আজ পবিত্র ঈদুল ফিতর

সবাইকে ঈদ মোবারক । আজ পবিত্র ঈদুল ফিতরের দিনে— সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাই । এই খুশির ঈদের দিন ছোট বেলায় স্মৃতি গুলো— বেশ মনে পরে । তখন আমাদের শিশু পাঠ্য বইতে একটা গল্প পড়তাম খুব—আজ ঈদ ! মদিনার ঘরে ঘরে আনন্দ! ঈদের নতুন জামা গায়ে, ছোট ছোট ছেলেমেয়েরা সে কি আনন্দ— সবার মাঝে !… Read more »

স্বপ্নেরা বাড়ি যায়

শহুরে কোলাহল, যানজট, রোদ-বৃষ্টি উপেক্ষা করে—স্বপ্নেরা বাড়ি যায়! শুরু হয়ে গেছে—ঈদের ছুটি। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস-আদালত আর গার্মেন্টস পাড়া—সবকিছু বন্ধ হয়ে গেছে !  সবার গন্তব্য এখন ষ্টেশন আর টারর্মিনালগুলোতে—কেউ কেউ দলেবলে আবার কেউ বা একাকী! মাটির টানে—মায়ের কাছে! আহা ! কতোদিন পর—ফেরা নিজস্ব শিকড়ে! স্বপ্নেরা বাড়ি যায় . . .। মূলত গতকাল শুক্রবার থেকেই স্টেশন… Read more »

slide

প্রিয় জনের সাথে ঈদের ছুটিতে বাড়ী যেতে সদরঘাট লঞ্চ টারর্মিনালে মানুষের ঢল । ছবি: মনিরুল আলম

খেয়া নৌকার মাঝিদের ইফতার

মৌসুিম বায়ু সক্রিয় হবার পর থেকে সারা দেশই ধুম বৃষ্টি শুরু হয়েছে। ইফতার কিনতে যাবো এর মধ্যে হঠাৎ করে ঝম-ঝমিয়ে বৃষ্টি শুরু হয়ে গেল। মনে মনে সিদ্ধান্ত নিলাম— বৃষ্টিটা একটু কমলে তারপর ইফতারি কিনতে বের হবো! এসব ভাবতে ভাবতেই মনে পরে গেল সে দিনের কথা। আচ্ছা এই বৃষ্টির মধ্যে বুড়িগঙ্গা নদীর খেয়া নৌকার মাঝিরা তাহলে… Read more »

আমি এখন স্মার্ট নাগরিক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৪৩ নম্বর ওয়ার্ডের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম চলছে। ছবিটি পুরান ঢাকার লালকুঠি কাউন্সিলরের কার্যালয় সামনে থেকে তোলা হয়েছে । ছবি: মনিরুল আলম   এ সপ্তাহে আমার জাতীয় পরিচয়পত্র অর্থাৎ স্মার্ট জাতীয় কার্ডটি হাতে পেলাম। এখন থেকে আমি দেশের একজ- স্মার্ট নাগরিক! যদিও অনেক আগে থেকেই আমি যোগাযোগের অন্যতম মাধ্যম স্মার্ট… Read more »

ব্যাঙের ছাতা দর্শন

আমাদের কাঠ বাগানের পাশ দিয়ে হেঁটে যেতে যেতে হঠাৎ চোখে পড়ল—তাদের! পুরনো একটা ভাঙ্গা কাঠের গুড়ির উপর সবুজ লতা-গুল্ম সাথে জড়াজড়ি করে— তারা থোকায় থোকায় ফুটে আছে । টকটকে রং! কমলা এবং হলুদ মিশনো— দেখতে অপূর্ব লাগছে । আমি আরো ভালো করে—এদের সৌন্দর্য দেখার জন্য কাছে গেলাম! আহ কি তার অপূর্ব রঙ! সুন্দর খাজকাটা-বাহারি রঙ… Read more »

slide

ক্যাপশন: মরা কাঠের গুড়ির উপর ফুটে থাকা সেই সব ব্যাঙের ছাতা । ছবি: মনিরুল আলম

সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য

  সাশ্রয়ী মূল্যে টিসিবির পণ্য (ট্রাক সেল) কিনতে সাধারণ মানুষ এভাবেই লাইনে দাড়িয়ে তাদের প্রয়োজনীয় পণ্যটি কিনছেন। রোজাকে সামনে রেখে সারাদেশে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে সরকারি বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সারাদেশের ১৭৯টি স্থানে ট্রাকে করে ৫টি নিত্যপণ্য বিক্রি করছেন প্রতিষ্ঠানটি। রাজধানী ঢাকার প্রায় ৩২টি ব্যস্ততম স্থানে টিসিবির এ সকল পণ্য… Read more »