রংপুর-দিনাজপুর আজ সবচেয়ে দারিদ্র্যপীড়িত অঞ্চল

ইতিহাসের পাতা থেকে জানা যায় মোঘল আমলে এই উত্তরবঙ্গ ছিলো অর্থনীতির মূল মেরুদণ্ড। সারা বাংলা থেকে যা খাজনা আদায় করা হতো তার প্রায় অর্ধেকের বেশি আয় হতো রংপুর-দিনাজপুর অঞ্চল থেকে। কৃষি নির্ভর এই দেশের অর্থনীতির মেরুদণ্ড ছিলো যেহেতু কৃষি, তাই জাতীয় আয়ের সিংহভাগ আসতো এই কৃষি থেকেই। সমস্ত প্রশাসন গভীরভাবে অপেক্ষা করতো  এই অঞ্চলের রাজস্ব… Read more »

বিদেশ যাত্রায় প্রধান বিচারপতি, শেষ হইয়াও হইলো না শেষ

ষোড়শ সংশোধনী বাতিলের পর থেকে মূলত যে বিরোধের সুচনা হয়েছিলো তা প্রধান বিচারপতির দুইবারের ছুটির মধ্য দিয়ে প্রায় সমাপ্তির পথেই চলে যাচ্ছিলো। যদিও অনেক কিছুই অমীমাংসিত থেকে যাচ্ছিলো পর্দার  আড়ালে বা প্রকাশ্যে। কিন্তু তাও শেষ পর্যন্ত হলো না। কারণ প্রাধান বিচারপতি এক মাসের ছুটি নিয়ে অষ্ট্রেলিয়া যাওয়ার প্রাক্কালে এক চিঠিতে আবারো কিছু কিন্তু, তবে আর… Read more »

শেষ কমিউনিস্টের চির বিদায়

আমাদের দেশের কমিউনিস্ট আন্দোলনের ইতিহাসে বেশির ভাগ নেতৃবৃন্দই এসেছে উচ্চবিত্ত বা চাকরিজীবী পরিবার থেকে। অনেক বিশিষ্ট নেতা এসেছেন তৎকালীন জমিদার শ্রেণী থেকে। মাত্র গুটিকয়েক এসেছিলেন একেবারে মাটির কাছ থেকে উঠে আসা সাধারণ খেটে খাওয়া মানুষের ঘর থেকে। এর মধ্যে কমরেড জসিম উদ্দীন মণ্ডল ছিলেন অন্যতম। একেবারে সাধারণ পরিবার থেকে এসে কমিউনিস্ট ভাবাদর্শে অনুপ্রাণিত হয়ে আজীবন কমিউনিস্ট… Read more »