দিনাজপুরের সিনেমা হল ধুঁকছে শুধু ধুঁকছে

উত্তরের শহর দিনাজপুর। মোঘল আমল বা তারো আগে থেকেই বৃহত্তর দিনাজপুর জেলা ছিলো সমৃদ্ধশালী এলাকা। এখানের উর্বর জমি এবং বরেন্দ্র ভুমির একাংশ এবং হিমালয়ের পাদদেশের সমতল ভুমি, বসতি গড়ার ক্ষেত্রে সাধারন মানুষের ছিলো পছন্দের এলাকা। এ অঞ্চলের শান্তিপ্রিয় এবং অসাম্প্রদায়িক মনোভাবাসম্পন্ন মানুষের মধ্যে সাংস্কৃতিক পরিমন্ডল ছিলো লক্ষণীয়। তারই ধারাবাহিকতায় দিনাজপুর ছিলো উত্তরবংগের সাংস্কৃতিক মিলনমেলার এক… Read more »

মধ্যবিত্তের বাহন রিক্সা আজ নাগালের বাইরে

মধ্যবিত্তের বাহন বা মধ্যবিত্তের নাগালের সহজ চলাচলের মাধ্যম রিক্সা আজ মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে। ঢাকা শহরে যারা একটু ভদ্রভাবে বা ঝামেলা বিহীন ভাবে চলাচল করতে চাইতো তারা বেশীর ভাগ সময়েই রিক্সাকেই প্রাধান্য দিতো। বাড়ির মহিলারা বাসের ঠেলাঠেলি এড়িয়ে একটু ভদ্রভাবে আসা-যাওয়ার জন্য আজো রিক্সার উপর নির্ভর করে থাকলেও রিক্সা ভাড়ার কাছে আজ হার মানতে… Read more »

মধ্যবিত্তের বিনোদন ‘সিনেমা’ আজ পথহারা

বাঙালির সাংস্কৃতিক পদচারণা আর চলচ্চিত্র একটা সময় পর্যন্ত একই ধারায় প্রবাহিত হতো। গ্রাম-গঞ্জে যদিও যাত্রা, পালাগান, জারী, সারি বা কবিগানের আসর একটা মৌসুম ভিত্তিক সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্যে বহু যুগ ধরে প্রচলিত ছিল কিন্ত চলচ্চিত্র বা সিনেমা ছিলো শহর বন্দর গ্রামাঞ্চলের সার্বজনীন বিনোদন। ঘরের বউ শাশুড়ির যতোই মান অভিমান থাকুক না কেনো সিনেমা দেখার ব্যাপারে বরাবরই… Read more »