“শিক্ষা আইন-২০১৬” এর খসড়া প্রণয়ন ও কিছু ‘অপ্রাসঙ্গিক’ প্রশ্নের অবতারনা

সম্প্রতি “শিক্ষা আইন-২০১৬” এর খসড়া প্রণয়ন করেছে শিক্ষা মন্ত্রনালয়। আইনটির ধারা-৩ এর উপধারা ২ অনুযায়ী, “প্রাথমিক শিক্ষা হইবে প্রথম শ্রেণী হইতে অষ্টম শ্রেণী পর্যন্ত।” ধারা ৭ এর উপধারা ১ অনুযায়ী, “মাধ্যমিক শিক্ষার স্তর হইবে নবম হইতে দ্বাদশ বর্ষ পর্যন্ত চার বছর মেয়াদি।” আমার ধারনা, শিক্ষা মন্ত্রনালয় বা শিক্ষাবিদরা হয়তো অনেক ভাবনা চিন্তা করেই এই আইনের… Read more »

slide

‘সৈয়দ আশরাফ উপাখ্যান’: একটি সরল বিশ্লেষণ

সৈয়দ আশরাফুল ইসলামকে কেন এভাবে বিদায় নিতে হলো? তাঁকে কেনই বা এতটা বিব্রত হতে হলেন? হঠাৎ গুঞ্জন উঠলো সাধারন সম্পাদক পদে সৈয়দ আশরাফের স্থলে ওবায়দুল কাদের আসছেন। এই গুঞ্জনটা শুরু হয় গত বুধবার রাত থেকেই। এর মধ্যে বৃহস্পতিবার ওবায়দুল কাদের নিজে গণমাধ্যমকে জানান, দলীয় সভাপতি শেখ হাসিনা তাঁকে সাধারণ সম্পাদকের পদের জন্য প্রস্তুতি নিতে পরামর্শ… Read more »

slide

ক্যাটাগরীঃ রাজনীতি

সৈয়দ আশরাফই হচ্ছেন অাওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক?

কে হচ্ছেন অাওয়ামী লীগের পরবর্তী সাধারন সম্পাদক? সৈয়দ আশরাফুল ইসলাম না ওবায়দুল কাদের? এই প্রশ্নটি শুধু আওয়ামী রাজনীতি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের মাথায়ই ঘুরপাক খাচ্ছে না। এই প্রশ্নটি বিএনপি এবং অন্যান্য রাজনৈতিক দল সংশ্লিষ্ট লোকজনসহ অনেক রাজনীতি সচেতন সাধারন নাগরিকদেরও মাথায় ঘুরপাক খাচ্ছে। কারনটা হলো বর্তমানে আওয়ামী লীগ বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম একটি রাজনৈতিক দল। আবার ক্ষমতাসীন দলও।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

‘এবারের সম্মেলনে আওয়ামী লীগ ও শেখ হাসিনার কাছে সাধারণ মানুষের প্রত্যাশা’

 এই লেখাটি শুরু করছি বাংলাদেশের রাজনীতির ইতিহাসে বিলীন হয়ে যাওয়া একটি বিরল রাজনৈতিক সংস্কৃতির উদাহরণ টেনে। সালটা ছিল ১৯৯১। সামরিক শাসনের যাঁতাকল থেকে সবে মুক্তি পেয়েছে বাংলাদেশ। অার এর অল্প কিছুদিনের মধ্যেই অনুষ্ঠিত হয়ে গেল পঞ্চম জাতীয় সংসদ নির্বাচন। পরাজয় বরণ করলো আওয়ামী লীগ। অার এ ঘটনার পরপরই বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন প্রত্যক্ষ করলো বিরল রাজনৈতিক… Read more »

slide