গরু-জরু-ক্ষেত-পুতা, চাষীর বেটার মূল সুতা

  ব্যবসার ক্ষেত্রে কারও পৌষমাস কারও সর্বনাশের হাত ধরেই আসে। কেউ যদি নিজের সর্বনাশ নিজেই ডেকে আনে তবে রাইভালকে উন্নতির জন্য বেশি কিছু করতে হয় না। সৌভাগ্য নিজেই এসে ধরা দেয়। প্রতিবছর দুই কোটি বৃদ্ধ গাভী ভারতবাসীর গোয়ালে জমা হচ্ছে। এইসব গরু নিয়ে মালিকদের কিছুই করার নেই, এদের মৃত্যুর জন্য অপেক্ষা করা ছাড়া। আগে এগুলো… Read more »

মধুকবির জন্মদিন

  ১৮৬১ সনে এই বাংলায় দুটি অসাধারণ ঘটনা ঘটেছিল। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম এবং মেঘনাদ বধ কাব্য প্রকাশ। বাংলা ভাষার প্রথম এবং সম্ভবত একমাত্র সার্থক মহাকাব্য হল এই মেঘনাদ বধ। রাবনকে একজন দেশপ্রমিক এবং রামকে একজন পররাষ্ট্র আক্রমণকারী হিসাবে দেখিয়ে তিনি ভারতবাসীর চিরন্তন বিশ্বাসের ভিত্তিমূল নাড়িয়ে দেন। বাংলা সাহিত্য তিনি অনেক কিছুরই প্রথম সৃষ্টিকর্তা। প্রথম সার্থক… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বড়পুল (ইলিয়ট সেতু) এবং আমি

একবার আমি ইলিয়ট ব্রীজের উপর বন্ধুদের সাথে দাঁড়িয়েছিলাম। অনেক নীচের পানির দিকে তাকিয়ে আমরা কথা বলছি। এমন সময় আমার এক পায়ের সেন্ডেল পা থেকে ফসকে অনেক নীচের পানিতে পড়ে গেল। প্রায় সাথে সাথেই আমি অরেক পা থেকে অন্য সেন্ডেলটা একই জায়গায় ফেলে দিলাম। আমার বন্ধুরা আমার কাণ্ড দেখে হেসে ফেলল। প্রবাল জানতে চাইল, এটা করলে… Read more »

ওহ! সিনেমা!

আমি বাংলাদেশের সিনেমা দেখেছি। ওপার বাংলার সিনেমা দেখেছি। বোম্বাই সিনেমাও দেখেছি।  অনেক বিপ্লবী পরিচালক দেখেছি। শেষ বিচারে তাদেরকে বিপ্লবী মনে না হয়ে ব্যাবসাদারই মনে হয়েছে । এরা আর্টের নামে পরকীয়া- বহুগামিতা দেখায় , ধর্মকে নির্মমভাবে স্পর্শ করে নিজেদের প্রগতিশীল প্রমাণ করার চেষ্টা করে । কিন্তু আমাদের সমাজ মননে গেড়ে বসা সবথেকে বড় জঞ্জাল কে ছুঁয়ে… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

জানুয়ারি ‘অন যশোর রোড’

আমাদের বাসার গেটের সাথেই নারিকেল গাছটা ছিল। বিরাট লম্বা, ৩০/৪০ মিটার হবে। আর ডাবগুলো হতো একেকটা বিশাল আকারের। মাঝে মাঝে কোনরকম কারণ ছাড়াই কচি ডাব গাছ থেকে খসে পড়ত ধপ্ করে একেবারে রাস্তার উপরে। মানুষের গায়ে যে কখনো পড়েনি সেটাই ভাগ্য। আমি গাছটা কেটে ফেললাম। অনেক কষ্ট লেগেছে। ওর বেড়ে উঠা আর আমার বেড়ে উঠা… Read more »

আরোহী যখন পিলন প্যাসেঞ্জার!

মটরসাইকেলের ড্রাইভার সিটের পিছনে কেউ আরোহী হলে তাকে ইংরেজিতে পিলন প্যাসেঞ্জার (pillion passenger)বলা হয়। যখন কেউ মোটর সাইকেলের পিছনে আরোহণ করে, আক্ষরিক অর্থেই সে নিজের জীবন ড্রাইভারের হাতে ছেড়ে দেয়। এটা খুব ঝুঁকিপূর্ণ রাইড, কিন্তু সাথে সাথে মজার এবং সাশ্রয়ীও। তাই নিরাপত্তার কথা ভেবে একে বন্ধ করা মুশকিল। বিশেষ করে আমাদের মত গরীব দেশে যেখানে… Read more »

অথেনটিসিটি সার্টিফিকেট!

  এই শীতে খেজুরের গুড় অতি উপাদেয় খাবার। খেজুরগাছ চেঁছে বাঁশের নল পুঁতে রস সংগ্রহ করা হয়। তার থেকে তৈরি  গুড়কে ‘নলেন গুড়’ বলা হয়।  রস সংগ্রহ করার পর সেই রস জ্বাল দিয়ে ঘন করে নলেন গুড় হয়। এগুলো হাড়িতে রেখে বিক্রি করা হয়। রস আরো বেশি জাল করে তারপর ঠাণ্ডা করে পাটার মত আকার… Read more »

নতুন বছরের আনন্দধ্বনি!

পটকাগুলোর একদমই জোর নেই। কাল রাত ১২ টায় নাকি শত শত পটকা ফুটেছে। আমি তো কিছু শুনলাম না! শীতের সকালে সূর্য প্রায়শই প্রতারণা করে। আমি বালিশের নিচে ঘড়ি বা মোবাইল রেখে ঘুমাই না। এমন কি ওয়াল ক্লকও ঘুমানোর ঘরে রাখা আমার পচ্ছন্দ না। সকালে ঘুম থেকে উঠি আদিম মানুষের মত গুহার (জানালার) বাইরে সূর্যের আলো… Read more »