কাজের আশায় ভারত গমন, নিঃস্ব হয়ে দেশে ফেরা! পর্ব-৮

তখন সন্ধ্যা ঘোর হয়ে রাতের পালা।কানাই বলল, ‘চল ঘুরে আসি।’আমি জিজ্ঞেস করলাম, কোথায় যাবি?কানাই বলল, ‘ধর্মতলা যাবো জলপাইগুড়ির একটা টিকেটের জন্য।’বুঝলাম আগামীকালই আমি বাঘা যতীন ত্যাগ করছি। আমি তাড়াতাড়ি করে জামাকাপড় পড়ে নিলাম, কানাইতো আগেই রেডি। একটা ওটো চেপে গেলাম, ধর্মতলা উত্তরবঙ্গ বাসস্ট্যান্ডে। কিন্তু টিকেট আর কেনা হলো না। কারণ, তখন রাত হয়েছে বলে টিকেট… Read more »

ফেসবুক গ্রুপ ‘মা মাটি মানুষ’ এবং কিছু কথা

ছবি ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে ‘মা মাটি মানুষ’ গ্রুপ এডমিন থেকে নেওয়া। ফেসবুক, এটি বর্তমানে বিশ্ববাসীর ভোরের কাক, রাতের খাবার। তার মানে হলো সকাল বেলার নাস্তা, রাতের শেষ খাবার। এই ফেসবুক ছাড়া মানুষের নিত্যদিনের কাজেকর্মেই মন বসে না। ছেলে-মেয়ে, জোয়ান-বুড়ো সকল শ্রেণির সকল মানুষের কাছেই প্রিয়। এখন এটি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বহুবিধ যোগাযোগ সাইট বা গণমাধ্যম। বর্তমানে… Read more »

রোবট সোফিয়া এবং আমরা

  রোবট সোফিয়া আজ আমরা হেরে গেলাম এক প্লাস্টিকের রোবট মূর্তির কাছে। এটি তথ্যপ্রযুক্তির কম্পিউটারভিত্তিক ইলেক্ট্রনিকস প্লাস্টিক মূর্তি। নাম তার রোবট সোফিয়া। সোফিয়া হচ্ছে হুবহু মানুষের মত দেখতে রোবট মূর্তি। যেটি তৈরি করে হংকং ভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস। নির্মাতা হলেন ডেভিড ফ্রাঙ্কলিন হ্যানসন। ডেভিড হ্যানসন ফ্রাঙ্কলিন জুনিয়র একজন আমেরিকান রোবট প্রস্তুতকারক ও উদ্যোক্তা। এখন এই… Read more »

আপনার দুই হাতের তালুতে অর্ধচন্দ্র রেখা আছে কি?

লোকমুখে শোনা যায়, হাতের রেখা নাকি অনেক কথা বলে দেয়। কেউ বিশ্বাসী, কেউ আবার এটাকে ধান্ধাবাজি বলেও উড়িয়ে দেয়। তবে ভারতে এই জ্যোতিষবিদ্যাকে খুব বিশ্বাস করে থাকে। আমাদের দেশেও বিশ্বাস করে, তবে ওখানকার মতো নয়। আমিও এ বিষয়ে তেমন বিশ্বাসী হতে পারছি না। তবুও অনেক ক্ষেত্রে জ্যোতিষীদের কথাগুলো হুবহু মিলে যায়। আমার হাত দেখে যেমনটা… Read more »

বহু কাজের কাজী আমি

আমার প্রিয় ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সম্মানিত লেখকবৃন্দ কেমন আছেন? আশা করি মহান সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সবাই ভালো আছেন। আমিও আমার গুরু-মহাগুরু ও আপনাদের আশীর্বাদে একপ্রকার ভালো আছি। প্রিয় পাঠক ও লেখকবৃন্দ, আমি কিছুদিন আগে ব্লগে একটা লেখা পোস্ট করেছিলাম। পোস্টখানার শিরোনাম ছিল, জোকার সোলেমান ও তার সুস্বাদু মিষ্টি পান। যা ব্লগে প্রকাশ পেয়েছিল,… Read more »