কাঠ ফাটা রোদে জীবন সংগ্রামী মানুষের ছুটে চলা

মানুষের চাহিদাকে বিজ্ঞানীরা দুই ভাগে ভাগ করেছেন- মৌলিক ও জৈবিক। এরমধ্যে জৈবিক চাহিদা ছাড়া মানুষ বাঁচতে পারে কিন্তু মৌলিক চাহিদা যেমন অন্য, বস্ত্র, বাসস্থান এগুলি ছাড়া মানুষ বাঁচতে পারে না। অর্থ ছাড়া কোন চাহিদাই পূরণ হয় না, তাই মানুষ চাহিদা পূরণে অর্থ উপার্জনের জন্য প্রতিদিনই জীবন যুদ্ধে বেঁচে থাকার সংগ্রাম করে চলেছে। ঠিক তেমন এই… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো

কপোতাক্ষ নদ এখন মৃতপ্রায়

‘সতত হে নদ তুমি পড় মোর মনে/ সতত তোমার কথা ভাবি এ বিরলে”। “কপোতাক্ষ নদ” নিয়ে কবিতাটি লিখেছিলেন মহাকবি, নাট্যকার, বাংলাভাষার সনেট প্রবর্তক, অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মাইকেল মধুসূদন দত্ত। কবিতাটি পড়ে যদি কেউ যশোর জেলার, সাগরদাঁড়ি গ্রামের কপোতাক্ষ নদটি দেখতে যান তাহলে আমি নিশ্চিৎ মন খারাপ করে ফিরে আসবেন সেই চকচকে পানিভরা কপোতাক্ষ নদের বর্তমান… Read more »

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

জারবেরা ফুল

ফুলের রাজধানী যশোর জেলার গদখালী। যশোর বিমানবন্দর হতে ২৫ কিলোমিটার দূরে ঝিকরগাছা উপজেলায় গদখালি গ্রাম। গদখালি গ্রামের বেশির ভাগ কৃষকই এখন ফুল চাষ করে লাভবান। ছবি: আসাদুজ্জামান লিটন প্রতিদিন বিকেলে গদখালি বাজারে ফুলের হাট বসে। প্রতিটি জারবেরা ফুল ১০টাকা হারে বিক্রি করে ফুল চাষিরা। . এ বিষয়ে জারবেরা চাষি আমীর জানায়, জারবেরা ইন্ডিয়ার পুনার একটি… Read more »

এই গরমে আখের রসের বিকল্প কি!

প্রচন্ড গরমে ছেলে বুড়ো যখন প্রাণহীন তখনই শরীরের সকল ক্লান্তি দূর করে দেয় বরফ দেয়া এক গ্লাস আখের রস।বিমান বন্দর রেল স্টেশন থেকে তোলা আখের রস বিক্রেতার ছবিটি। ছবিঃ আসাদুজ্জামান লিটন

slide

ক্যাটাগরীঃ ফটো

উত্তরার শাহজালাল এভিনিউ ব্যাটারি চালিত অবৈধ অটোরিকশার দখলে

রাজধানী ঢাকার উত্তরায় রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় বিভিন্ন সংগঠনের প্রভাবশালী নেতাদের হস্তক্ষেপ ও প্রশাসনের কিছু পুলিশ কর্মকর্তার মদদে অথবা পুলিশ কর্মকর্তাদের উপরে উপর মহলের চাপ – যে ভাবেই হোক আব্দুল্লাহপুর বেড়িবাঁধ, হাউজ বিল্ডিং, আলউল এভিনিউ, আজমপুর শাহজালাল এভিনিউ ও কসাইবাড়িসহ বিভিন্ন এলাকার রাস্তা অবৈধভাবে দখল করে চলাচল করছে সহস্রাধিক অবৈধ ব্যাটারি চালিত তিন চাকার অটোরিকশা। এর ভিতরে… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক