আমাদের সচেতনতার অভাবেই বিকলাঙ্গ ও প্রতিবন্ধী শিশুর জন্ম হয়

একজন বিকলাঙ্গ মানুষের আর্তনাদ- ‘জন্ম থেকে জ্বলছি মাগো, এবার আদেশ করো তুমি আদেশ করো।’ আদেশ করো মানে, আমাকে মৃত্যু দাও! এই বিকলাঙ্গ জীবন নিয়ে, এই সমাজে আমি আর বেঁচে থাকতে চাই না। ছবিটি একমাস আগে আমার অফিসের সামনে থেকে তোলা। ছবির বিকলাঙ্গ মানুষটির নাম এছাক মিয়া। আমরা পৃথিবী নামক গ্রহটিতে স্রষ্টার সৃষ্টির সেরা জীব। আমরা… Read more »

প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জ-ঢাকা বাসস্ট্যান্ড

ঢাকা-নারায়ণগঞ্জ বাসস্ট্যান্ড। এখান থেকে সড়ক পথে, বাস যোগে খুব অল্প সময়ে ঢাকা-সহ দেশের বিভিন্ন জেলায় যাওয়া যায়। নারায়ণগঞ্জ হতে ঢাকাগামী আসিয়ান, বন্ধন, উৎসব, আনন্দ, সেতু ও বিআরটিসি ইত্যাদি বাস রয়েছে। এই বাসস্ট্যান্ডকে মরনব্যধি বসস্ট্যান্ডও বলা চলে। কারণ, এই বাসস্ট্যান্ডটির জন্য সর্বদা শহরে যানজট লেগেই থাকে। ছবিটি গত দুইবছর আগে তোলা।

slide

বিকলাঙ্গ আসাদুজ্জামান ও ভিক্ষুকের কাছে আমাদের ‘মাপ চাওয়া’

আমরা সবাই মাতৃগর্ভ থেকে পুর্নাঙ্গ অবস্থায় জন্মেছি। এরমধ্যে অনেকেই জন্মেছে বিকলাঙ্গ হয়ে। আবার অনেকে পুর্নাঙ্গভাবে জন্মগ্রহণ করার পর, নানারকম রোগব্যাধির কারণেও বিকলাঙ্গ হয়ে পরে। যা আমাদের এই পৃথিবী নামক গ্রহটির অনেক দেশেই দেখা যায়। এই বিকলাঙ্গ মানুষের সংখ্যা আমাদের দেশেও কম নয়। এদের মধ্যে কারও হাত নেই, কারও পা নেই। কেউ আবার কুঁজো, কেউ আবার… Read more »

নারায়ণগঞ্জ রেলস্টেশন

কোনও একসময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির নারায়ণগঞ্জে আগমন ঘটে। এই ইস্ট ইন্ডিয়া কোম্পানি, নারায়ণগঞ্জের আগমনের পর পর উন্নত যোগাযোগ ব্যবস্থার পরিকল্পনা করেন। তাই যাত্রী সাধারণের ও মালামাল পরিবহন বাড়ানোর উদ্দেশ্যে ১৮৮৫ সালে নারায়ণগঞ্জ-ঢাকা-ময়মনসিংহ ট্রেন সার্ভিস চালু হয়।ছবিটি গত দুইবছর আগে তোলা।

slide

বট পাগলা এজাজ মিয়া ও তার ভালোবাসার বটগাছ

মামা-ভাগিনা বটবৃক্ষ, সামনে দাঁড়িয়ে আছে বট খাদেম এজাজ মিয়া। বটগাছের নিচে দোকানটিও বট খাদেম এজাজ মিয়ার। মামা-ভাগিনা বটবৃক্ষ, একটা বটগাছের নাম। বটগাছটি নারায়ণগঞ্জ সিটি ১০ নং ওয়ার্ডের একটি পুকুরপাড়ে। পুকুরটি হলো বাংলাদেশ সমবায় শিল্প সংস্থা (সীঃ)-এর নিজস্ব পুকুর। আজ থেকে ১৮ বছর আগে দুইজন লোক দুইরকমের দুটি বটগাছ রোপণ করে। সময়টা ছিল ১৯৯৯ খ্রিস্টাব্দের ২৫… Read more »

