ছাত্রলীগ ও আওয়ামী লীগের বাংলাভাষা ও বাংলাদেশ উপহার

বেশির ভাগ ভাষাসৈনিকদের নামের তালিকা দেখুন, তারা সেই সময়ে ছাত্রলীগের নেতা ছিলেন। বঙ্গবন্ধুসহ তৎকালীন মুসলীম ছাত্রলীগ নেতাদের একটি যুগান্তকারী সিদ্ধান্ত ছিল ১৯৪৮ সালে মুসলীম ছাত্রলীগ থেকে বেরিয়ে আসা। যখন নব্য পাকিস্তানের শাসকেরা বাংলাকে মেনে নিতে পারছিল না, তখন দেশপ্রেমিক ছাত্ররা মুসলীম ছাত্রলীগ থেকে একযোগে বেড়িয়ে এসে ছাত্রলীগ গঠন করেন। পাকিস্তান স্বাধীন হবার মাত্র পাঁচ মাসের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

নয়া উমিচাঁদ!

নবাব সিরাজ-উদ-দৌলার শাসনামলে উমিচাঁদ নামক এক দাদন ব্যবসায়ী ছিলেন, প্রচুর ধনসম্পদ ছিল তার। ইংরেজদের সঙ্গে ছিল তার ভাল সখ্যতা। শোনা যায়, নবাবের বিরুদ্ধে মীর জাফরের পক্ষ হয়ে নাকি খুব কাজ করতেন। নবাবের বিরুদ্ধে ষড়যন্ত্রের মূল হোতা ছিলেন এই উমিচাঁদ। এক সময় প্রশাসনকে উৎকোচ প্রদানের মাধ্যমে তিনি অত্যন্ত লাভজনক শোরার ব্যবসায়ে একচেটিয়া অধিকার প্রতিষ্ঠা করেন। বিশাল… Read more »

জাতীয় হেফাজতি এমপি!

জাতীয় পার্টির এক তরুণ এমপি তার ফেসবুকের স্ট্যাটাসে লিখেছেন আদালত প্রাঙ্গণে কোন মূর্তি থাকা উচিত নয়! তিনি সুর মিলিয়েছেন হেফাজতের সাথে। কারণ তিনি এমন এক সময় এমন মতামত লিখেছেন যখন কিনা হেফাজতের কিছু নেতারা যারা সারা বছর দেশে অস্থিতিশীলতা সৃষ্টির পায়তারা খুঁজে বেড়ায়, তারা মূর্তি ভাঙার ঘোষণা দিয়েছে। বিষয় হলো এতদিনে এই মূর্তির বিষয় আসছে… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