ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সংখ্যালঘুদের দায়

সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ। মাঝেমাঝেই কিছু ঘটনা আমাদের সেই সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে ফাটল ধরানোর চেষ্টা করে। প্রতিটি ঘটনার প্রেক্ষাপটেই দেখা যায়, কোন এক ধর্মীয় সংখ্যালঘু যুবকের বিরুদ্ধে ফেইসবুক তথা সোস্যাল মিডিয়ায় ধর্ম অবমাননার আভিযোগ, তারপর ধর্মের মানসম্মান রক্ষার জন্য হাজারো মানুষের মিছিল সবাবেশ, এরপর ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-ঘরে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট। গত কয়েক বছরে… Read more »

জব ভিসা না প্রতারণা?

দীর্ঘদিন যাবৎ আমাদের দেশের প্রায় সব জাতীয় পত্রিকায় কানাডার জব ভিসার বিজ্ঞাপন প্রচার করে আসছে যা দেখে মনে হবে কানাডার জব ভিসা বোধ হয় খুবই সহজ ও সস্তা। দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় একটি প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দীর্ঘ দিন যাবৎ আমার চোখে পরে আসছে। তাই আমি ঐ প্রতিষ্ঠানটির সাথে যোগাযোগ করি। তারা কানাডার A & W Restraint এ… Read more »

আর কত উৎপলকে নিখোঁজ হতে হবে?

গত ১০ই অক্টোবর ২০১৭ দুপুরে মায়ের সাথে ফোনে কথা হয় তরুণ সাংবাদিক উৎপল দাসের। বিকেলের পর থেকে আর ফোনটি খোলা পাননি সাংবাদিক উৎপলের মা। আজ পর্যন্ত বন্ধই রয়ে গেছে উৎপলের ব্যবহৃত মুঠো ফোনটি। খোঁজ মিলেনি উৎপলেরও। ২৯ বছর বয়সী উৎপল অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম পূর্বপশ্চিমবিডি নিউজের একজন সিনিয়র সাংবাদিক। হঠাৎ করেই ভর দুপুরে মতিঝিলের অফিস… Read more »

ফেইসবুক ধর্ম ও ধর্ম অবমাননা

ফেসবুকে ধর্ম নিয়ে আপত্তিকর পোস্ট বা ছবি প্রচার নিয়ে প্রায়ই আমাদের দেশে কোথাও না কোথাও নানা ধরনের আঘটন ঘটছে। যে অঘটনগুলি কোন এক পর্যায়ে আমাদের সভ্যতাকে প্রশ্ন ও হুমকির মুখে ফেলে। অতি সম্প্রতি ফরিদপুরের সদরপুরের ঘটনা আমাকে এমনটাই মনে করিয়ে দিল। ফরিদপুরের সদরপুরে ফেসবুকে ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর ছবি পোস্ট করার অভিযোগে বিষ্ণু মালো নামের… Read more »