শব্দার্থের রকমফের ও আত্মবিশ্বাসহীন মানুষেরা

১৯৯১ সাল। তখন আমি ইন্টারমিডিয়েট ফার্স্ট ইয়ারে পড়ি। টাঙ্গাইলের করটিয়া সা’দত বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষক কোয়ার্টারে দিদি’র বাসায় টিভিতে দলবেঁধে ফুটবল খেলা দেখছিলাম। সেখানে ছিল আমার জামাইবাবু ও তার কয়েকজন অনার্স পড়ুয়া ছাত্র। খেলার এক পর্যায়ে আমার দল একটা গোল দিতেই আমি বলে ফেললাম, “ওহ! পাইরা খাইয়া খেলতেছে!” আমার বলা শেষ হওয়ার সাথে সাথেই আমার জামাইবাবু… Read more »

ফিলিংঃ ঢাকায় কেন থাকি!

তোমার উন্নয়নের তেষ্টায়- ঢাকায়, হচ্ছে যত অনাসৃষ্টি; মোরা বুঝে গেছি- সবটাতে নাই- তোমার সদয় দৃষ্টি- ওহে ‘মিষ্টি’ বৃষ্টি! #ফিলিংঃ ঢাকায় কেন থাকি! গতকাল সন্ধ্যায় (২০/১০/২০১৭) ঢাকার মিরপুর-১০ গোলচত্বর থেকে শেওড়াপাড়া আসার সময় ধারণ করা হয়েছে ভিডিওটা। ২১/১০/২০১৭

রোহিঙ্গাদের উপর চলা গণহত্যা বন্ধ করতে হবে!

একটা যুদ্ধে অনেকেই অনেকভাবে সহযোগিতা করে। এই যেমন- কেউ করে সরাসরি অস্ত্র হাতে নিয়ে, কেউ করে অস্ত্র দিয়ে, কেউ করে সেনাদেরকে রাস্তা দেখিয়ে, খাবার ও প্রশ্রয় দিয়ে। আবার কেউ কেউ করে নির্যাতিত মানুষদেরকে আশ্রয় ও চিকিৎসা দিয়েও। নারীরাও তাদের শরীর দিয়ে যুদ্ধে পরোক্ষভাবে সহযোগিতা করেন অথবা করতে বাধ্য হন। যেমন- বিপক্ষের সেনারা একটা জনগোষ্ঠীর মধ্যে… Read more »

মাননীয় প্রধান বিচারপতি: আপনাকে বিদায়ী স্যালুট!

কী লিখবো? কেন লিখবো? ভেবে পাচ্ছি না। গত দুইদিন ধরে এই সম্পর্কীয় একটা স্যাটায়ার মাথায় ঘুরপাক খাচ্ছিল, কিন্তু সেটাও লিখতে ইচ্ছে করছে না। স্যাটায়ার লেখার জন্য চিন্তায় যে ফ্রেশনেস দরকার হয়, সেটা এই মুহূর্তে পাচ্ছি না! গত কয়েকদিন ধরেই খবরে দেখছিলাম, মাননীয় প্রধান বিচারপতি বিদেশে চলে যাচ্ছেন। কেন চলে যাচ্ছেন- তা নিয়ে সরকারের মন্ত্রী থেকে… Read more »

মেসি কি পারবে?

ঠিক কবে থেকে আমি ব্রাজিলের সাপোর্টার! সেটা সঠিক করে বলতে পারবো না। তবে ধারণা করি-  ক্লাস টু বা থ্রী’তে আমাদের পাঠ্য বইয়ে ‘ফুটবলের কালোমানিক’ নামে ব্রাজিলের পেলে’র একটা গল্প ছিল, সেটা পড়েই আমার মাইন্ড “ব্রাজিল কন্ট্রোল্ড” হয়ে থাকতে পারে। বলতে গেলে বলতে হয়- হালের ‘ব্লু হোয়েলের’ মত করে, সেই আমলেই আমি ব্রাজিলের খপ্পরে পড়েছি। তবে… Read more »