনের অবস্থা – মানুষ কতটা সুখে আছে বা কষ্টে। বেশ কয়েক বছর আগে, যখন এটা দেখতে শুরু করি, তার সাথে আজকের বাংলাদেশের অনেক… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত ১১