কিরণমালা সমস্যা নয়, সমস্যা হল আমাদের নির্মাতারা ব্যর্থ

কিরণ মালায় যে স্পেশাল এফেক্টগুলি দেখানো হয় তা খুবই নিন্ম মানের তারপরেও সিরিয়ালটির প্রতি এত বেশি মানুষের আসক্তি কেন? হতে পারে আমাদের এই অঞ্চলের মানুষের পৌরাণিক কাহিনীর প্রতি একটি আলাদা ফেসিনেশন আছে। এর আগে যখন আমাদের চ্যানেলগুলিতে সিন্দবাদ দেখানো হত তখনো মানুষ এভাবেই মগ্ন হয়ে সে সিরিয়াল দেখত। এখন সেই স্থানটিই দখল করে নিয়েছে “কিরণমালার”… Read more »

উভয়েই জিততে চাহিয়া একত্রে দু’জনে হারে

অমোঘ আকর্ষনে একদা যে দু’খানা হাত পরস্পরের মধ্যে আশ্রয় খুজিয়া লইয়াছিল। তাহাদের সেই আশ্রয়কে মজবুত বা স্থায়ী করিয়া রাখিতে প্রয়োজন ছিল নিত্য নতুন আবেদন সৃষ্টি করা। তাহা না করিয়া যখন তাহারা এক অপরকে ক্রমাগত খোচাইতে শুরু করিল তখন সেই হাত দুখানা নিজেদের মুক্ত করিতে অস্থির হইয়া উঠিল। সমস্যা হইল ইতিমধ্যেই তাহাদের সে হস্তবন্ধনের জঠরে বারিয়া… Read more »

কৃষক জাতির শ্রেষ্ঠ সন্তান

কৃষিজাত পণ্যের উপযুক্ত মূল্য দিন। কৃষক বাঁচান দেশ বাঁচবে। যে সরকার কৃষকের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতে ব্যর্থ তাদের তুলনা চলে একমাত্র নীলকরদের সাথে। আমরা এ দেশে তেমন শাসক চাই না। আমাদের সরকার বাহাদুর অনেক কিছুই করেন কৃষকের জন্য… কি করেন। ঋন দান, সামান্য কিছু ভর্তুকির বিপরীতে ধান চালের যে দর বেধে দেন তাতে তাদের… Read more »

একটি কল্যাণ রাষ্ট্র বিনির্মাণে গণমাধ্যমের বলিষ্ঠ ভূমিকা জরুরি

রাষ্ট্র বা রাষ্ট্রের কর্তারা কী করেন? যা প্রকাশ্য তা নিয়ে তাদের দৌড় ঝাপের অন্ত নাই। আর যা অপ্রকাশ্য তাকে আরও অধিক গোপনে ঠেলে দেন কালের গর্ভে। যথাসাধ্য চেষ্টা করেন তা যেন আলোর মুখ দেখতে না পায়। অথবা বলা যায় যা দৃশ্যমান তাকে যতটা সম্ভব মানবিক করে তুলতে। রাষ্ট্র সেক্ষেত্রে মহানুভবতার চরম প্রকাশ ঘটায়। আর যা… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

প্রসঙ্গ: জঙ্গিবাদ বিরোধী ফতোয়া

আলোচনা শুরুর পূর্বেই জেনে নেয়া ভাল যে ফতোয়া কি? ইসলামে ফতোয়া বা ফাতওয়া হোল বিধান ও সমাধান, যা কোনও ঘটনা বা অবস্থার প্রেক্ষিতে ইসলামি শরীয়তের দলিলের আলোকে মুফতি বা ইসলামি আইন-বিশেষজ্ঞ প্রদান করে থাকেন। যখন কোন ব্যক্তি সরাসরি কুরআন ও হাদিস কিংবা ফিকহের আলোকে উদ্ভূত সমস্যার সমাধান বের করতে অপারগ হন তখন তিনি মুফতির কাছে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

পনের আগস্টের কুশীলবদের মুখোশ উন্মোচন করতেই হবে

নিজেকে জাহির করা মানুষের চিরন্তন স্বভাব। এর প্রক্রিয়া দুটি এক ইতিবাচক দুই নেতিবাচক। ইতিবাচক প্রক্রিয়ায় যারা ব্যর্থ হয় তারা নিশ্চিতভাবেই নেতিবাচক প্রক্রিয়ায় হলেও নিজেকে জাহির করার চেষ্টা করে। ঠিক একইভাবে নিজের যোগ্যতা বলে ব্যর্থদের সবার উপরে স্থান করে নেয়ার উদগ্র বাসনা করে তোলে হিংস্র শ্বাপদের মতই ভয়ংকর। আসল ভয়টা এদের নিয়েই। কারণ সাধারণত তাদের কাছ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

নির্বান্ধব সহবাস

ক্ষেত্র বিশেষে হয়ত কোন নতুন বন্ধন পুরনোকে ছিন্ন করতে প্রভাবকের ভূমিকা পালন করে তবে সবক্ষেত্রে নয়। একটি সম্পর্ক জুড়ে থাকতে হলে উভয়ের মধ্যে থাকা চাই পরস্পরের প্রতি শ্রদ্ধা বোধ, ভালবাসা। আর সম্মান করা উচিৎ একে অপরের পছন্দ অপছন্দকে। একটা সময় ছিল যখন মানুষ মেনে নেয়ায় আর মানিয়ে নিতে অভ্যস্ত ছিল। এখন সময়টা পালটে গেছে। এখন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

এমাজউদ্দিন এক ভয়ংকর সত্য উন্মোচন করলেন!

এমাজউদ্দিন স্যারকে বিশেষ ধন্যবাদ জানাই। তিনি জামায়াত সম্পর্কে যে সিদ্ধান্তে উপনীত হয়েছেন আর তা প্রকাশ্যে উচ্চারণ করেছেন এ ধন্যবাদ শুধু সে কারণে নয়। এমাজউদ্দিন জামায়াত সম্পর্কে কথাগুলি বলে একই সাথে বিএনপির স্বরূপ উন্মোচন করেছেন। বিএনপি আর শাক দিয়ে মাছ ঢাকার বা বরাবরের মত কুট চালে প্রসঙ্গ এড়ানোর সুযোগ পাচ্ছে না। ফলাফলটিও এসেছে তাৎক্ষনিক। মির্জা ফখরুল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি