দেখি না কী হয় এবং লুঙ্গি সমাচার

রবীন্দ্রনাথ ঠাকুরের কোনো এক গল্পের কোনো এক বাবু সব ক্ষেত্রেই অল্প মাত্র কারণে কোনো ক্ষেত্রেই কিছু হইতে না পারিয়া অবশেষে পরম আক্ষেপ অন্তরে লইয়া আপন নিবাস পাতিয়াছিলেন ‘হইলে হইতে পারিত’ নামের দেশে। তাহাদের আমলে সেই দেশে লোকবসতি নির্ঘাত ঘন ছিল বলিয়া অনুমান করা অসঙ্গত হইবে না। মাখন ভাসিয়া ফেনা তুলিয়া পাতিল ভরিয়া না উঠিলে ঘুটনেওয়ালা… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

জীবনের অর্থ— নিহিলিজম বনাম নির্বাচন

অনেকেই অজ্ঞেয় ঈশ্বরের মধ্যে এবং ঈশ্বরের পরিকল্পনা মানুষের অজানা থাকলেও চূড়ান্ত বিচারে তা ন্যায্য, শুভ ও সুন্দর—এমন ধারণার মধ্যে জীবনের অর্থ খুঁজে পান, অনেকেই পান মানবজাতির সার্বিক প্রগতির মধ্যে। আবার এদের মধ্যেও জীবনের কোনো অর্থ নেই বলেও অনেকে মনে করেন। শেষোক্তরা মনে করেন, যেসব শক্তি বা বল মানুষকে সৃষ্টি করেছে, মানুষ সেগুলো দ্বারা পরিত্যক্তও হয়েছে।… Read more »

পাঠ্যবইয়ের ওড়না নিয়ে সংকট

কিছু লড়াই-বিতর্ক আছে যা আদতে প্রতীক নিয়ে বাঁধে। ওড়না এখন “রক্ষণশীলতা” ও “প্রগতিশীলতা”র প্রতীক—এভাবে নয়তো ওভাবে। ওড়না না পরা নিয়ে “মোল্লা”দের আপত্তিকে “প্রগতিশীল”রা ভাল চোখে দেখবেন না। “মোল্লা”রা ছাড়াও এদেশে অনেক “রক্ষণশীল” আছেন (আমি নিজেও রক্ষণশীল)। তারাও ওড়নাকে যেভাবে দেখেন, তাতে “মোল্লা”দের সাথে তাদের দেখার মিল রয়েছে। মেয়েরা হিজাব করা ছেড়ে দিলে অনেকেই খুশি হবেন,… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

গানের ব্যান্ড: ফার্স্ট এইড কিট

বিজ্ঞানের মৃত্যু ঘটেনি। কিন্তু দর্শন আর শিল্পকলা কি এখন মৃত? এ প্রশ্নের উত্তরে কেউ কেউ—সংখ্যায় তারা নগণ্য হলেও—বলবেন, হ্যাঁ। তারপরও বলা যায়, দর্শন ও শিল্পকলা এখনও বেঁচে আছে, একগাদা ছাইয়ের ভেতর লুকিয়ে থাকা আগুনের মতো করে হলেও। বিজ্ঞানীরা এখন দর্শন চর্চা করছেন। আর শিল্পকলার মধ্যকার একটি ফর্ম, গানের মধ্যেও নতুন আঙ্গিকে আসছে দার্শনিক চিন্তা। এর… Read more »

ক্যাটাগরীঃ সুরের ভুবন

ভূতের বাক্স ও কর্তার ভূত

১. পরের জাত তো পরের জাত। তো জাত তুলে গাল দিলে কী হয়? নাহ! আপাতত কিছুই হয় না। কাজেই দিন না, ভাল করেই দিন, যত পারেন দিন। কিন্তু ফ্যাকরা বাঁধবে আখেরে। আর ফকিরের কথা ততদিনে বাঁশি হয়ে পঁচবে। নিজের জাত নিয়ে তামাশা করা, নিজের জাতের জাত তুলে গাল দেয়া একদিন আপনার জন্য ডালভাত হয়ে যাবে।… Read more »