এখনই বন্ধ করতে হবে সীমান্ত হত্যা

ভারত আমাদের সবচেয়ে বন্ধুপ্রতিম রাষ্ট্র। আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদান কোন ভাবেই অস্বীকার করার মত নয়। স্বাধীনতার পর নানা অপদে বিপদে আমরা বাংলাদেশীরা পাশে পেয়েছি ভারতকে। আজো আমরা মনে করি ভারত আমাদের পরম বন্ধু রাষ্ট্র কিন্তু বন্ধুর বন্দুকের বুলেট যখন আরেক বন্ধুর বুকের রক্ত ঝরায় তখন সেখানে বন্ধুত্বের আন্তরিকতা নিয়ে উঠে নানা প্রশ্ন ।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আইনের শাসন প্রতিষ্ঠায় এগিয়ে যাবে বাংলাদেশ

রিকশা চালক করিম হোসেন রাজনীতি কি জিনিস মনে হয় না বোঝে? বন্ধুদের সাথে চায়ের আড্ডায় হয়তো মাঝে মাঝে রাজনিতীর বিতর্কে জড়িয়ে যান। জীবন জীবিকার প্রয়োজনে রোদ বৃষ্টি শীত গরমে রিকশা নিয়ে ছুটতে হয় রাজধানীর গলি থেকে রাজপথে। করো সাথে কোন দ্বন্দ বা শত্রুতা আছে কিনা তা হয়তো নিজেও জানেন না তারপর বুলেটের আঘাতে আহত হতে… Read more »

শ’খানেক মুসল্লি ও শোলাকিয়ার ঈদ জামাত!

কিশোরগঞ্জ জেলার শোলাকিয়ায় বাংলাদেশ তথা উপমহাদেশের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দান। ইসলামের ঐশী বাণী প্রচারের জন্য সুদূর ইয়েমেন থেকে আগত শোলাকিয়া “সাহেব বাড়ির” পূর্বপুরুষ সুফি সৈয়দ আহমেদ তার নিজস্ব তালুকে ১৮২৮ সালে নরসুন্দা নদীর তীরে ঈদের জামাতের আয়োজন করেন। সেদিনের জামাতে ১ লাখ ২৫ হাজার (অর্থাৎ সোয়া লাখ) লোক জমায়েত হয়। ফলে এর নাম হয়… Read more »

এই মৃত্যুর দায় কার?

ঈদ মানেই আনন্দ। কিন্তু কখনো কখনো কোন ঘটনা ঈদের সব আনন্দকে কান্না তথা চিরকান্নায় পরিনত করে । প্রতি ঈদেই নাড়ির টানে রাড়ী ফেরা মানুষদের মধ্যে কারো কারো রাড়ী ফেরা হয় লাশ হয়ে । এবারের কোরবানির ঈদ ও এর ব্যতিক্রম হয়নি । প্রতিদিন সংবাদের শিরোনাম হয়েছে ঘরমুখি মানুষের লাশ হওয়ার সংবাদ । প্রতিটি মৃত্যুই যন্ত্রনাদায়ক প্রতিটি… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

জাতির কলঙ্ক মোচন ও ধনকুব যুদ্ধাপরাধীর আর্তনাদ!

আমাদের জাতিয় ইতিহাসে কলংকের দায় মুক্তির আরেক নতুন অধ্যায় রচিত হলো চট্রগ্রামের ডালিম হোটেলের কসাই খ্যাত মীর কাসেম আলী মৃত্যুদণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা রিভিউ পিটিশন খারিজ হওয়ার মধ্যদিয়ে । বর্তমানে চলমান একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনাল কে নানা ভাবে বিতর্কিত করার জন্য অর্থিক ভাবে যে ব্যক্তি সবচেয়ে বেশী প্রভাব খাটিয়েছে তিনি ই মীর… Read more »