জঙ্গিরা বিভ্রান্ত, সরকার যেন বিভ্রান্ত না হয়

মাত্র চার বছর বয়সী একটি শিশু। যে তার সবথেকে আপন, সবথেকে নির্ভরযোগ্য আশ্রয় মায়ের হাতটি ধরে আছে। মা, যে কিনা নিজের জীবন বাজি রেখে সন্তানকে বাঁচান। সেই মা ই কিনা এমন অবোধ একটি শিশুকে টোপ বানায় পুলিশ সদস্যদের হত্যা করতে! মানুষ কতটা হিংস্র, কতটা অমানুষ, কতটা উন্মাদ হলে পড়ে এটি করতে পারে? যারা এই সব… Read more »

আমাদের গণমাধ্যম এবং ভূতের পেছন পানে হাঁটা

ধরুন আপনার কাছে ১০০টি ফুল আছে। যদি বলা হয় এই ফুল দিয়ে একটি ঘর সাজাতে। আপনি ঘরটির একটি দৃষ্টিনন্দন রূপ দিতে পারবেন। যদি এই একশটি ফুল দিয়ে পঁচিশটি ঘর সাজাতে বলা হয়? তখন কী হবে? আমাদের দেশের গণমাধ্যমের এখন সেই ফুল সংকট চলছে। সেখান থেকে এখন আর সুবাস ছড়ায় না। সে ফুল কারো চোখে পড়ে… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম ১৪

আমাদের অর্থনীতি এবং কুম্ভকর্ণের ঘুম

২০১৬ সালে সরকারি হিসাবেই ৭ লক্ষ ২৩ হাজার মানুষ বাংলাদেশ থেকে অন্য দেশে স্থায়ী হয়েছে! আর প্রতিবছর দেশত্যাগের এই সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। যার অধিকাংশই উচ্চ শিক্ষিত আর ধনী! এ নিয়ে আমাদের মাথা ব্যথা আছে। সভা হচ্ছে সেমিনার হচ্ছে। অথচ এই সম্পদ যাতে দেশের হাত ছাড়া না হয় সে মত নেই কোন উদ্যোগ। কেন তারা… Read more »

দাওয়াতি কার্যক্রম চালাতে গৃহছাড়া হতে হবে কেন?

আচ্ছা ধরুন, আপনাদের ডাকে সাড়া দিয়ে সকল মুসলমান ঘর থেকে বেড়িয়ে গেলেন দাওয়াতে। তাদের সন্তানদের লেখাপড়ার কী হবে? তাদের খাওয়ার খরচ কে জোগাবে? তাদের চিকিৎসার ভার কে নেবে? ইসলাম কি সন্ন্যাস ব্রত সমর্থন করে? নাকি ইসলাম বলে ইবাদতের জন্য মসজিদে গমন কর ইবাদত শেষে কাজের সন্ধানে বেড়িয়ে পর। ইসলাম কি ভিক্ষাবৃত্তি সমর্থন করে নাকি হালাল… Read more »