বাটা’র নিম্নমানের দামি জুতা

বাটার ঝা চকচকে শোরুম আর রঙ-বেরঙের ডিসপ্লে দেখলে- ক্রেতা সাধারণের মাথা আসলেই ঘুরে যায়। তারা ভাবতে বাধ্য হন- এত সুন্দর আর দামি জায়গায় যাদের শোরুম, এত সুন্দর আর গোছানো যাদের ডিসপ্লে, তারা ভাল জিনিষ বিক্রি না করেই পারেন না! অতএব এরা বেশি কিছু না ভেবে, পাশের দেশিয় ছোট ছোট শোরুম থেকে জুতা না কিনে, বাটায়… Read more »

প্রধান বিচারপতি, আওয়ামী লীগ ও নেতৃত্বের দ্বিমুখীতা

একঃ আমাদের দুর্ভাগ্য হলো নেতাদের দ্বিমুখীতার স্বভাব। আজ যারা সংবিধানের “ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়” বহালের রায়ের সমালোচনা করছেন, তারাই একদিন ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়কে স্বাগত জানিয়েছিলেন। অন্যদিকে আজ যারা ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে স্বাগত জানাচ্ছেন, তারা কিন্তু এখনো পর্যন্ত ত্রয়োদশ সংশোধনী বাতিলের রায়কে মেনে নেন নি। আবার দেখুন না, যে বিচারপতি ত্রয়োদশ সংশোধনী বাতিলের… Read more »

মাননীয় প্রধান বিচারপতির রায় ও আমার মত

“মনের মধ্যে যা ফাল দিয়ে ওঠে তা!”- এটা একটা গ্রাম্য প্রবাদ। সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায় বহাল রেখে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের একটা পর্যায়ে মাননীয় প্রধান বিচারপতির লেখা কিছু কথা নিয়ে সরকারের কর্তাব্যক্তিদের ফালাফালি দেখে সেই প্রবাদটাই প্রথমে মনে পড়লো। আসুন দেখে নেওয়া যাক- কী বলা হয়েছে সেই রায়ে, যার কারণে আমাদের ক্ষমতাশালীরা এত… Read more »

বিশ্বজিৎ হত্যার রায় ও গরীবের সম্বল

রাষ্ট্র যখন নিজেই অপরাধীদের আশ্রয়স্থল হয় এবং সরকারের উপরের স্তর যখন শুধুই আত্মীয় আর নিজেদের স্বার্থ দেখে, তখন তা চেয়ে চেয়ে দেখা ছাড়া সাধারণ মানুষের আর কীইবা করার আছে,? ‘বিশ্বজিৎ হত্যা মামলা’র রায় দেখে এটাই প্রতীয়মান হয় যে, এই রাষ্ট্রের রন্ধে রন্ধে অপরাধীরা বাসা বেঁধেছে, যেমন করে আসবাবপত্রে বাসা বেঁধে থাকে ছারপোকা’রা। গ্রাম বাংলার মানুষ… Read more »