বিতর্কের বাহিরে আসুক বাংলা একাডেমি

বেশ কয়েক বছর যাবত অমর একুশে বই মেলা কোন ভাবেই যেন বিতর্কের বাহিরে বের হতে পারছেনা । পাঠক লেখক আর প্রকাশকদের দীর্ঘ এগারো টি মাস অপেক্ষা শুধুই বাঙ্গালীর প্রাণের মেলা অমর একুশের বই মেলার জন্য । ২০০৪ সালে অধ্যপক হুমায়ুন আজাদকে কোপানের পর থেকে ই আমাদের বাঙ্গালীর প্রাণের মেলায় কেমন জানি প্রাণ শূণ্য প্রাণ শূন্য… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আগুন-পুলিশ খেলা বন্ধ করতেই হবে

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রচারিত একটি সংবাদের ভিডিও ফুটেজ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে ভেসে বেড়াচ্ছে। আর এই ভিডিও ফুটেজই আমাদের বিবেকের ভিতর আমাদের অন্তরের ভিতর নতুন করে যন্ত্রণার জন্ম দিয়েছে। গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীর উচ্ছেদের ঘটনায় গত ৬ নভেম্বরের পর থেকেই সাড়া দেশে তুমুল প্রতিবাদের ঝড় উঠেছিল। নড়ে চড়ে বসেছিল জাতির বিবেক। গাইবান্ধার… Read more »

উবু হয়ে আছে আজ মানবতা

আইলান কুর্দির কথা এত তাড়াতাড়ি ভুলে যাওয়ার নয়। আমাদের সবারই কম-বেশি মনে আছে আইলান কুর্দির কথা। তুরস্কের উপকূলে লাল টি-শার্ট, নীল প্যান্ট ও কালো জুতা পরা নিথর একটি শিশুর দেহ যার ওপর দফায় দফায় আছড়ে পড়েছিল সাগরের ঢেউ। আইলান কুর্দির নিথর দেহের ঐ ছবিটি সারা বিশ্বের বিবেককে ভীষণ ভাবে নাড়া দিয়ে ছিল। প্রতিবাদও হয়েছিল প্রায়… Read more »

বিপ্লবীরা কখনোই মরে না

ফিদেল কাস্ত্রো অবিনাশী বিপ্লবীর নাম, ৬শ ৩৮টি হত্যাপ্রচেষ্টা ব্যর্থ করে অবশেষে ২৬ নভেম্বর ২০১৬ সমাজতান্ত্রিক বিপ্লবের সূর্য অস্তমিত হলো পৃথিবীর মায়া ছেড়ে বিদায় নিতে হলো সমাজতান্ত্রিক বিপ্লবের মহা নায়ক ফিদেল কাস্ত্রোকে। সদ্য নব্বই পার হওয়া একজন ফিদেল কাস্ত্রো পৃথিবী ছেড়ে চলে গেলেও তার আদর্শিক বিপ্লবী চেতনা কখনো পৃথিবীর বিপ্লবীদের মন থেকে মুছে যাবেনা। “বিপ্লবীর মৃত্যু… Read more »

জাতির কাঁধে যখন শিক্ষকের লাশ

নারায়ণগঞ্জের মদনপুরের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তের কথা আজ কজনেরেই বা মনে আছে? এই বছরের ১৩ মে তথাকথিত ধর্ম নিয়ে কটূক্তি তথা ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে স্থানীয় সাংসদের হুকুমেই শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হয় তাকে। অবশ্য ঐ ঘটনার পর সমগ্র দেশে প্রতিবাদের এক খন্ড ঝড় ওঠলেও আরো অনেক ঝড়ের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা