শীতের পিঠা শীতের আগেই ঘরে ঘরে, পথে পথে

অফিসিয়ালি শীতকাল শুরু না হলেও শীতের শাক-সব্জির ঘ্রাণে নগরের কাঁচা বাজারগুলো ম ম। শীতের সবজি এমন একটিও নেই যা হেমন্তের বাজারে মেলে না। আবার পথের ধারে সন্ধ্যার পর থেকেই পিঠা-পুলির ভ্রাম্যমাণ দোকানগুলোতে ব্যস্ততা অনেক। সন্ধ্যার পর পথে পথে পিঠার ঘ্রাণ। শীতেও সব্জির সাথে শীতের পিঠাও এখন পৌষের অনেক আগেই পাওয়া যায়। . রাস্তার ধারে ভ্যানের… Read more »

দুধ, কলা আর কালসাপ সমাচার

“আমার লাইন হইয়্যা যায় আঁকাবাঁকা, ভালো না হাতের লেখা”— গানটি এখন কোথাও আর বাজে না নিশ্চয়ই। জানা কথা, কলমে লেখার সময় অনেকেরই লাইন বাঁকা হয়। শৈশবে স্যার বলতেন, “লেখার লাইন সোজা না হইলে তো শাইন করতে পারবা না।” স্যারের ভবিষ্যদ্বাণী দারুণ ফলেছে। যা হোক, লাইনের কিন্তু আবার অনেক রকম-সকম। লাইন, বে-লাইন ডিফাইন করার কর্তৃপক্ষ আছে।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

সাপুড়ে-সাপ-ওঝা অদ্বিতীয় কার জন্য?

দেশের জন্যই সব। হাসপাতাল, চাল-ডাল, নদী, নৌকা, পাল আর এতো এতো কাজটাজ সবই তো এই দেশের জন্যই। তবে কি দেশের জন্যই একটু আধটু কমিউন্যাল ফাঁপড়টাপড় দরকার হয়ে পড়ে নাকি? আম জনতা, নিন্দুক আর সুশীল, সেক্যুলারকে একটু বৈচিত্র্য চর্চার সুযোগ দেওয়া যায়? কার্তিকে-অঘ্রাণেও পৌষ মাস তবে হয় কারও কারও ঠিকই। তাহলে তো শাকের তলে এই, একদিকে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক