রোহিঙ্গাদের মানুষ হিসেবেই দেখতে হবে

মিয়ানমারের আরাকান প্রদেশের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের উপর নির্যাতন নতুন কিছুই না। জাতিসংঘের তথ্য মতে বিশ্বের নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর মধ্যে মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষই হলো সবচেয়ে বেশি অত্যাচার নির্যাতনের শিকার। এই নির্যাতন কখনো কখনো আবার গণহত্যায় রূপ নেয়। নির্যাতনের থেকে নিজেদের জীবন রক্ষা করতে বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশেই উদ্বাস্ত হয়ে আশ্রয় নিতে হয়েছে মিয়ানমারের… Read more »

রাষ্ট্রকেই সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে

দিন দিন ধর্মীয় ও জাতি গত সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা কেমন জানি একটা উৎসবে পরিণত হয়েছে। উৎসব বললাম এই কারণে, হাজারো তথাকথিত মানুষ একত্রে জড়ো হয়ে নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে চালায় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হমলা। বর্তমান সময়ে এমনটির সূচনা হয়েছিল কক্সবাজারের রামু থেকে এর পর ঘটলো ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এর রেশ না কাটতেই আবারো একই ঘটনার… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

আমি মালাউন বলছি !

” মালাউন ” শব্দটি গত কয়েক দিন যাবৎ বিভিন্ন সোস্যাল মিডিয়া সহ নানা মাধ্যমে বিশেষ ভাবে আলোচিত ও সমালোচিত হচ্ছে । অবশ্য দীর্ঘ দিন ধরেই আমাদের সমাজ তথা আমাদের দেশের ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়কে সংখ্যা গুরুদের কেউ কেউ মালাউন বলে সন্বোধন করে আসছে ।সম্ভবত ১৯৫০ সালের সাম্প্রদায়িক দাঙ্গার পর থেকে ই হিন্দু সম্প্রদায়কে মালাউন বলে ডাকার… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

এই ক্ষত শুকাবে কী করে?

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর সেই কালো রাত্রির কথা আজ ও ভুলতে পারেনি কক্সবাজারের রামু ও তার আশপাশের বৌদ্ধপল্লীর মানুষেরা। উত্তম বড়ুয়া নামে এক যুবকের বিরুদ্ধে ফেসবুকে পবিত্র কোরআন শরিফ অবমাননার অভিযোগ এনে সেদিন চালনো হয়েছিল সেখানে নারকীয় তাণ্ডব। ধ্বংস করা হয়েছিল রামুর ঐতিহ্যবাহী ১২টি বৌদ্ধ বিহার ও আশ পাশের বৌদ্ধপল্লীর মানুষের জান-মাল । দল মতের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক