ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি শিক্ষায় ভাস্কর্যের তুলনা হয় না (পর্ব-৪)

আজ অবশ্য আমার বড় কন্যা নাবিলাকে নিয়ে বের হয়েছি। বৈশাখ মাসের ২২ তারিখ এবং শুক্রবার, মে মাসের ৫ তারিখ ২০১৭ সাল। গ্রীষ্মের মনোরম সুন্দর প্রাকৃতিক পরিবেশে ঘুরতে ভালই লাগছিল। আজ আমরা বিকাল ৪টায় প্রথম শিশু একাডেমীতে প্রবেশ করি। নাবিলাকে গানের ক্লাসে দিয়ে নোটিশ বোর্ডের সামনে এসে দাঁড়ালাম। কিছুক্ষণ পর আসলো আমার সহকর্মী আব্দুন নূর। তাঁর… Read more »

ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি শিক্ষায় ভাস্কর্যের তুলনা হয় না (পর্ব-৩)

ইতিহাস-ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করার জন্য বাস্তব অভিজ্ঞতা অত্যন্ত গুরুতবপূর্ণ। তাই আমি ছাত্র জীবন থেকেই ঘুরে ঘুরে ভ্রমণ করে অভিজ্ঞতা অর্জন করেছি। প্রতিটি ব্যক্তির উচিত এভাবেই বাস্তব দক্ষতা অর্জন করা। আমার মেয়েদের আমি এভাবেই শিক্ষা দিতে চাই। তারাও এভাবেই শিখতে আগ্রহী। বড় মেয়ে নাবিলাকে সঙ্গীত শিক্ষায় ভর্তি করেছি, বাংলাদেশ শিশু একাডেমী, ঢাকা। প্রথম… Read more »

ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি শিক্ষায় ভাস্কর্যের তুলনা হয় না (পর্ব- ২)

একটি দেশ বা জাতির ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতি চর্চা অনেকটা নির্ভর করে তার স্থাপত্য ও ভাস্কর্যের উপর। সে হিসেবে স্বাধীনতার ৪৬ বছরের মধ্যে অসংখ্য ভাস্কর্য আমাদের আছে। তার মধ্যে জাতীয় স্মৃতিসৌধ, কেন্দ্রীয় শহিদ মিনার, তিন নেতার মাজার, অপরাজেয় বাংলা ইত্যাদি উল্লেখযোগ্য। দেশের প্রত্যকটি নাগরিকের উচিত এ সকল ভাস্কর্য দেখে উপলব্ধি করা এবং সঠিক ইতিহাস জেনে দেশের… Read more »

ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি শিক্ষায় ভাস্কর্যের তুলনা হয় না (পর্ব- ১)

আমার ছোট মেয়ে নাদিয়া মাত্র পঞ্চম শ্রেণিতে উঠেছে। আমি তখন পরিবারসহ সোনারগাঁ লোকশিল্প যাদুঘরে বেড়াতে গেলাম। যাদুঘরের গেটের ভিতরে প্রবেশ করার সাথে সাথে নাদিয়া অত্যন্ত খুশি হয়ে বলল, “বাবা এই ছবিটা তো আমাদের বইয়ের মধ্যে আছে, শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা।” আমি বললাম, “তুমি ঠিকই বলেছো, এটি জয়নুল আবেদিনের আঁকা একটি তৈলচিত্র, এটার নাম ‘সংগ্রাম’ আর… Read more »

গ্রাম বাংলার চিরসবুজ কাঁচা ধানের মাঠ

বিগত প্রায় এক মাস পূর্বে সপরিবারে আমি ঢাকা-কমলাপুর স্টেশন থেকে বাড়ি (সনুড়া, কলমাকান্দা, নেত্রকোণা) যাওয়ার উদ্দেশ্যে হাওড় এক্সপ্রেসে চড়ি। ট্রেন ছাড়ে রাত ১২টা ৫ মিনিটে। ট্রেনে ঘুমিয়ে ঘুমিয়ে ঠাকুরাকোণা স্টেশনে পৌঁছে যাই সকাল ৫টা ৩০ মিনিটে। তখন গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়ছিল। স্টেশনে নেমেই সিএনজি অটোরিক্সায় চড়ে পাগলা বাজারে চলে যাই আধা ঘন্টার মধ্যে। রিক্সা থাকলেও আমার… Read more »