দৃষ্টিনন্দন বার্মাস্ট্যান্ড গোরোস্তান

দৃষ্টিনন্দন সিদ্ধিরগঞ্জ থানাধীন বার্মাস্ট্যান্ড গোরস্তান। এই মিনারটি গোরস্তানের প্রবেশদ্বারের একট ভেররে। এরপরই বিশাল জায়গা জুড়া এই গোরস্তানটি। এই গোরস্তানটি সিদ্ধিরগঞ্জ এলাকাবাসীর গর্ব ও অহংকার। ছবিটি গত একবছর আগে তোলা। ছবিতে দেখা যায়, মিনার তৈরি সম্পন্ন করার কাজ চলছে।

slide

ক্যাটাগরীঃ ফটো

অবহেলিত প্রাণী কুকুরের ভালোবাসা

আমার অফিসের সামনের মহল্লার একটা বাড়ির সাইটে এই বাচ্চা দুটো। অপেক্ষা শুধু মায়ের জন্য। কখন মা আসবে, আর কখন দুধ পান করবে। কেউ সামনে গেলেই ফেলফেল করে তাকিয়ে থাকে। ওরা মনে করে, এই যেন আমাদের মা এসেছে। এই প্রাণিগুলো পৃথিবীর অনেক দেশের মানুষের কাছে অবহেলিত। এদের মধ্যে নামমাত্র কিছু উঁচু গোত্রের অল্পসংখ্যক প্রাণী থাকে আদরে।… Read more »

মাননীয় সড়কমন্ত্রী, ব্যাটারিচালিত বাহনগুলো নিষিদ্ধ করুন

এই ছবিটি নারায়ণগঞ্জ হাজীগঞ্জ ফেরিঘাট থেকে তোলা। এই রোডটি নারায়ণগঞ্জ টু ডেমড়া ভায়া চিটাগাং রোডের একটা মোড়। যানজট এই মোড়ের নিত্যদিনের সঙ্গী। এই রোডে সব মিলিয়ে লক্ষাধিক ইজিবাইক চলাচল করে। সাথে আছে ব্যাটারিচালিত রিকশাও। মাননীয় সড়কমন্ত্রী, আমি এই স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক। বাপ-দাদার ভিটেমাটি আগে ছিল নোয়াখালীর একটা গ্রামে। ১৯৭২ খ্রিস্টাব্দ থেকে স্থায়ীভাবে বসবাস করে… Read more »

জোকার সোলেমান ও তার সুস্বাদু মিষ্টি পান

জোকার সেজে পানের থালা হাতে, আমার অফিসের সামনে জোকার সোলেমান। জীবিকার সন্ধানে মানুষ কতরকম চেষ্টা করে! কেউ সাজে ভিখারি, কেউ সাজে ফকির-সাধু। কাউকে আবার বিকলাঙ্গও সাজতে দেখা যায়। সমসময় কেউ পাগল সেজেও মানুষের কাছে হাত পেতে কিছু চায়। কিন্তু কেউ কি দেখেছেন, কাউকে জোকার সেজে জীবিকা নির্বাহ করতে? কেউ হয়ত দেখেছেন, আবার অনেকেই হয়ত দেখেননি।… Read more »

কাগজের চরকা

কাগজ দিয়ে চরকা বানিয়ে মহল্লায়-মহল্লায় ঘুরে বেড়ায়, এই চরকাওয়ালা। তার খরিদ্দার হলো, ছোট-ছোট শিশুরা। ঘুড়ি বানানোর রঙিন পাতলা কাগজ দিয়ে তৈরি এই চরকা। কাগজের তৈরি ছোট একটা চিকন লাঠিতে আটকানো থাকে। যা একটু সামান্য বাতাসেই শোঁ শোঁ করে ঘুরে। যত ঘুরবে, ততই খুশিতে মেতে ওঠে ছোট-ছোট ছেলে-মেয়েরা। তবে দাম বেশি এক নয়, এই খুশির মূল্য… Read more »

slide