দুর্গার আবির্ভাব ও বিজয়া দশমী

প্রতিবছর দুর্গাপূজার আগমন ঘটলেই হিন্দু ধর্মাবলম্বীদের ব্যস্ততা শুরু হয়। ব্যস্ততা শুধু বাঙালি হিন্দুদের মাঝেই নয়, গোটা ভারতবর্ষের হিন্দুদের মাঝেই এই ব্যস্ততা। এটি সারাবিশ্বের বাঙালি হিন্দুদের সবচাইতে বড় উৎসব, প্রায় সপ্তাহব্যাপী স্থায়ী শারদীয়া দুর্গোৎসব। সবাই মেতে ওঠে শারদীয় আনন্দে, হাসি গানে জাগিয়ে তুলে সারাবিশ্বের হিন্দু সমাজকে। কিন্তু আমরা হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা ক’জনে জানি এর মর্মকথা? হাতে… Read more »

চৌধুরীবাড়ি আর.কে গ্রুপের শ্রমিকদের বিক্ষোভ

ঈদ মানে আনন্দ, আসন্ন ঈদকে সামনে রেখে মানুষ ব্যস্ত হয়ে পড়ে কেনাকাটায়। কিনে নেয় নতুন নতুন জামা কাপড় সহ বহুরকম দ্রব্যসামগ্রী। পবিত্র ঈদ অতিবাহিত হলেই প্রভাব পড়ে দৈনন্দিন জীবন চলার খরচের ওপর। খেটেখুটে খাওয়া মানুষগুলো পড়ে যায় মহাবিপদে। যাদের সীমিত রোজগারের ওপর সংসার, তাদের অবস্থা তো একেবারেই দুরাবস্থাতে গিয়ে দাঁড়ায়। বলছি, ‘বর্তমানে যারা গার্মেন্টসে চাকরি… Read more »

রোহিঙ্গাদের ত্রাণসামগ্রী দিতে যাচ্ছে বর্ণালী টেক্সটাইল এন্ড প্রিন্টিং

রোহিঙ্গাদের জন্য হরেক রকম খাদ্যসামগ্রী প্যাকেটজাত করা হচ্ছে। আমাদের পার্শ্ববর্তী দেশ মায়ানমারের আরাকান প্রদেশের রাখাইন রাজ্য। সেখানে ২০০ বছর ধরে চলে আসছে বৌদ্ধ-রোহিঙ্গা জাতিগত দাঙ্গা-হাঙ্গামা। এই দাঙ্গা-হাঙ্গামায় মায়ানমার সেনাবাহিনীদের লক্ষ্যবস্তু হলো সেখানকার রোহিঙ্গা জনগোষ্ঠী। জীবন বাঁচাতে লাখেলাখে রোহিঙ্গা সীমান্ত ডিঙিয়ে আশ্রয় নেয় বাংলাদেশে। বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের উখিয়ার কুতুপালং নামক স্থানে তাদের এখন আশ্রয়স্থল। সেখানে মায়ানমার… Read more »

বড়দা’র মৃত্যু: তার বিদেহী আত্মার শান্তি কামনায়

সকালে ঘুম থেকে উঠেই বাসার সামনে দোকানে বসে অপেক্ষায় থাকত। অপেক্ষা শুধু আমাকে এক নজর দেখার জন্য। আমি প্রতিদিন সকাল ৯ টায় অফিসের কাজে যাই। রাস্তার সাথেই চা-দোকান, উত্তর-দক্ষিণে রাস্তা। আমি বাসা থেকে বের হবো উত্তর দিক থেকে। যেই রাস্তা দিয়ে আমি আসবো, সেদিকে চেয়ে বসে থাকে বড়দাদা। আমার সাথে কোনও কথার দরকার নেই, তবু… Read more »

নারায়ণগঞ্জে দুর্গাপূজার প্রস্তুতি

গোদনাইল চিত্তরঞ্জন কটন মিলস্ এর হরিসভা মন্দিরে তৈরি করা হচ্ছে দুর্গাদেবীর মূর্তি। নারায়ণগঞ্জে চলছে আসন্ন শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি। আগামি ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার শুরু হচ্ছে শারদীয় দূর্গা পূজার মহালয়া। মহালয়ার পার্বণ শ্রাদ্ধের মধ্যে দিয়ে শুরু হবে দেবী দুর্গার আগমনী বার্তা। মহালয়ার হয়ে থাকে অমাবস্যা তিথিতে, তখন থাকে ঘোর অন্ধকার। মহাতেজের আলোয় সেই অমাবস্যা দূর হয়ে প্রতিষ্ঠা… Read more »

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-৫

সেদিন হাওড়া ব্রিজ থেকে আসলাম ধর্মতলা, সেখান থেকে গেলাম টালিগঞ্জ। ছায়াছবি দেখা হবে, মেনকা সিনেমা-হলে। সিনামা দেখবো রাত্রিকালীন শো। শো আরম্ভ হবে রাত ৯ টায়, শেষ হবে রাত ১২টায়। ছায়াছবি ‘বাজিগর’ নায়ক শাহরুখ খান, নায়িকা কাজল অভিনীত। দেখলাম, ভারতের সিনেমা-হলে বসে বড় পর্দায় সিনেমা। আমি আরও দেখেছি, সেখানকার মানুষ খুবই সংস্কৃতি প্রিয়। একবেলা খাবার না… Read more »

নোবেল পুরস্কার ও অং সান সু চি বনাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আমাদের পার্শ্ববর্তী দেশ মিয়ানমার। এই দেশটি কোনও একসময় ব্রহ্মদেশ বা বার্মা নামেও বিশ্বের কাছে পরিচিত ছিল। বর্তমান নাম মিয়ানমা, যা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ। এই মিয়ানমারের একটা প্রদেশের নাম আরাকান, যা আমাদের সবাইর জানা। এই প্রদেশের রাখাইন রাজ্যে মুসলিম ধর্মাবলম্বীরা মিয়ানমার-সহ বিশ্বের কাছে রোহিঙ্গা নামে পরিচিত। এই আরাকান প্রদেশে ২০০ বছর ধরে চলে আসছে, বৌদ্ধ-মুসলিমদের মধ্যে… Read more »

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-৪

এ ভাবে কানাইর সাথে ঘোরাফেরা করতে-করতে কেটে গেল আরও কয়েকদিন। আমার চিন্তা আরও ঘনীভূত হতে লাগল, এখন আর কিছুই ভালো লাগছে না। চার-পাঁচদিন পর একদিন সকালবেলা কানাই বলল, ‘চল দুইজনে টাউনে গিয়ে ঘুরে আসি।’ আমি জিজ্ঞেস করলাম, ‘কোথায় যাবি?’ কানাই বলল, ‘আজ তোকে মেট্রো ট্রেনে চড়াব আর সময় পেলে হাওড়া, তারামণ্ডলও দেখাতে পারি।’ এ তো… Read more »

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-৩

স্টেশনের বাইরে গিয়ে চা-বিস্কুট নিয়ে খাচ্ছি, এমন সময় ট্রেনের হুইসেল শোনা যাচ্ছে। ট্রেনের হুইসেল শুনে আমার বুকের ভেতরে কামড়াকামড়ি শুরু করে দিল। কখন আমি স্টেশনের ভেতরে যাব, সেই চিন্তায় আমার চা-বিস্কুট খাওয়া শেষ। ঝটপট দোকানদারকে চা-বিস্কুটের দাম দিয়ে দৌড়ে চলে আসলাম, স্টেশনের ভেতরে। ভেতরে আসার পর কানাই বলল, “কী খেয়েছিস? এতো ঝটপট চলে এলি যে?”… Read more »

কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-২

২৭ চৈত্র ১৩৯৯ বঙ্গাব্দ, ১০ এপ্রিল ১৯৯৩ ইং রোজ রবিবার। ঠিক সকালবেলা বাইর হলাম, বড়দা’র বাসা থেকে। আগেই নাস্তা সেরে জামাকাপড় পড়ে রেডি হয়েছিলাম। জামাকাপড় পড়তেই বড়দাদা জিজ্ঞেস করলেন, “কোথায় যাবি?” আমি বললাম, “দাদা, আমি কানাইদের বাসায় যাচ্ছি। আজই মনে হয় রওয়ানা দিতে পারি, আমার জন্য আশীর্বাদ রাখবি।” বড়দাদা কিছুক্ষণ চুপ করে থাকার পর বলল,… Read more »