জীবনজয়ী গানের কপালে রক্ততিলক

১৯৭১ সালের ১ আগস্ট। বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে থেকেও বুঝেছিলেন যুদ্ধবিধ্বস্ত মানুষের হাহাকার। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ক্ষতিগ্রস্ত ও উদ্বাস্তু মানুষদের সহায়তার জন্য একটি কনসার্ট আয়োজনের কথা ভেবেছিলেন হ্যারিসন ও রবিশঙ্কর। সেদিন মেডিসন পার্কের ‘কনসার্ট ফর বাংলাদেশ’ হয়ে উঠেছিল সেই সময়ের সব মানবতাবাদী ও যুদ্ধবিরোধী সেলিব্রেটিদের এক মিলনমেলা। পড়ন্ত বিকালে নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে কনসার্ট… Read more »

তোরা যুদ্ধ করে করবি কী তা বল?

ফরাসি ভবিষ্যকথক নস্ত্রাদামুস তাঁর ভবিষ্যদ্বাণীর আনাচে-কানাচে নাকি বলে গিয়েছিলেন ভারত-পাক সংঘর্ষের কথা। নস্ত্রাদামুসের রচনার একাংশে বলে হয়েছে— ‘পঞ্চনদের দেশে ‘সাইরেন সেলিন’-এর প্রসার ঘটবে। তার মাধ্যমেই বাতাসে আগুনের বৃষ্টি হবে।’ সেই সাংকেতিক কহনে নাকি ‘পঞ্চনদের দেশ’ বলতে পাকিস্তানকেই বোঝানো হয়েছে। তাহলে ১৫৫৫ সালে নস্ত্রাদামুস কি ‘সাইরেন সেলিন’ টার্মটির আড়ালে আসলে পারমাণবিক শক্তির কথা বলেছিলেন? আর ‘অগ্নিবৃষ্টি’-র… Read more »

অস্ত্র যেখানে পণ্য, যুদ্ধ সেখানে বিজ্ঞাপন…

উরি হামলার পর থেকেই শুরু ভারত-পাক সীমান্তে যুদ্ধের আবহ। যুদ্ধের হুমকি পাকিস্তানের।ওপারে উত্তরের আকাশসীমায় উড়ান নিষিদ্ধ। বন্ধ পাক অধিকৃত কাশ্মীরের হাইওয়ে। ইসলামাবাদের আকাশে চক্কর কাটছে যুদ্ধবিমান। মাঝে মধ্যেই সীমান্তের ওপার থেকে ধেয়ে আসছে গুলি, মর্টার, শেল। এপারে পালটা জবাব। নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক। ঘন ঘন ওয়ার রুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জঙ্গি হানার আশঙ্কায়… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক