আয়ন র‍্যান্ড-এর উপন্যাস এনথেম

‘মার্কেট’ ভদ্র শব্দ—শুনতে বেশ লাগে। ‘বাজার’ হলো গে ইতর—শুনলে গা’টা কেমন যেন নিশপিশ করে। ‘মার্কেট’ পেলে কার না মন গরবে ভরে উঠে! তাই বলে কেউ ‘বাজারে’ বলবে? উঁহু, এতো সহ্য হবার নয়। একইভাবে ‘ড্রেইন’ দিয়ে যেন বয়ে যায় মধুর রস। আর ‘নর্দমা’ দিয়ে? মাগো! গা তো রি-রি করে। ব্রেইনও কোনো মন্দ জিনিস নয়। আমার ছেলেটা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বব ডিলানের গান, নোবেল এবং নয় লাখ ডলার

সাহিত্যে বব ডিলানের নোবেল পাওয়ার খবরটা নজরে পড়তেই ভেবে বসেছিলাম, আরে! এটা কেমনে বা কেনো হলো? বব ডিলানের নাম শুনেছি সেই কৈশোরেই। কিন্তু তার গান শোনা হয়নি সেভাবে। ফলে ধন্ধে পড়ে গিয়েছিলাম। এমনি এমনি তো আর নোবেল পাওয়া যায় না—এটা যেমন একটা দিক, তেমনই সাহিত্যে ও শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন নিয়ে বিতর্কও হয় প্রচুর।… Read more »

ক্যাটাগরীঃ সুরের ভুবন

এক সমর্থকের আত্মকথা

চলিতেছে ব্রাজিল—আর্জেন্টিনা। আমি দেখিতেছি। কাহারও তেলেসমাতি কাহারও অপেক্ষা কম নহে। ঠগের দুনিয়ায় জন্মিয়া কপাল পুড়িয়াছে সদৃশ কত কথা! কপালের দাহ দেখিয়া দেখিয়া আর দহনের কথা শুনিয়া শুনিয়া চক্ষু-কর্ণ এতটাই ঝাপসা-ভোতা হইয়া গিয়াছে যে, আজকাল পাশ দিয়া বিকট শব্দে রেলগাড়ি যাইতেছে কি সকলে মিলিয়া নীরবে পড়িয়া ধ্যানে বসিয়াছে—কিছুই ফারাক করিতে পারি না। আর কোথায় ব্রাজিল-আর্জেন্টিনার সুতা-প্রস্থ… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

গ্রাহাম ডায়ার ও একটি সিংহ পরিবার

আলোকচিত্রগ্রাহক গ্রাহাম ডায়ার বরাবরের মতোই সেদিনও অবস্থান নিয়েছিলেন এক সাফারিতে। উদ্দেশ্য ছিল একটা সিংহ পরিবারকে পর্যবেক্ষণ করা। যদি কোনো অসাধারণ আচরণ নজরে পড়ে! এ-মতলবে দিনের পর দিন গেলেও দিনগুলো সাধারণত কেবলই মাঠেই মারা যায়। কিন্তু সেদিনটা তার জন্য হয়ে গেল অন্যরকম। গ্রাহামের সবরে সেদিন মেওয়া ফলেছিল। তিনি ছবির পর ছবি তুললেন, আর রচনা করলেন হৃদয়গ্রাহী… Read more »