শেফালী বেগম একজন সফল লাল গরু খামারি

[শেফালী বেগম একজন দরিদ্র পরিবারের গৃহীনি, চরবিনপাড়া, খাকদহর ইউনিয়ন, ময়মনসিংহ।] স্বামী: মোঃ বাবুল মিয়া, পেশায় ছিলেন একজন গরীব কৃষক। কোন রকমে ছোট পরিবার নিয়ে জীবন যাপন করতেন, বসবাসের জন্য যে ঘর ছিল তা ভাঙ্গা ছিল। একবেলা খেতে পারলে আরেকবেলা খেতে পারতোনা। শেফালী বেগম অভাবের সংসারের মেয়ে বলে লেখাপড়া কী তা সে জানেনা! ঠিক এ সময়… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

ধর্ষকের সহায়তাকারীও অপরাধি

কিছুদিন পরপরই ধর্ষণ, ধর্ষিত হওয়ার খবর নিয়মিত ভাবেই প্রকাশিত হচ্ছে। গ্রাম থেকে শহর, দরিদ্র থেকে ধনী, অশিক্ষিত থেকে উচ্চশিক্ষিত, চাষী থেকে বড় ব্যবসায়ী কোন শ্রেণীরই বাদ নেই এই পশুবৃত্তির হিংস্র থাবা থেকে।  সচেতন, অচেতন নারী-পুরুষ সকল ধরনের মানুষই জানে ধর্ষণ একটি জঘন্যতম শাস্তিযোগ্য অপরাধ এবং সামান্যতম মানবতাবোধ হৃদয় নামক স্থানে থাকলে এমন ধরনের নিকৃষ্টতম অপরাধ… Read more »

গারো আদিবাসী: যদিও মাতৃতান্ত্রিক তবুও ক্ষমতাহীন

গারো আদিবাসী বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, জামালপুর, সিলেট সুনামগঞ্জ, মৌলভিবাজার, ঢাকার গাজিপুর এবং টাঙ্গাইলের মধুপুর এলাকায় এ গারো আদিবাসীদের বসবাস । ২০০১ এর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ২,০০,০০০ (দুই লক্ষ) গারো আদিবাসীদের বসবাস রয়েছে এই দেশে। গারোদের আদি ধর্ম ছিল সাংসারেক ধর্ম অর্থাৎ প্রকৃতি পূজারি ছিল গাছপালা প্রকৃতিকে পূজাই ছিল প্রধান ধর্ম কিন্তু‘ ইতিহাস অনুযায়ী… Read more »