ক্রাশ খাওয়া

মনে পড়ে, আমি যখন স্কুলে পড়ি নবম-দশম শ্রেণীতে মাত্র দুই থেকে তিন দিন স্কুলে নেম প্রেজেন্ট করেছিলাম। পাঠ্যবইয়ের ভিতর আমার তেমন আগ্রহ ছিলো না। তাই বলে বই পড়িনি বিষয়টা এমন না। হোমার, প্লেটো, শেক্সপিয়ার, এরিস্টটল, গাব্রিয়েল গার্সিয়া মার্কেস, আর্থার কোনান ডয়েল, হোর্হে লুইস বোর্হেস… আরো অনেক জ্ঞানী মানুষের লেখা আমি পড়েছি। তাছাড়া স্কুলের পড়ায় মনোযোগ কম… Read more »

ভয়ংকর প্রোগ্রেসিভ ‘ব্লেড ট্রেডিশন’

হৃদ (ছদ্মনাম), বগুড়ার স্বনামধন্য বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে পড়ছে। অনুকরণপ্রিয় কোমলমতী এই বয়সে সে শিখেছে প্রেমে পড়লে হাত কাটতে হয়। সিগারেটের ভিতর গাজা লাগানোর প্রসেসটাও তার অজানা নয়। বগুড়া শহরের কোথায় অবৈধ ভাবে মাদক বিক্রি করা হয় সে ঠিকানাও তার মুখস্ত। হৃদের হাতে ধারালো অস্ত্রের অসংখ্য ক্ষতচিহ্ন, কোমল ঠোঁট পুড়ে গেছে নিকোটিনে! . এদিকে পাশের বালিকা… Read more »

আমার কিছু স্বপ্ন আছে

. প্রোগ্রেসিভ ব্লেড ট্রেডিশন নিয়ে আমি ভীষণ চিন্তিত। আজকের শিশু কালকে সাজাবে সোনার বাংলাদেশ। কোমল মনের প্রদীপের মতো মেধাবী কিশোর কিশোরী মনোযোগ দিয়ে পড়াশোনা করে, জ্ঞান অর্জন করে নিজের বুকে দেশটাকে ধারণ করে ওরা আলোকিত হবে, আলো ছড়াবে, হবে আলোর মানুষ, দেশটা হবে আলোকিত মানুষে ভরা, থাকবে না অন্ধকার। . কিন্তু এ কী! আমার দেশের… Read more »