‘মাই নেম ইজ খান, অ্যান্ড আই অ্যাম আমেরিকান পেট্রিয়ট’, স্লোগান উঠেছে আমেরিকায়

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মুখে তাঁর দল রিপাবলিকান পার্টিকে প্রায় দু’টুকরো করে ফেলেছেন ডোনাল্ড ট্রাম্প! আসন্ন ভোটে দলের মুখকেই এখন মানতে চাইছেন না রিপাবলিকান পার্টির অনেক নেতা। তাঁরা কেউ প্রকাশ্যে গাল পাড়ছেন দলের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে। কেউ ট্রাম্পকে বলছেন ‘মানসিক ভারসাম্যহীন’। আর কেউ একেবারে রাস্তায় দাঁড়িয়ে জোর গলায় জানিয়ে দিচ্ছেন, তাঁর ভোটটা তিনি প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক পার্টির… Read more »

আমাদের তুলি-কলম দিনে দিনে আরও ধারালো…

তুরস্কের বোদরুম সমুদ্রসৈকতে কোমরের দু’পাশে দু’টো হাত রেখে ছোট শরীরটাকে ভেজা বালিতে মুখ থুবড়ে পড়ে থাকতে দেখে মুহূর্তের জন্য স্তব্ধ হয়ে গিয়েছিলেন নিলুফার দেমির। তুরস্কের সাংবাদিক নিলুফার ছাড়া ঘুমভাঙা চোখে ভেসে উঠত না সেই মর্মান্তিক ঘটনা— আইএস জঙ্গিহানার তাড়া খাওয়া হাজারো মানুষের সমুদ্র পেরিয়ে দেশান্তরী হওয়ার তাড়না, আর সেই ‘অনুপ্রবেশকারীদের’ উথালপাথাল সমুদ্রের গিলে খাওয়ার নিদারুণ… Read more »

কাশ্মীরে সর্বত্র ‘আজাদি’র আতঙ্ক

ফের জ্বলছে কাশ্মীর। রক্তের গন্ধ। মৃত্যুর মিছিল ভূস্বর্গে। ‘হিজবুল মুজাহিদিন’ কমান্ডার, কাশ্মীরের ‘পোস্টার বয়’ বুরহান ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে ‘ভারত বিরোধি’ বিক্ষোভে ফের সামিল কাশ্মীরিদের একাংশ। দফায় দফায় স্লোগান উঠছে— হম কেয়া চাহতে? আজাদি… দেশের সংবাদমাধ্যম ডুবে রয়েছে সেই চিরাচরিত বিষয়ের বিতর্ক নিয়ে। ভারতীয় বনাম কাশ্মীরী। আর যাবতীয় বিতর্কের মধ্যে লুকিয়ে রয়েছে সেই তিন অক্ষরের… Read more »

একটু ভাবব না আমরা?

  একটু ভাবব না আমরা? কলকাতায় ঘটে যাওয়া একটি ঘটনার অভিঘাত সমাজের বহু মানুষকে ভাবিয়ে তুলেছে। বহু অভিভাবক ছেলেমেয়েদের নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন। শিক্ষক-শিক্ষিকারা পড়ুয়াদের নিয়ে চিন্তিত। ঘটনায় ‘হাই-সোসাইটি’র কিছু কিশোর-কিশোরী, নামীদামি স্কুলের কিছু পড়ুয়ার নাম এখনও অবধি জড়িয়ে রয়েছে। তার অভিঘাতই ভাবিয়ে তুলেছে সমাজের সচ্ছল অংশের মানুষকে। প্রাণ গেল এক কিশোরের। জড়িয়ে গেল আরও… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ওবামার ‘টার্গেট কিলিং’…

যুদ্ধটা শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাদার মরুভূমিতে! এক হাজারের বেশি পাইলট সেখানে পালা করে দিনরাত চব্বিশ ঘণ্টা কম্পিউটারের মনিটরের সামনে বসে যেন খেলে চলেছেন টান টান উত্তেজনায় ভরা ভিডিও গেমস। দিনে তাঁদের গড়পড়তা পরিচালনা করতে হয় ৬৫টি মিশন। যেগুলির লক্ষ্যবস্তুর বিস্তৃতি হচ্ছে আফ্রিকা মহাদেশ জুড়ে ছড়িয়ে-ছিটিয়ে গড়ে ওঠা জঙ্গিঘাঁটি থেকে শুরু করে ইয়েমেনের গিরিখাত হয়ে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক