রাজাকারদের বিচার নিয়ে ভাবনা

যে স্বাধীন দেশের আলোবাতাসে আমরা বেড়ে উঠছি সেই দেশকে মুক্ত করতে গিয়ে যারা অসীম ত্যাগ স্বীকার করেছেন, অকাতরে নিজেদের জীবনদান করেছেন সেই মহান শহীদদের দেশপ্রেমের ঋণ শোধ করতে হলে অবশ্যই রাজাকার পাকিপ্রেমীদের বিচার চালিয়ে যেতে হবে, তাদের উপযুক্ত পাওনা মিটিয়ে দিতে হবে। যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে মূল প্রেরণা এটাই। দেশের জন্য যুদ্ধ করেছেন বলে আমাদের শহীদদেরকে… Read more »

স্বৈরশাসন ও মুখ্যমন্ত্রীর খায়েস

স্বৈরশাসন যে নিকৃষ্টতম একটি পন্থা তা বলার অপেক্ষা রাখে না। রাজতন্ত্রে যেমন তেমনি গণতন্ত্রেও স্বৈরাচাররা বিভীষিকাময় জীব হিসেবে আবির্ভূত হয়। অনির্বাচিতরাই যে শুধু স্বৈরাচার হয় তা নয়, বরং নির্বাচিতরাও অনেকসময় ভয়ংকর স্বৈরাশাসক হিসেবে দেখা দেয়। হয়তো এজন্যই বলা হয়েছে – গণতন্ত্রের গুণ যেমন বেশি দোষও তেমনি বেশি। গণতন্ত্রে অযোগ্য ব্যক্তির নির্বাচিত হওয়ার সুযোগ রয়েছে। সুশাসক… Read more »

উপকারীর পিঠে ছুরি

যারা আশ্রয় দিলো, আহার দিলো তাদেরকেই যদি আশ্রয়প্রার্থী বিনা কারণে খুন করতে যায় তবে সেই আশ্রয়প্রার্থীকে মানুষ বলার কোনো কারণ অবশিষ্ট থাকে না। শুধু পাশবিক প্রাণিদের পক্ষেই সম্ভব উপকারীর জীবননাশ করা। এরা ধর্মের লেবাস পরে আগডুম-বাগডুম গাইলে কীই বা আসে যায়? ধোঁকাবাজি করে তো আর মানুষ হওয়া যায় না। গত মাসে যে আফগান শরণার্থী ছেলেটি… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

মানুষ তার স্বপ্নের চেয়ে বড়

মানুষ নাকি তার স্বপ্নের সমান বড়! আমাদের দেশে একটি মহল গত কয়েকবছর যাবত নিজেদের মিডিয়ার মাধ্যমে ক্রমাগত এরূপ প্রচারণা চালিয়ে যাচ্ছে। তাদের এ উদ্দেশ্যপ্রণোদিত ভুল বক্তব্যের ফাঁকটুকু চিহ্নিত করে আমি অনেকদিন আগে আমার ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস দিয়েছিলাম। এটি অবশ্য আরো বিস্তৃত ব্যাখ্যার দাবিদার। ‘মানুষ তার স্বপ্নের সমান বড়’ – এ সাজানো আপ্তবাক্যটিকে আপাতদৃষ্টিতে উচ্চমার্গীয়… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত