সব পাখি ঘরে আসে…

ফাল্গুনের এক বিকেলে বসন্তের বাতাসের বগুড়া সদরে আমার বাড়ির ছাদ থেকে ছবিটা তুলেছি। মনে পড়ে জীবনানন্দ দাশের বনলতা সেন কবিতার শেষ কথাগুলো- “সব পাখি ঘরে আসে— সব নদী— ফুরায় এ-জীবনের সব লেনদেন; থাকে শুধু অন্ধকার, মুখোমুখি বসিবার বনলতা সেন।”    

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

আমার পাসপোর্টের সহজ গল্প

পাসপোর্ট করা নিয়ে আমার মনের ভেতর অনেক ভয় ছিলো। বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট করাটা জরুরি হয়ে পড়লো। ভাবলাম, এবার আমি শেষ! পাসপোর্ট মানেই দুনিয়ার ঝামেলা! তার ওপর শুনেছি দালাল, ঘুষ আর পুলিশ ভেরিফিকেশন নামে কি যেন একটা আছে- তা না কি খুব ভেজাল করে। আমি নিরুপায়, বিদেশ যেতে হলে পাসপোর্ট ছাড়া চলবে না। ভয়ে ভয়ে… Read more »

হৃদয়ে বাংলাদেশ

ওদের বাবা বাংলাদেশি। চেহারা বিদেশিদের মতো হলেও আমার চেয়ে ভালো বাংলা জানে। ওদের হৃদয় জুড়ে আছে বাংলাদেশ। গতকাল ওরা ভাই-বোন কেন্দ্রীয় শহীদ মিনার বগুড়ায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসেছিল। আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন    

slide

আলোকচিত্রে শ্রদ্ধা-ভালোবাসার একুশে ফেব্রুয়ারি

ভালোবাসা ও শ্রদ্ধায় একুশে ফেব্রুয়ারি! ছবিগুলো গতবছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনার বগুড়া থেকে তোলা। আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন   বিভিন্ন প্রতিষ্ঠান, সংগঠনের আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের প্রতি শ্রদ্ধাঞ্জলি   ভাষা আন্দোলনের রক্তিম লাল রঙের শাড়িতে নতুন দিনের শিশু   ভাবলাম এই ছবিটা সবাইকে দেখানো উচিত।… Read more »

‘একুশ মানে মাথা নত না করা’

ভাষা আন্দোলনের গৌরবদীপ্ত মাস ফেব্রুয়ারি। মাতৃভাষা বাংলার মর্যাদা রাখতে যাঁরা মাথা নত করেননি, জীবন দিয়ে যাঁরা আমাদের উপহার দিয়েছেন বাংলা ভাষা, শ্রদ্ধা জানাই তাঁদের প্রতি। তাঁদের আত্মার শান্তি প্রার্থনা করছি। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত দিন ৮ ফাল্গুন (২১ ফেব্রুয়ারি) জাগ্রত করুক আমাদের ভাষার প্রতি ভালোবাসা। একুশ আমাদের স্মরণ করিয়ে দিক, ‘একদিন… Read more »

বগুড়ায় স্কুলের ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা!

বগুড়া আমর্ড পুলিশ ব্যাটালিয়ন স্কুল ও কলেজের ৫তলা ভবন থেকে লাফিয়ে পড়ে নবম শ্রেণীর ছাত্র রায়হান রাব্বী তাসিন (১৬) আত্মহত্যা করেছে।   অবাক হলাম যখন জানলাম ছেলেটি বেশ ক’দিন ধরেই আত্মহত্যার ইঙ্গিত দিচ্ছিলো ফেসবুকে। সর্বশেষ স্টেটাসটি ছিলো; ‍”THANKS TO ALLAH FOR GIVING ME A LIFE OF FULL OF PAIN… BYE, EVERYONE!!!”   ১৪ ফেব্রুয়ারিতে ফেসবুকে সে… Read more »

বসন্তের ফুরফুরে বাতাসে প্রাণের বগুড়া

বসন্তের দিনে বগুড়া শহরটা পাখির দৃষ্টিতে দেখবার জন্য নবাববাড়ি সড়কে, রানার প্লাজার ছাদে উঠেছিলাম।

বসন্তের উচ্ছ্বাস প্রাণে

তীব্র শীতের পর ঋতুরাজ বসন্তের প্রতিক্ষিত আগমনে আনন্দ ছুঁয়েছে সবার প্রাণে। বসন্তের রঙিন সাজে সেজেছে তরুণীরা। ফাল্গুনের বিকেলে ছবিটি বগুড়া থেকে তোলা। আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন    

slide

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ ফটো

বসন্ত এসে গেছে

ঋতুরাজ বসন্তের আগমনে বগুড়া খোকন পার্ক রোডে ফুলের দোকানে ক্রেতা, বিক্রেতা সবার মনে ফাল্গুনী হাসি, বসন্তের আনন্দ। এই বসন্তে প্রকৃতি সাজবে নবরূপে। শহরের দূষণে ক্লান্ত জীবনে অন্তত ফাল্গুনের দিনগুলোতে একটু ফুলের স্পর্শ পেতে কে না ভালোবাসে! ফুলের সাজসজ্জায় নিজেকে রাঙিয়ে তুলতে বসন্তের জন্য ব্যাকুল প্রতীক্ষা মানুষের। ফুলের মতো হোক মন, রঙিন হোক বসন্ত, আলোকিত হোক… Read more »

ভাষা আন্দোলনের গৌরবদীপ্ত মাস

“আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি”   আলোকচিত্রী: নাভিদ ইবনে সাজিদ নির্জন  

slide