ময়মনসিংহে মরছে নারিকেল গাছ

ময়মনসিংহ সদর উপজেলার সিরতা ইউনিয়নের বেড়ী বাঁধের পাশে সরকারী বেসরকারি অংশিদারীর (পিপিপি) ভিত্তিতে রোপিত নারিকেল গাছে মড়ক লেগেছে। দৃষ্টি নন্দন প্রকল্পের আওয়াতায় প্রায় এক যুগ আগে গাছগুলি রোপন করা হয় । বিশালাকার এই গাছগুলি মড়কের জন্য প্রশাসন গাছগুলির উপর দিয়ে প্রবাহিত বিদ্যুতের তারকে দায়ী করেছেন। পরিবেশ বিশেষজ্ঞদের দাবী, পরিবেশদূষণ ও বৈরী আবহাওয়ার কারণে এমনটি ঘটতে… Read more »

ময়মনসিংহে দুর্ঘটনায় নিহতদের সন্তানরা সরকারি আশ্রয়ে

ময়মনসিংহের ফুলপুরে গত ঈদুল ফিতরের আগের দিন ঢাকা থেকে বাড়ি ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ৬ জন ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। এরা হলেন, মোকামিয়া গুচ্ছ গ্রামের গার্মেন্ট কর্মী খোকন মিয়া, শামছুন্নাহার ছাইফুন, আজিজুল, সাগর, মোবারক ও মিনারা খাতুন। এদের শিশুদের লালন পালন, শিক্ষা দীক্ষার দায়িত্ব নিলো জেলা সমাজসেবা অধিদপ্তর। শনিবার বিকালে ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে এই এতিমদের… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

ময়মনসিংহে সেতু হল না খড়িয়া নদীর সাঁকো

ময়মনসিংহে ফুলপুর উপজেলার ভাইটকান্দি সুনোই ঘাটপাড় রঘুরামপুর খড়িয়া নদীর উপর বাঁশের সাঁকো। উপরে রয়েছে এই বাঁশের সাঁকো। সাঁকোর দু’পারে থাকা কয়েকটি গ্রাম। বাসিন্দাদের এই সাঁকো দিয়েই বারো মাস চলাফেরা করতে হয়। সরকার আসে, সরকার যায়। নেতা – সরকারের পদস্থ কর্মকর্তারা এসে দেখে যান। কিন্তু হাল বদলায় না এই জীর্ণ সাঁকোর। স্বাধীনতার পর থেকে এই বাঁশের… Read more »

ময়মনসিংহে ফাঁদ পেতে বক শিকার

ময়মনসিংহে জেলার সর্বত্র শিকারীদের বিরুদ্ধে ফাঁদ পেতে বক ধরার অভিযোগ রয়েছে । শিকারীদের হাতে ধৃত বক প্রকাশ্যে বাজারে বিক্রি হচ্ছে । প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করছে । অভিযোগে প্রকাশ, জেলার ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, গৌরীপুর, ঈশ্বরগঞ্জে, নান্দাইল, হালুয়াঘাট, ফুলপুর, ফুলবাড়ীয়া, ত্রিশাল, তারাকান্দা, গফরগাঁও ও ভালুকা উপজেলায় বিভিন্ন গ্রামে সিন্ডিকেট বক শিকারী গড়ে উঠেছে… Read more »

ময়মনসিংহে রস সংগ্রহে খেজুর গাছে ব্যস্ত গাছি

ময়মনসিংহে এবার শীত বিলম্বে এলেও জমিনে রোদ্দুরের গায়ে আধো আধো সোনালি রঙ ধরেছে। বিগত বছরগুলিতে এ মৌসুমে খেজুর গাছ থেকে রস সংগ্রহে ব্যস্ত সময় পার করতেন গাছিরা । দেরিতে হলেও ভোরের ঘুম ভাঙা সকাল এখন কুয়াশায় মাখামাখি। খেজুরের গাছগুলিতে হাঁড়ি ঝুলানো শুরু করেছেন গাছিরা। যদিও তারা বলছেন, শিত বেশি পড়ছে না বলে রসও হাঁড়িতে খুব… Read more »

ময়মনসিংহে কাঁথা সেলাইয়ে নারীদের ব্যস্ততা

শীতের আগমনীতে ময়মনসিংহে কাঁথা সেলাইয়ের ধুম পড়েছে। গ্রামাঞ্চলে গৃহবধূ, তরুণীরা সংসারের নিত্য কাজের ফাঁকে ব্যস্ত সময় পাড় করছেন কাঁথা তৈরির উপকরণ পুরনো কাপড় আর সুঁই- সুতা নিয়ে। শিল্পকলার নিদর্শন হাজার বছরের প্রাচীন বাংলাদেশের ঐতিহ্যের সাথে মিশে আছে এই সুচিশিল্পটি। পুরনো বস্ত্রখন্ডে তৈরী কাঁথায় বিচিত্র নকশা খচিত করার রেওয়াজ এক সময় ছিলো গ্রাম বাংলার প্রতিটি পরিবারের… Read more »

ময়মনসিংহে বাক প্রতিবন্ধী নারীর নাম নেই!

কেউ দয়া করে কিছু দিলে খায়, না দিলে ময়মনসিংহে মুক্তাগাছায় কোন এক শিক্ষা প্রতিষ্ঠান বা কোন পরিত্যক্ত জায়গায় ঘুমিয়ে পড়ে। এভাবেই চলে যাচ্ছে ওর জীবন । অসহায়দের উন্নয়নে সরকারের দপ্তর আছে । সেই দপ্তরে অসহায়দের নাম ঠিকানা আছে । কষ্ট লাগে সেখানে ওর নাম নেই । হয়তো বাক প্রতিবন্ধকতার কারণে নিজেকে গুটিয়ে রাখে সব সময়।… Read more »

বিডিনিউজ২৪ এর সংবাদ তীক্ষ্ণ ফলার মতো

বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম মানেই মাটির নিউজ। দেশের নিউজ। দশের নিউজ। বেঁচে থাকার নিউজ। সুখের নিউজ। দুঃখের নিউজ । হালের নিউজ। হাঁড়ির নিউজ । বিডিনিউজ ছোট্ট একটা শব্দ। কিন্তু হাজার অনুভূতির দ্যোতক। ভারাক্রান্ত মন এক লহমায় বিডি নিউজের ছোঁয়ায় খুশিয়াল। ১০ বছর ধরে বাংলাদেশী বাঙালীদের ভালবাসার অবিচ্ছেদ্দ অংশ বিডি নিউজ। এর রোমান্স ঘিরে ১০ বছর ধরে… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

ময়মনসিংহে রেলপথ ডাবল লাইন করার দাবি

১৩৫ বছর আগে ব্রিটিশ আমলে ময়মনসিংহে উৎপাদিত বিপুল পরিমাণ কাঁচা পাট আমদানীর লক্ষ্যে সিঙ্গেল ট্রেন লাইন চালু করা হয়। ১৮৮৫ সনে খ্যাতনামা ঢাকা স্টেট রেলওয়ে ময়মনসিংহ টু ঢাকা টু নারায়ণগঞ্জের পর্যন্ত ১৪৪ কিমি দীর্ঘ মিটারগেজ রেললাইন স্থাপন করে। দীর্ঘ এই ১৩৫ বছরে ময়মনসিংহ চলাচলকারী যাত্রীদের সময়ের গুরুত্ব বেড়েছে । প্রতিদিন কতো সময় কেড়ে নিচ্ছে মানুষের… Read more »

ময়মনসিংহে অসুস্থ মাকে ফেলে গেলো সন্তান

ময়মনসিংহে নান্দাইলে উপজেলার বাঁশাটি গ্রাম। এই গ্রামে তিনদিন আগে রাতে একটি অটো টেম্পো থেকে অসুস্থ এক বৃদ্ধাকে ফেলে দেয়া হয়। তা দেখে পথচলতি মানুষ ঠায় দাঁড়িয়ে পড়েন রাস্তায়। টেম্পো থেকে জোর করে বছর পয়ষট্রি ওই বৃদ্ধাকে নামিয়ে দেওয়া হয়। এরপরেই টেম্পুটি নিয়ে পালিয়ে যায় আগন্তুকেরা। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় কাঁদতে দেখে বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন