কী ‘আড়ালে’ ডালে ডালে, পাতায় পাতায়!

“ভালো নেই; তবু বলি ‘মোটামুটি’ বুকের কষ্টকে বলি ‘এসিডিটি’।” . হ্যাঁ, ঠিক এভাবেই আমরা আড়াল করি নিজেদেরকে। সব সময় সব কথা সবাইকে যায় না বলা। শোভাও পায় না। ফলে ‘কেমন আছেন’ কিংবা ‘কী হয়েছে’র উত্তরগুলো কেবলই লোকাচার হয়ে জনে জনে দৈনিক ঝুলে থাকে। ভ্রূণের বিকাশে আড়াল থাকে। জঠরের আড়াল ছেড়ে পৃথিবীতে এলো যে সন্তান, তার… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত ১৩

গ্রামের নামটি ‘পাহাড় পাবইজান’, পাশে ‘বানার’ নদী

এখন মাঘ মাস। প্রতিদিন সকালে রোদ মেলে না। কিন্তু সেদিন (শুক্রবার, ৮ মাঘ, ২০ জানুয়ারি) সকালে সুন্দর রোদ উঠলো। আমরা বেরুলাম। টাউন হল মোড় থেকে সিএনজি অটোতে মুক্তাগাছা। এইটুকু রাস্তা মুখস্থই আছে। অচেনা জায়গাটার শুরু তার পর থেকেই। গন্তব্য মামীর বাড়ি। ‘পাহাড় পাবইজান’ গ্রাম। অদ্ভুত নাম। আগে শুনিনি। খুব নাকি সুন্দর এলাকা। গ্রামের নাম গুগল… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১৬

নদের ধারে পৌষের কুয়াশা সকাল

ময়মনসিংহের শম্ভুগঞ্জ বাস স্টেশনের পাশেই ব্রিজটা– নিচে তার ব্রহ্মপুত্রের শীর্ণ ধারা। চরের জমিতে ধানের, সব্জির চাষ। উড়ে এসে জুড়ে বসা কিছু গুল্মের বাড়ন্ত শরীর সবুজ। পাখিদের হৈচৈ-প্রেম-অভিমান, বাতাসে শীত শীত ঘ্রাণ, বরফ জলে শূন্য সাম্পান, নারীদের স্নান, অভিজ্ঞ কৃষক হেকমত আলী’র ব্যস্ততা আর দুরন্ত মেয়ে টুম্পা’র কৌতুহলী চোখ। সূর্যের মুখ তখনো আড়ালে ভীষণ। পৌষের তেইশ… Read more »