অষ্টাধরে ব্রহ্মপুত্র…

অষ্টাধর বাজার। ময়মনসিংহের মুক্তাগাছা শহর থেকে অটোরিক্সায় প্রায় ঘণ্টাখানেক লাগে যেতে। ব্রহ্মপুত্রের বুক বেয়ে দূর-দূরান্ত থেকে লোকজন এই বাজারে আসে। বেচাকেনা করে। চা খায়। নদের পাড়ে বসে থাকে। বিড়ি-সিগারেট ফুঁকে, গল্প করে। এখন পানি বেশ কমে গেছে। নদ সংকীর্ণ। তবু এপার-ওপারের হাজারো মানুষের জীবনকে কেমন মুখর করে রেখেছে এই নদ! গানের কথা- I know a… Read more »

ক্যাটাগরীঃ ভিডিও

যদি আরও জোরে কাঁপে মাটি, যদি জেগে না উঠি

ভূমিকম্পের সময় জেগে থাকলে আতঙ্কে ছুটোছুটি, হৈচৈ করা যায়। কিন্তু ঘুমন্ত অবস্থায়, বিশেষত গভীর রাতে মাটি কেঁপে ওঠলে সেসব তুলনামূলক কম হয়। টেরই পান না অনেকে। তবে কেউ কেউ যেহেতু অন্যদের তুলনায় বেশি সংবেদনশীল হয়ে থাকেন, তাই আতঙ্ক বিস্তারের ভূমিকায় নিষ্ঠাবানের অভাব হওয়ার সুযোগ নেই। বাংলাদেশে গত কয়েক বছরে ছোট এবং মাঝারি ভূ-কম্পনে জনমনে যথেষ্ঠ… Read more »

রোদ হচ্ছে, বৃষ্টি হচ্ছে…

জানলার ওপাশে দেয়ালের ধার ঘেঁষে বটবৃক্ষের চারা। দুপুর বেলায় রোদ-বৃষ্টি মিলেমিশে পাতাদের গায়ে। অন 18 Aug 2016 ফ্রম সি কে ঘোষ রোড ময়মনসিংহ

slide

শ্রাবণ গিয়েছে চলে– বৃষ্টির তৃষ্ণাটা আছে এখনও

সপ্তম শতাব্দীর দ্বিতীয় দশক থেকে শুরু করে পরবর্তী আরও প্রায় চারশো বছর পর্যন্ত চীনে শাসনকার্য পরিচালনা করেছিলো ট্যাং রাজবংশ। সে সময় চীনের চিকিৎসাবিদ্যা এতো উন্নত ছিলো যে, য়্যুরোপিয়ানরা পর্যন্ত তার ধারেকাছে পৌঁছুতে পারেনি। দেশটির বিভিন্ন অঞ্চলে স্থাপন করা হয়েছিলো মেডিক্যাল কলেজ। ট্যাং রাজা জুয়ানজং প্রজা সাধারণের কল্যাণার্থে এক বিশেষ ব্যবস্থা চালু করেছিলেন। রাজ্যের খ্যাতনামা ডাক্তারদের… Read more »

বিশ্রাম

শুক্রবার (১২আগস্ট২০১৬) দুপুরে ময়মনসিংহ সার্কিট হাউস মাঠ থেকে।

slide

ক্যাটাগরীঃ ফটো

কাটা ঘায়ে নৈঃশব্দ্যের নুন

কোনো কোনো গানের এক-আধ লাইন বিভিন্ন প্রসঙ্গে হঠাৎ মনে পড়ে যায়। গুনগুন করে গাওয়ার স্বভাব সকলের নেই। যাদের আছে, তাদের শুনগুন শুনে নাকি মনের অবস্থা আন্দাজ করা যায়। ভর দুপুরে কারও কারও রবীন্দ্রসঙ্গীতে বিমল আনন্দ হতে পারে। তাই বলে আনন্দের সময় কারও কাছে বিষাদের গুনগুন সুস্বাদু হয় না নিশ্চয়ই। তেমনি বুকে যখন বিষাদ নামে, গানের পছন্দ… Read more »