আমেরিকার ফ্যামিলি ভিসা বাতিলে আমাদেরও লাভ আছে

খবরে পড়লাম আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট মিঃ ট্রাম্প, সেদেশে ‘ফ্যামিলি ভিসা’ বন্ধ করে দিতে চাচ্ছেন। অর্থাৎ ডিভি বা পড়ালেখার সুযোগ পেয়ে যারা আমেরিকায় গেছেন; তারা যে প্রসেসে সেদেশে তাদের পরিবার-পরিজনকে নিয়ে যেতেন- সেই প্রসেসটাই তিনি বন্ধ করে দিতে চাচ্ছেন! এতে করে এই বঙ্গদেশে দু’ধরনের মত দেখা যাচ্ছে। প্রথমপক্ষ ভাবছে- এতে করে তাদের অধিকার ক্ষতিগ্রস্থ হচ্ছে। আর… Read more »

ফানুসেও নিষেধাজ্ঞা এবং এর মিথ

আমরা ইতিমধ্যেই জেনে গেছি যে, ঢাকায় ফানুস ওড়ানোতেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অর্থাৎ আগামীতে কেউ এগুলো উড়ালে তাকে জেলে যেতে হতে পারে! এই নিষেধাজ্ঞা এত তাড়াতাড়ি আসবে তা আমি ভাবতে পারিনি। তবে আমার ধারণায় ছিল এটা। পূর্বের পোস্টের কমেন্টে লিখেছিলামও। গত ৩১ ডিসেম্বর’১৭ রাতে, অর্থাৎ এবারের থার্টি ফার্স্ট রাতে- যখন ঢাকার আকাশে হাজার হাজার ফানুস উড়তে দেখি,… Read more »

ডিম-চিতই

ঢাকায় নতুন এক পিঠার আবির্ভাব হয়েছে! এর নামকরণ হয়েছে ডিম-পিঠা। আমি ভেবে এবং খেয়ে দেখলাম, নামকরণ সঠিক হচ্ছে না! এর নাম হওয়া উচিত ছিল ‘চিতই-ডিম পিঠা’ অথবা ‘ডিম-চিতই পিঠা’। লিখতে যেয়ে দেখলাম- ‘ডিম-চিতই’ নামটা বেশ যায়! পিঠা বাদ দিলাম! বানানোও সহজ। প্রথমে লোহার কড়াইয়ে চিতই পিঠার জন্য চালের তরল গুঁড়ো ঢালা হয়। এরপর সেটা নরম… Read more »

ভারত ও বাংলাদেশে দুই সন্তান নীতি হবে অনেক সমস্যার সমাধান

আমি এই বঙ্গ সমাজের এক ক্ষুদ্র প্রতিনিধি। বলতে গেলে প্রান্তিক মানুষের এক ক্ষুদ্র মুখ। যার নেই কোন সংগঠনও। এই সমাজে আরও কোটি জনতার মত করে আমিও নিজের কর্ম করে, নিজের ছোট সংসারটা নিয়ে বসবাস করছি। ফলে জানি- আমার কণ্ঠস্বরের কোন মূল্য নেই। লেখার নেই কোন মূল্যায়নও। তারপরেও নিজের মনের কথাগুলো নিজের মত করেই এই ব্লগে… Read more »

মিঠুন চাকমা আর নেই

মিঠুন চাকমাকে আমরা চিনি বিডিব্লগের একজন ব্লগার হিসেবে। জানতাম না তার রাজনৈতিক পরিচয়। গতকাল তিনি খাগড়াছড়িতে একদল সন্ত্রাসীর হাতে খুন হয়েছেন। তিনি এক সন্তান-এর জনক ছিলেন। আমি তার শোকাগ্রস্থ পরিবারের প্রতি সমবেদনা জানাই! ০৪/০১/২০১৭

রঙিন ফানুসে উড়ে আসা নববর্ষ

ঢাকার আকাশে আমি আগে কখনো এত ফানুস উড়তে দেখিনি। বাস্তবিক অর্থে- আমি নিজ চোখে আগে কখনো ফানুসই দেখিনি। সত্যি বলতে কী, গতকাল রাতে রঙ-বেরঙের অসংখ্য ফানুস দেখে আমার চোখ ধাঁধিয়ে গেছে। আমার আশে-পাশের বাড়ীর ছাদ্গুলো থেকেও অসংখ্য আতশবাজী, ফটকা আর ফানুস ওড়ানো হয়েছে ৩১ শে ডিসেম্বর’১৭ রাতের জিরো টাইমের পর থেকে। ঘরের জানালা দিয়ে ফানুসগুলোকে… Read more »