আসুন ফিরে যাই শেকড়ে

আপনাকে ফিরতেই হবে। হ্যাঁ ফিরে আসতেই হবে শেকড়ে। যে স্বার্থ রক্ষার্থে যৌথ পরিবার ছেড়ে একক পরিবারের ভিত গড়েছেন। সেই পরিবার আপনাকে আরও বেশি বিচ্ছিন্ন করে তুলেছে। আপনি এখন সম্পূর্ণ একা। আপনার পরিবারের প্রতিটি সদস্য একা। কেউ কাউকে নিয়ে মুহূর্ত মাত্র ভাবে না। কেউ কাউকে একটুকু অনুভব করতে চায় না। যে যার মত থাকতে শিখেছে। একান্ত… Read more »

পারিবারিক কলহ এবং আমাদের দৃষ্টিভঙ্গি

আমাদের সমাজে যত অপরাধ সংগঠিত হয় তার একটা বড় অংশই পারিবারিক সহিংসতা। যার মূলে পরিবারের সদস্যরাই প্রধানত দায়ী। একজন জেনে বুঝে অথবা না জেনেও কোন অন্যায় আচরণ করতে পারেণ। তার প্রতিবাদে তার স্বজনেরা কি আচরণ করছে তার উপরে নির্ভর পরবর্তী অন্যায়ের ধারাবাহিকতা। এ ক্ষেত্রে স্বজনেরা দু’ধরনের কাজ করে থাকেন এক তাকে বোঝানো বা কাউন্সিলিং। দুই… Read more »

আগে জীবনের মূল্য নির্ধারন করুন

আস্থা-বিশ্বাস-ভালবাসা-পারস্পরিক শ্রদ্ধাবোধ একটি সংসার দাঁড়িয়ে থাকে এই চারটি ভিতের উপর। এর একটি নড়বরে হয়ে গেলে বাকিগুলোতেও ঘুণ ধরে। তখন সে সংসার ভেঙ্গে পড়তে বাধ্য। সময়মত ঘুণ ধরা এই ভিতের মেরামত যদি না করা হয় তাহলে ঐ সংসারটাই হয়ে পরে অগ্নিগর্ভ। আর সে আগুনে পুড়ে মরে সংসারের প্রতিটি সদস্য। কখনো যদি সেই ভিতগুলো মেরামত অযোগ্য বলে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

পশ্চিমবঙ্গের নাম পালটে বাংলা, বাংলাদেশের কি সতর্কতার প্রয়োজন আছে?

হঠাত করেই পশ্চিমবঙ্গের নাম পালটে বাংলা রাখা হয়েছে। বাংলা তো এই মুহূর্তে একটি বিশ্ব ব্যান্ড । রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে বাংলা শব্দটির একটিই মানে আর তা হল বাংলাদেশ। এটা ঠিক যে ময়ূর পুচ্ছ ধারণ করলেই যেমন কাক ময়ূর হয়ে যায় না তেমনি প: বঙ্গ বাংলা নাম ধারণ করলেই বাংলা হয়ে যাবে না। বাংলা ব্র্যান্ডটি বাংলাদেশের। এটা… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

স্মৃতিকথাঃ শাহ্‌ আলম স্যার

বরাবরই আমি পড়ালেখায় ভীষণ অমনোযোগী ছিলাম। যত উপরের ক্লাসে উঠেছি অমনোযোগিতার মাত্রা কেবলই বেড়েছে। তার প্রধান কারণ ছিল গল্পের বইয়ের নেশা। পাঠ্য বইয়ের মলাট খুলে গল্পের বইয়ে লাগাতাম। তারপর রাত ভর পরতাম। এমন ও হয়েছে বিদ্যুৎ চলে গেছে, মোমের আলোয় পরতে পরতে ঘুমিয়ে পরেছি। চুল পুরে গেছে সে আগুনে। এমনই নেশা ছিল। ফলাফল যা হবার… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

জঙ্গিদের জন্য আলাদা সংশোধনাগার এর ব্যবস্থা করুন

অনেকদিন আগে বলেছিলাম মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের আদলে জঙ্গি আসক্ত নিরাময় কেন্দ্র করা প্রয়োজন। কথাটা শুনে কেউ হেসেছে কেউ কেউ আবার সমর্থনও জুগিয়েছে। আজ আবার বলছি এটা সময়ের প্রয়োজন। ইসলাম দাওয়াতের ধর্ম। ইসলাম প্রতিষ্ঠিত এবং বিশ্বব্যাপী সম্প্রসারিত হয়েছে দাওয়াতের মাধ্যমে। ইসলামের দাওয়াত দেয়া উম্মতি মোহাম্মদীর উপর অর্পিত দায়িত্ব। আর সে কারণেই অন্যান্য সকল উম্মতের থেকে শ্রেষ্ঠত্ব… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ইসকন মন্দিরে হামলার পেছনের সত্যটা বের করে নিয়ে আসা জরুরি

সিলেটের ইসকন মন্দিরে হামলার একটি ভিডিও ফুটেজ দেখলাম যেখানে দেখা গেল ১৫ থেকে২০ বছর বয়সী ১০/১৫ টি ছেলে মন্দিরের দেয়ালের বাইরে থেকে ভেতরে ইট পাটকেল ছুঁড়ছে। মন্দিরের সামনের তোরণের কাপড় ছিঁড়ছে। কাজটি যারা করেছে তারা জুম্মার নামাজটাও ঠিকমত আদায় করে কিনা সন্দেহ আছে অথচ তাদের বলা হচ্ছে মুসল্লী। এখানে মুসল্লী বলতে কাদেরকে বোঝানো হল সেটা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

মহামান্য আদালত থেকে একটি নির্দেশনা আশা করছি

পুলিশ কেস হবে ধরা যাবে না। এই ভাবনাটা কিন্তু আমাদের সবার মাঝেই তৈরি হয়েছে। ইচ্ছে থাকলেও কেউ একজন আক্রান্ত ব্যক্তিকে সাহায্য করতে সাহস পাচ্ছে না। বেসরকারি ক্লিনিক/হাসপাতাল গুলো রোগি ভর্তি পর্যন্ত করছে না। সবাই ঢাকা মেডিকেলকেই একমাত্র সমাধান ধরে নিয়ে সেখানে পাঠিয়ে দেয়। এমন কি এ্যাম্বুলেন্স বা কোন গাড়ি পর্যন্ত দেয় না। এ বিষয়ে আসলে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা