আড়ালের বৈধ সুবিধা বনাম অবৈধ সুবিধা

খুব সহজ ভাষায় বললে, এ দেশের সবকিছু দুর্বৃত্তের হাতে চলে গিয়েছে। শুধুমাত্র ‘জঙ্গি দমন’ বা ‘জঙ্গিবাদ’ ই একমাত্র সমস্যা ভাবলে মূল সমস্যা আড়ালেই থেকে যাবে। জঙ্গীবাদ অনেক বড় সমস্যা, কিন্তু একমাত্র বড় সমস্যা নয়। একজন ‘জঙ্গি’ সাইফুলকে মারলে তাতে শুধু একজন মায়ের বুকই খালি হয়, দেশ বদলায় না মোটেও। যাকে গোয়েন্দাগিরি করে বাগে রাখা যায়,… Read more »

থানার সামনে ফুটপাত দখল করে চা-সিগারেটের দোকান!

ফুটপাতের এ জায়গাটি দুটি কারণে গুরুত্বপূর্ণ। ফুটপাতটি থানার সামনে বলে গুরুত্বপূর্ণ। পাশাপাশি এখান দিয়ে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চলাচল করে। দুই পাশে রয়েছে গুরুত্বপূর্ণ দুটি মার্কেট। একপাশে বাকুশা মার্কেট, যেটি মূলত দেশের বৃহত্তম খুচরা বইয়ের বাজার। অন্যপাশে গাউসুল আজম সুপার মার্কেট, যেখানে শিক্ষার্থীরা কম্পিউটারে বিভিন্ন কাজ করিয়ে থাকে। তাছাড়া এখানে মেয়েদের হোস্টেল রয়েছে (কর্মজীবী… Read more »

ক্ষুধার্ত বিড়ালটি এবং আমি

গেট থেকে ঢুকে নির্বিকার বসে আছে বিড়ালটি রান্নাঘরের দরজাটি বন্ধ করে রাখা হয়েছে, তবু সে বসে আছে ‘বোকা বিড়াল’ বলে, নাকি অবাক হয়ে মানুষ দেখছে?   সবাই ঘুমিয়ে পড়ার পর বিড়ালটা রোজ এসে রান্নাঘরে গিয়ে ময়লার ঝুড়ি থেকে নেড়েচেড়ে খেয়ে নিত যা পেত। বিড়াল বলে আবার গুছিয়ে রেখে যেত পারত না, তাছাড়া ভয়কে জয় করে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

এই মাকে সাহায্য করার আহ্বান জানাই

বিষয়গুলো এত বেশি গা সওয়া হয়ে গেছে যে এসব আমাদের মধ্যে আর কোনো সাড়া জাগায় না মনে হয়। কিন্তু এই মাকে আমার প্রকৃতপক্ষে মারাত্মক ভিকটিম মনে হল। বাচ্চা দুটির (যমজ) বয়স মাত্র এক বছর, নাম হাসান এবং হোসেন। ওদের পিতা পালিয়েছে! ঐ মা থাকে হাইকোর্টে, মানে পথে!! বাচ্চাদের কী হবে? আমার পকেটে তখন যা টাকা… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

প্রাইভেট গাড়িই ট্রাফিক জ্যামের অন্যতম কারণ

নিচের তিনটি ছবির প্রথম দুটি ছবি প্রায় একই সময়ে তোলা। প্রথম দুটি ছবি প্রাইভেট কারের, এরপরের ছবিটি ঢাকা শহরের অন্যতম গুরুত্বপূর্ণ যানবাহন ‘লেগুনার’ (কার্জন হল সংলগ্ন রাস্তা থেকে ছবি তিনটি তোলা)। দেখা যাচ্ছে, প্রাইভেট গাড়ি দুটির প্রথমটিতে একজন যাত্রী আছে, দ্বিতীয়টিতে কোনো যাত্রী নেই। বেশিরভাগ সময়ই প্রাইভেট গাড়িতে একজন যাত্রী থাকে বা কোনো যাত্রী থাকে… Read more »

পিতার মুরগীর দোকানে খেলছে শিশুটি

আমাদের মুরগীর বাজারগুলো দমবন্ধ করা হয়। নিয়মিত পরিচ্ছন্নতার অভাবে সেখানে দুর্গন্ধে বেশিক্ষণ দাঁড়ানো যায় না। পরিচ্ছন্নতা এবং ব্যবস্থাপনার কাজটি বাজার পরিচালনকারীদের হলেও তারা সে কাজটি নিয়মিত করে বলে মনে হয় না। আবার বিক্রেতারাও সচেতন নয়। ক্রেতা হিসেবে আমরা তো সামান্য সময় থেকে কিনে নিয়ে চলে আসি। কিন্তু যারা এ ধরনের পরিবেশে সারাক্ষণ থেকে কাজ করছে… Read more »

slide

হারিয়ে থাকে যারা আমাদের সম্মুখে

ছবিটা ঢাকার সেগুনবাগিচা, দুদক কার্যালয়ের সামনে থেকে তোলা।

slide

ক্যাটাগরীঃ ফটো

উচ্চ আদালতে বিশ্বজিৎ হত্যাকাণ্ডের বিচার এবং জনগণকে বুঝ দেওয়া দুটি ফাঁসির আদেশ

পৃথিবীতে ৫৮টি দেশে সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড রয়েছে, বাকী দেশগুলোতে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড নেই। তাই একথা বলার উপায় নেই যে ন্যায় বিচার মানে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া। বিশ্বজিৎ হত্যাকাণ্ড এতটাই প্রকাশ্য এবং বর্বোরোচিত ছিল যে তা মানুষের বহুদিনের ঘুমন্ত বিবেককে নাড়িয়ে দিয়েছিল। পাশাপাশি এ প্রশ্নটিও সঙ্গত কারণে উঠেছিল, যতজন সাংবাদিক এবং পুলিশ সেখানে ছিল সেদিন… Read more »

ঢাকার বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বটি কার?

বাসা থেকে বর্জ্য নিয়ে তা ব্যবস্থা করা সির্টি করপোরশনের অন্যতম দায়িত্ব। কিন্তু ঢাকা শহরে ময়লার ব্যবস্থাটি হয় এলাকাভিত্তিক। এলাকায় একটি সমিতি রয়েছে, যারা প্রতি বাসা থেকে টাকা নেয়। সেই টাকার একটি অংশ বেতন হিসেবে দিয়ে লোক রাখে, যারা বর্জ্য ব্যবস্থাপনার কাজটি করে থাকে। যেমন, পুরোন ঢাকায় আগে প্রতি বাসা থেকে ময়লা নিয়ে যেত এবং মাসে… Read more »