রোহিঙ্গা রিফিউজি ম্যানেজমেন্ট ও কয়েকটি বেয়াড়া প্রশ্ন

১) ২৫ শে আগস্ট, ২০১৭ সাল। মিয়ানমারে রাখাইন রাজ্যে, সেনা-পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে মুষ্টিমেয় কিছু রোহিঙ্গা যুবক, সেদেশের পুলিশ ও সেনাচৌকিতে রাতের আঁধারে আক্রমণ করে বসে। সেই আক্রমণে দুই পক্ষেরই অনেকেই হতাহত হয়। এরই প্রতিক্রিয়ায় ‘বর্মী সেনাবাহিনী’ রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষের উপর ভয়াবহ অত্যাচার চালাচ্ছে। গ্রামের পর গ্রাম পুড়িয়ে দিচ্ছে। নিরীহ নিরাপরাধ মানুষদের নির্মমভাবে হত্যা করছে।… Read more »

বঙ্গে নতুন উপদ্রপ- আতপ চালের ‘নক্তা’

  “দাম কম হলেও আতপ চাল খাবো না”- এটা আমার কথা না, ওএমএসে সরকার সিদ্ধ চালের পরিবর্তে আতপ চাল বিক্রি শুরু করায় কেউ কেউ বলছেন এসব! তারা আরও বলছেন, “আমরা আতপ চাল খাই না; খাই সিদ্ধ চাল! আর এটা খেলে কষা হয়!”- এগুলো হলো বাঙালির নতুন ‘নক্তা’! অথচ আমার জানামতে- এই আতপ চালের ভাত সারাবছর… Read more »

রোহিঙ্গা সমস্যা: ভাল খবর নেই

সত্যি বলতে কি ঘটনা এতদূর যাবে আমি ভাবতে পারিনি। রোহিঙ্গাদের উপর যে পরিমাণে অত্যাচার হচ্ছে তা এক কথায় আমাকে, আমাদের দেশে ঘটে যাওয়া মুক্তিযুদ্ধের সময়ের কথাই বারবার মনে করিয়ে দিচ্ছে। ইতিমধ্যেই বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলের প্রায় সব রোহিঙ্গাদের বের করে দিয়েছে ওরা। বাকী যারা আছে, তাদেরও বের করে দিচ্ছে। যতদূর আমি আমার চ্যানেলে জানতে পারছি, তা… Read more »

রোহিঙ্গা সংকট ও একটি নির্মোহ বিশ্লেষণ প্রচেষ্টা

এক আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় আমার বাবা-মা সহ আমাদের পরিবারের বহু সদস্য তাদের জীবন বাঁচাতে ভারতের ধুবড়ীসহ অন্যান্য অঞ্চলে রিফিউজি হিসেবে আশ্রয় পেয়েছিলেন। সেই সময়ে যদি তারা সেদেশে আশ্রয় না পেতেন, তাহলে হয়ত আমার বাবা-মা সহ আমাদের পরিবারের অনেকেই বেঁচে থাকতেন না। পাকিস্তানী বাহিনী ও তাদের এই দেশীয় রাজাকারদের হাতে- তারা আমাদের পরিবারের আরও অনেকের… Read more »