ছাত্র-শিক্ষক সম্পর্কের একাল-সেকাল

জীবনের একটি বড় অংশ ছাত্রছাত্রী পড়িয়ে পার করেছি। ছাত্রজীবন থেকে শুরু করে কর্মজীবনের শুরুতেও শিক্ষকতাই করেছিলাম। তাই এই পেশাটার প্রতি আমার একটি মোহ আছে, আছে অনাবিল শ্রদ্ধা। দিনাজপুর জেলা স্কুলের শিক্ষক থাকাকালীন  তৃতীয় শ্রেণির ইংরেজি খাতা মূল্যায়নের সময় এক ছাত্রকে ৫০ এর মধ্যে পঞ্চাশ নম্বরই দিয়েছিলাম। এ নিয়ে স্কুলে হৈচৈ পড়ে গেল। এ কেমন কথা,… Read more »

আমার স্কুল, আমার স্মৃতি, আমার কষ্ট

আমার বাল্যকালের প্রাথমিক বিদ্যালয়ের মাঠটিই হল আমাদের ইদগাহ। তাই ইদের নামাজ পড়তে গেলেই স্কুলের স্মৃতি চোখের সামনে ভেসে ওঠে। আমি যখন প্রথম স্কুলে যাই তখন আমাদের স্কুলের ঘরটি ছিল কাঁচা। ছিল মাটির ঘর। একবার ঝড়বৃষ্টিতে সেই ঘর ভেঙ্গে গেলে আমাদের কয়েকদিন খোলা মাঠে বসে ক্লাস করতে হয়েছিল। এরপর চলল পরিত্যক্ত টিনের চালাগুলো দিয়ে তৈরি একটি খোলা… Read more »

দশ ট্রাক অস্ত্র মামলার রায় ও একটি কৌতুহলের নিরসন

বহুল আলোচিত দশ ট্রাক অস্ত্র মামলার রায়টি পড়লাম। ২০০৪ সালের ০২ এপ্রিল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কর্ণফুলী থানাধীন চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লি. (সিইউএফএল) ঘাটে বিপুল পরিমাণ অস্ত্রের একটি চালান ধরা পড়ে। চালানে অস্ত্রের পরিমাণ এত বেশি ছিল যে সেগুলো ১০টি ট্রাকে করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দামপাড়া লাইনে নেয়া হয়। এই জন্যই এ মামলাটি মিডিয়ায় ‘দশ ট্রাক… Read more »

প্রশ্নপত্র ফাঁস: যার ঘর চুরি গেছে সে অন্তত একটা মামলা করুক

দেশে প্রশ্নপত্র ফাঁসের একটা সংস্কৃতি শুরু হয়েছে অন্তত এক যুগ আগেই। প্রাথমিক বিদ্যালয় এর সমাপনী পরীক্ষা থেকে শুরু করে, চাকরির নির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্র পর্যন্ত দেদারছে ফাঁস হচ্ছে। কিন্তু যারা এই ফাঁসের সাথে জড়িত তাদের গোমর কেউ ফাঁস করতে পারছে না। তারা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। প্রশ্নপত্র ফাঁসকারীদের এ ধরনের ইনডেমনিটির কারণ হল, প্রশ্নপত্র তৈরি, ছাপান,… Read more »