নোবেলং শরণং গচ্ছামি!

বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার-সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে, এ পর্যন্ত চার লাখের মতো রোহিঙ্গা-শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়েছে এবং এর সাথে আরো চার লাখ যোগ হওয়ার আশংকা রয়েছে। রেহিঙ্গা-বিষয়ক জটিলতা, বাংলাদেশ ও মিয়ানমারের সীমানা ছাড়িয়ে সারা বিশ্বে নানারকম শংকা-আশংকার জন্ম দিচ্ছে। লিবিয়া-সিরিয়া-ইয়ামেনী উদ্বাস্তুদের জীবন-যুদ্ধের উপসংহার পর্ব দেখায় অনেকটা অভ্যস্ত হয়ে ওঠেছেন বিশ্ববাসী। তম্মধ্যে, বাংলাদেশে রোহিঙ্গা-শরণার্থীদের অনিশ্চিত ও… Read more »

অনায়াসে মাসটাশ! (১ম পর্ব)

শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত দেশের ৬০টি জেলার ৩৯২টি, মতান্তরে ৪৯৮ বেসরকারী অথবা বা ৫৫৭টি সরকারী-বেসরকারী কলেজের মাধ্যমে প্রতিবছর ৩ লক্ষাধিক শিক্ষার্থীকে স্নাতক সম্মান ডিগ্রি প্রদান করে আসছে। পূর্বপ্রচলিত তিন বছরের সনাতনী ধারা পরিবর্তন করে, ২০১৩-১৪ শিক্ষাবর্ষ হতে প্রফেশনাল কোর্স হিসাবে চারবছর মেয়াদী স্নাতক (সম্মান) এবং একবছরের স্নাতকোত্তর কোর্স শিক্ষাক্রম চালু করা হয়। উচ্চশিক্ষাকে দোরগোড়ায় এনে… Read more »

গানে প্রাণ নাই, মনে মান মিছে তাই!

বাংলাদেশির মত নাচ-গান পাগলা জাতি খুব কমই আছে। আবার এদেশের মত স্বাধীনতাপ্রিয় ও স্বাধীনতাভোক্তা নাগরিক অন্যান্য দেশে নাই বললেই চলে। ক্ষেত্রবিশেষে, বাংলাদেশের মত স্বাধীনতাবোধ ও ভোগের মাত্রা প্রকৃতিভেদে অন্যান্য দেশে অপরাধ বলে গণ্য হয়। ’মানুষ স্বাধীন হয়েই জন্ম নেয়…’ জ্য জ্যাক রুশো’র স্বাধীনতা’র সংজ্ঞার প্রথম অংশটা বাংলাদেশের মানুষেরা স্বাধীনতার এই মানে ও গানের মত মনে… Read more »

ক্যাটাগরীঃ সুরের ভুবন

জীবনের পরাজয়েও মৃতুঞ্জয়ী যোদ্ধা ও শিল্পী আবদুল জব্বার চরণে শ্রদ্ধাঞ্জলি

প্রয়াত গায়ক মোহাম্মদ আবদুল জব্বারের গাওয়া বিখ্যাত একটি গান- ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’। ১৯৬৮ সালে, গীতিকার মোহাম্মদ মনিরুজ্জামান ও সত্য সাহা’র সুরে ‘এতটুকু আশা’ ছবির এ গানটির জনপ্রিয়তার পরিমান নির্ণয় করা সম্ভব না। কারণ, বাংলা গান যতকাল থাকবে এ গানটিও সবসময় সর্বাধিক জনপ্রিয় গান হিসাবে থেকে যাবে। গানের কথায় কোন জীবনের কথা বলা… Read more »

সুন্দরবন বাঁচাও আন্দোলনের নেতৃবৃন্দ ও কর্মীবৃন্দের নিকট বিনীত জিজ্ঞাসা

গল্পটা নাকি ২০১১ সালের। বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী ওই বছরের জানুয়ারি মাসে ভারত সফরে যান। ওই সময় ভারতের সাথে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে, উভয় দেশের যৌথ উদ্যোগে বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালনের একটি চুক্তি অন্যতম। এখন চুক্তিটি বাস্তবায়নের পথে রামপালে চালু হতে যাচ্ছে কয়লা-বিদ্যুৎকেন্দ্র। এই চুক্তির বিরোধিতা করে, ২০১৩ সালের ২৪ সেপ্টেম্বর সাত দফা… Read more »